Amar Sangbad
ঢাকা সোমবার, ০৪ মার্চ, ২০২৪,

জেডআরএফ’র বিজ্ঞান মেলার বিজয়ীদের পুরস্কার বিতরণ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ৪, ২০২৪, ০৭:৩৬ পিএম


জেডআরএফ’র বিজ্ঞান মেলার বিজয়ীদের পুরস্কার বিতরণ

জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ) আয়োজিত ‘ভবিষ্যৎ বিজ্ঞানীর খোঁজে’ শীর্ষক ভার্চুয়াল বিজ্ঞান মেলার ‘খ’ গ্রুপের বিজয়ীদের মাঝে পুরস্কার (ল্যাপটপ) ও সনদ বিতরণ করা হয়েছে। জেডআরএফ’র প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী ডা. জুবাইদা রহমানের বিবাহ বার্ষিকী স্মরণে রাখতে শনিবার (৩ ফেব্রুয়ারি ২০২৪) রাতে এই পুরস্কার বিতরণ করা হয়। মূলত শিশু-কিশোর ও নতুন প্রজন্মের মাঝে বৈজ্ঞানিক উদ্ভাবন ও সর্বোতভাবে বিজ্ঞান চর্চার অনুপ্রেরণাকে লক্ষ্য করে গত ৪ বছর ধরে ভার্চুয়াল বিজ্ঞান মেলার আয়োজন করা হচ্ছে। আর জেডআরএফ‘র এই ভার্চুয়াল বিজ্ঞান মেলা ডা. জুবাইদা রহমানের মস্তিস্ক প্রসূত ধারণা।

প্রসঙ্গত, এই প্রতিযোগিতার ‘ক’ চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছিল ২০২৩ সালের ৩ ফেব্রুয়ারি। জেডআরএফ’র ভার্চুয়াল বিজ্ঞান মেলা আয়োজন উপ-কমিটির আহ্বায়ক ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক প্রোভিসি অধ্যাপক ড. আ ফ ম ইউসুফ হায়দার এবং সদস্য সচিব অর্থপেডিক সার্জন ডা. শাহ মুহাম্মাদ আমান উল্লাহ। এবারের ভার্চুয়াল বিজ্ঞানমেলায় ‘খ’ গ্রুপের বিজয়ীরা হলেন- ১ম স্থান অধিকারী কাইসান আহইয়ান রেজা, মেহরাব হাসান মিরাজ (২য়), মুহাইমিনুল ইসলাম খান (৩য়), আলিফ আজফার (৪র্থ), সাদ বিন দেলোয়ার (৫ম) এবং পপুলার চয়েজে তাসফিয়া তাসনিম ইসলাম।

এবারের বিজ্ঞান মেলায় ‘খ’ গ্রুপের চূড়ান্তপর্বে ভার্চুয়ালি অংশগ্রহণকারী ও প্রতিযোগীদের মাঝে পুরস্কার হিসেবে ল্যাপটপ ও একটি সনদ উপহার দেওয়া হয়। “খ” গ্রুপে ১ম স্থান অধিকারী কাইসান আহইয়ান রেজা’কে উপহার ও সম্মাননা সার্টিফিকেট তুলে দেন বিজ্ঞান মেলার অন্যতম বিচারক অধ্যাপক ডা. রফিকুস সালেহিন। এ সময় আরও উপস্থিত ছিলেন জেডআরএফ’র প্রতিষ্ঠাতা সদস্য ও বিজ্ঞান মেলা উপ-কমিটির সদস্য ডা. সৈয়দা তাজনিন ওয়ারিস সিমকি, ভার্চুয়াল বিজ্ঞান মেলা উপ-কমিটির সদস্য সচিব ডা. শাহ মুহাম্মদ আমান উল্লাহ ও সঞ্চালক কানেতা ইয়া লাম-লাম।

প্রসঙ্গত, জেডআরএফ’র নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারের সার্বিক তত্ত্বাবধানে জিয়াউর রহমান ফাউন্ডেশন আর্তমানবতার সেবায় বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করে আসছে। করোনা মহামারীর সময় বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার ও প্রয়োজনীয় ঔষুধ বিতরণ, হাত ধোয়ার বেসিন স্থাপন, চিকিৎসকদের মাঝে পিপিই সরবরাহ, ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ, রোহিঙ্গা শরণার্থী ও বন্যার্তদের মাঝে বিনামূল্যে মেডিকেল ক্যাম্প স্থাপন, কৃষককের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণসহ নানামুখী কর্মকাণ্ড পরিচালনা করা হয়েছে।

এআর/বিআরইউ

Link copied!