Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

আন্তর্জাতিক ক্রিকেটকে ডি গ্রান্ডহোমের বিদায়

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৩১, ২০২২, ০৪:০২ পিএম


আন্তর্জাতিক ক্রিকেটকে ডি গ্রান্ডহোমের বিদায়

টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগের এই যুগে কাড়ি কাড়ি অর্থ উপার্জনের আশায় বিভিন্ন দেশের তারকা ক্রিকেটাররা জাতীয় দলকে না বলেছেন। এই তালিকার সবশেষ সংযোজন কলিন ডি গ্রান্ডহোম। 

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন নিউজিল্যান্ডের এই তারকা ক্রিকেটার। এক বিবৃতিতে গ্রান্ডহোম নিজেই বিষয়টি জানিয়েছেন। তিনি জানিয়েছেন-বয়স বাড়ছে, ইনজুরি হচ্ছে এসব নিয়ে ক্রিকেট খেলে যাওয়া কঠিন হয়ে যাচ্ছে।

ডি গ্রান্ডহোম ব্ল্যাক ক্যাপসদের হয়ে ২৯টি টেস্ট খেলেছেন। যার মধ্যে ১৮টিতে জয়ের স্বাদ পেয়েছেন তিনি। এছাড়া দেশের হয়ে ৪৫ ওয়ানডে এবং ৪১ টি-২০ খেলেছেন তিনি।

গ্রান্ডহোম বলেছেন, ‘আমাকে মেনে নিতেই হবে যে, দিনদিন তরুণ হচ্ছি না। অনুশীলন চালিয়ে যাওয়া কঠিন হয়ে যচ্ছে, বিশেষত ইনজুরির কারণে। 

আমার পরিবার আছে, ক্রিকেট পরবর্তী ভবিষ্যত কী হবে, কয়েক সপ্তাহ ধরে বিষয়টি নিয়ে ভাবনা-চিন্তা করেছি। ২০১২ সাল থেকে নিউজিল্যান্ডের হয়ে খেলতে পেরে আমি নিজেকে ভাগ্যবান মনে করি।’ 

অস্ট্রেলিয়ার জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট বিগ ব্যাশের আসন্ন আসরের ড্রাফট থেকে গ্রান্ডহোমকে দলে ভিড়িয়েছে অ্যাডিলেড স্ট্রাইকার্স। 

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকায় ভিনদেশি লিগে খেলতে পারতেন না ৩৬ বছর বয়সী ক্রিকেটার। এজন্য জাতীয় দলকেই না বলে দিলেন তিনি। 

অবসরের জন্য জাতীয় দলের প্রতিদ্বন্দ্বিতা, চোট এবং ব্যস্ত সূচিকেও কারণ হিসেবে দাঁড় করিয়েছেন গ্রান্ডহোম।

শিষ্যকে নিয়ে নিউজিল্যান্ড ক্রিকেট দলের কোচ গ্যারি স্টিড বলেছেন, ‘ব্ল্যাক ক্যাপস ক্রিকেটের এক উৎসাহের নাম ছিল গ্রান্ডহোম। 

দলের কিছু অসাধারণ অর্জনের সঙ্গে তার নাম জড়িত। ব্যাট ও বল হাতে তার সামর্থ্য তাকে ম্যাচ উইনারে পরিণত করেছিল। অসাধারণ একজন টিম ম্যান সে। তাকে ড্রেসিংরুম মিস করবে।’


টিএইচ

Link copied!