Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

যে ধরনের আয় ও খাবারকে মহানবী (স.) সর্বশ্রেষ্ঠ বলেছেন

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ২১, ২০২২, ০৬:৪৭ পিএম


যে ধরনের আয় ও খাবারকে মহানবী (স.) সর্বশ্রেষ্ঠ বলেছেন

বেঁচে থাকার অনন্য উপায় খাদ্যগ্রহণ। আর এই খাদ্য আসে আয়ের মাধ্যমে। একটা সময় ছিল মানুষ শিকারের মাধ্যমে খাদ্য পেতো। কিন্তু সেটা প্রাগৈতিহাসিক যুগের কথা। সময় অনেক বদলেছে। পেশায় এসেছে নানা ধরণ। বেঁচে থাকার তাগিদে আয়-উপার্জন ও উত্তম জীবিকার বিকল্প নেই। নিজের শ্রমে উপার্জিত অর্থ যেমন সেরা তেমনি জীবিকা বা আহারের জন্যও নিজের শ্রমের আয়-উপার্জনই সর্বোত্তম। 
হাদিসের দুইটি সুস্পষ্ট বর্ণনায় তা ফুটে ওঠেছে। এ সম্পর্কে কী বলেছেন বিশ্বনবী (স.)? ১. সর্বোত্তম উপার্জন ২. সর্বোত্তম জীবিকা

হজরত রাফে ইবনে খাদিজ (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, সর্বোত্তম উপার্জন কোনটি? জবাবে তিনি বলেন, ব্যক্তির নিজস্ব শ্রমলব্ধ উপার্জন ও সততার ভিত্তিতে ক্রয়-বিক্রয়।’ (মুসনাদে আহামদ)

হজরত আয়েশা (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘নিজের (শ্রমের আয়) উপার্জনের আহারই সর্বোত্তম আহার। আর তোমাদের সন্তানদের উপার্জনও তোমাদের উপার্জনের মধ্যে গণ্য।’ (আবু দাউদ)

জীবিকা অনুসন্ধানের গুরুত্ব : মানুষের জীবনে হালাল জীবিকা অনুসন্ধানের গুরুত্ব অনেক বেশি। ফরজ ইবাদত নামাজের পরই এর স্থান। কেননা কুরআনুল কারিমে আল্লাহ তাআলা মানুষকে নামাজ পড়ার পরপরই জীবিকার সন্ধানে জমিনে ছড়িয়ে পড়ার নির্দেশ দিয়েছেন। আল্লাহ তাআলা বলেন-

فَإِذَا قُضِيَتِ الصَّلَاةُ فَانتَشِرُوا فِي الْأَرْضِ وَابْتَغُوا مِن فَضْلِ اللَّهِ وَاذْكُرُوا اللَّهَ كَثِيراً لَّعَلَّكُمْ تُفْلِحُونَ

তারপর নামাজ শেষ হলে তোমরা জমিনে ছড়িয়ে পড় এবং আল্লাহর অনুগ্রহ (জীবিকা) তালাশ কর ও আল্লাহকে অধিক স্মরণ কর, যাতে তোমরা সফলকাম হও।’ (সুরা জুমআ : আয়াত ১০)

উত্তম জীবিকা পাওয়ার দোয়া:উপরের আয়াতে নামাজ পড়েই জীবিকার সন্ধানে জমিনে বিচরণের নির্দেশ দিয়েছেন মহান আল্লাহ। আর প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষকে উত্তম জীবিকা তালাশে আল্লাহর কাছে দোয়া করে মসজিদ থেকে বের হতে বলেছেন। যাতে মহান আল্লাহ তাআলা মানুষকে উত্তম জীবিকা দান করেন।

হাদিসে এসেছে-اَللَّهُمَّ اِنِّىْ اَسْئَلُكَ مِنْ فَضْلِكَ

উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিন ফাদলিকা।’ অর্থ : ‘হে আল্লাহ! নিশ্চয়ই আমি আপনার কাছে উত্তম জীবিকা প্রার্থনা করছি।’

মানুষ মসজিদ থেকে বের হতে যে দোয়াটি পড়েন; এটি মূলত উত্তম জীবিকা পাওয়ার একটি অন্যতম প্রার্থনা। এসবই হালাল আয়-উপার্জনের মাধ্যমে সর্বোত্তম জীবিকা বা আহারের সন্ধান পাওয়ার মাধ্যম।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নিজ আয়-ইনকামে উত্তম জীবিকা বা আহারের ব্যবস্থা করার তাওফিক দান করুন। কুরআন-সুন্নাহর দিকনির্দেশনা মোতাবেক সঠিক শ্রম ও উত্তম আহারের তাওফিক দান করুন। আমিন।

আমারসংবাদ/আরইউ

Link copied!