Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ওয়ার্ডপ্রেস ৬.২ রিলিজ : শীর্ষ অবদানে বাংলাদেশের ডব্লিওপি ডেভেলপার

আমার সংবাদ ডেস্ক :

আমার সংবাদ ডেস্ক :

এপ্রিল ৪, ২০২৩, ১১:৪৪ এএম


ওয়ার্ডপ্রেস ৬.২ রিলিজ : শীর্ষ অবদানে বাংলাদেশের ডব্লিওপি ডেভেলপার

সম্প্রতি ওয়ার্ডপ্রেস উন্মুক্ত করেছে ৬.২ ডলফি ভার্সন। এই ভার্সনে বিশ্বের শীর্ষ কন্ট্রিবিউটর হিসেবে দ্বিতীয় স্থান অধিকার করেছে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ডব্লিওপি ডেভেলপার।

বিশ্বখ্যাত ওয়ার্ডপ্রেস প্রতিষ্ঠান অটোম্যাটিক এর পরেই জায়গা পেয়েছে ডব্লিওপি ডেভেলপার। শুধু তাই নয়, এই সফলতার কারণে ওয়ার্ডপ্রেসে কন্ট্রিবিউটর তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই এখন বাংলাদেশের অবস্থান।

এবারের ওয়ার্ডপ্রেস ৬.২ ডলফি ভার্সন রিলিজে বাংলাদেশ থেকে ৬৫ জন কন্ট্রিবিউটর অংশগ্রহণ করেন। যার মধ্যে ৩৫ জনই ছিলেন ডব্লিওপি ডেভেলপারের কর্মী। অন্যদিকে প্রথম স্থানে থাকা অটোম্যাটিক থেকে ছিলেন ৮৮ জন। এছাড়াও টেনআপ, অথল্যাব, ইয়স্ট, গুগল, অসাম ইনোভেশন, ডব্লিওপি ইঞ্জিন প্রতিষ্ঠানগুলো থেকেও অনেকে অংশগ্রহণ করেন।

এবারের ভার্সন আপডেটে প্রায় ৬৫টি দেশ থেকে ৬০০ জন কন্ট্রিবিউটর অংশগ্রহণ করেন। যার মধ্যে  যুক্তরাষ্ট্র থেকে ছিলো ৯১ জন, বাংলাদেশ থেকে ৬৫ জন, ভারত থেকে ৪৯ জন, জার্মানি থেকে ১৮ জন, যুক্তরাজ্য থেকে ১৪ জন।

ওয়ার্ডপ্রেস এর ৬.২ ভার্সনটি আমেরিকান জ্যাজ অল্টো স্যাক্সোফোনিস্ট এবং বাঁশিবাদক এরিক অ্যালান ডলফি জুনিয়রের সম্মানে “ডলফি” নামে নামকরণ করা হয়েছে। এটি ২০২৩ সালের পরিকল্পিত তিনটি সংস্করণের মধ্যে প্রথম সংস্করণ।  এর পূর্বে ২০২২ এর ২ নভেম্বর ৬.১ ভার্সন রিলিজ হয়। কিন্তু কিছু এডিটর ত্রুটি এবং গুটেনবার্গ প্লাগ-ইন এর অসামঞ্জস্যতা থাকার কারণে পুনরায় ১৫ নভেম্বর ৬.১.১ আপডেট ভার্সন এসেছিলো।

এই ৬.২ ডলফি ভার্সনে ইমেজ ব্লক, কভার ব্লক, লিস্ট ব্লক, কলাম ব্লকসহ কিছু ব্লক এর ভিজুয়্যাল এবং এডিটর এর পরিবর্তনসহ প্রায় ৯০০টিরও বেশি পরিবর্তন এবং বাগ সংশোধন করা হয়েছে।

Link copied!