Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

যথাযথ মর্যাদায় পবিত্র শবেবরাত পালিত

মো. মাসুম বিল্লাহ

মার্চ ৮, ২০২৩, ১০:৩৬ এএম


যথাযথ মর্যাদায় পবিত্র শবেবরাত পালিত

যথাযথ ধর্মীয় মর্যাদায় সারাদেশে মঙ্গলবার (৭ মার্চ) রাতে পবিত্র শবে বরাত পালিত হয়েছে। দিনটি উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের বিভিন্ন মসজিদ ও মাদরাসায় ওয়াজ মাহফিল, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

মুসলমানদের জন্য শবে বরাত বা লাইলাতুল বরাত হচ্ছে হিজরি শাবান মাসের ১৪ ও ১৫ তারিখের মধ্যবর্তী গুরুত্বপূর্ণ রাত। এই রাতকে ভাগ্যরজনী বলা হয়ে থাকে। এই মর্যাদাপূর্ণ রাতে মহান আল্লাহ তায়ালা বান্দাদের জন্য তার অশেষ রহমতের দরজা খুলে দেন।

মঙ্গলবার রাতে এশার নামাজের পর থেকে ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে মুসল্লিরা রাত জেগে দোয়া-মাহফিলে অংশ নেয়।

ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বাদ মাগরিব ও বাদ এশা বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়ায় সৃষ্টিকর্তার অনুগ্রহ লাভের আশায় কান্নায় ভেঙে পড়েন অনেক মুসল্লি।

এদিকে পবিত্র শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে বলেন, ‘মানুষের ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তির জন্য ইসলামের সুমহান আদর্শ আমাদের পাথেয়।’ সমাজের দরিদ্র ও দুর্দশাগ্রস্ত মানুষের সহায়তায় এগিয়ে আসতে তিনি বিত্তবানদের প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, ‘আসুন সকল প্রকার অন্যায়, অনাচার, হানাহানি ও কুসংস্কার পরিহার করে আমরা শান্তির ধর্ম ইসলামের চেতনা ব্যক্তিসমাজ ও জাতীয় জীবনের সকল স্তরে প্রতিষ্ঠা করি।’

এআরএস

Link copied!