Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

হারানো মোবাইল খুঁজে পাবেন গুগলে

তথ্য প্রযুক্তি ডেস্ক

তথ্য প্রযুক্তি ডেস্ক

জানুয়ারি ২০, ২০২৪, ০৭:৩৭ পিএম


হারানো মোবাইল খুঁজে পাবেন গুগলে

মোবাইল ফোন হারিয়ে গেছে? মনেও করতে পারছেন না কোথায় রেখেছেন, অন্য ফোন দিয়ে বার বার ডায়াল করলেই রিং বাজছে। কিন্তু শব্দ শোনা যাচ্ছে না। এবার মনে হলো ফোন তো সাইলেন্ট করা। যদি কিছু কৌশল জানা থাকে। প্রযুক্তির এই যুগে আপনাকে দুশ্চিন্তা স্পর্শ করতে পারবে না। 

গুগলের ক্রোম ব্রাউজার আর তার জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে চোখের পলকে আপনি আপনার মোবাইলটি খুঁজে পেতে পারেন!

কিভাবে গুগলের সাহায্যে খুঁজবেন চলুন জেনে নেয়া যাক-এ সম্পর্কে- 

যেকোন মোবাইল বা কম্পিউটার থেকে গুগল-এ গিয়ে ‘ফাইন্ড মাই ফোন’ লিখুন। হারানো মোবাইলে লগইন থাকা জিমেইল সাইনইন করুন। মোবাইলের লোকেশন দেখতে পাবেন গুগল-এ। এবার ফোনের অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারটি ‘অন’ করে দিন । তারপর  ‘রিং’ অপশন সিলেক্ট করুন(প্লে সাউন্ড-এ ক্লিক করুন)। 

এবার আপনার সাইলেন্ট ফোনটি ফুল ভলিউমে রিং বাজতে শুরু করবে। মজার বিষয় হচ্ছে যতক্ষণ না আপনি ফোনটিকে খুঁজে পেয়ে তার পাওয়ার বাটনটি চেপে ধরছেন, ততক্ষণ ফোনে রিং বাজতেই থাকবে। 

চমকপ্রদ এই কৌশলে সফল হতে হলে একটি বিষয় নিশ্চিত হতে হবে। আপনার হারিয়ে যাওয়া ফোনে নেট চালু থাকতে হবে। যদি নেট বন্ধ থাকে, তবুও হতাশ হওয়ার কিছু নেই। কারণ আপনার ফোনটি চুরি হয়ে গেলে কিংবা অন্য কেউ কুড়িয়ে পেলে নিশ্চয়ই তিনি কোনো না কোনো সময় নেট অন করবে। তখন আপনি ফোনের সর্বশেষ অবস্থান জানতে পারবেন।

এখানে আরেকটি বিষয়, যখন আপনি গুগলের মাধ্যমে ফোনটি খুঁজছেন, তখন আপনার হারিয়ে যাওয়া ফোনে নেট অন থাকলে লোকেশন দেখানোর সময় গুগলের আইকন সবুজ হয়ে যাবে। ওই সময় নেট অফ থাকলে সর্বশেষ অবস্থান দেখাবে, আর আইকন হবে ধূসর। 

লোকেশন অফ থাকলেও ফোন কোন এলাকায় আছে, সেটি আপনি দেখতে পাবেন। আর লোকেশন অন থাকলে গুগল ম্যাপের সাহায্যে একদম সঠিক অবস্থানে চলে যেতে পারবেন।

আরএস
 

Link copied!