Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

একমাত্র বাংলাদেশি হিসেবে

উইজডেনের বর্ষসেরা ওয়ানডে একাদশে মিরাজ

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ৩১, ২০২২, ০৩:৪৪ পিএম


উইজডেনের বর্ষসেরা ওয়ানডে একাদশে মিরাজ

বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেন। এই একাদশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশি অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। 

২০২২ সালে ওয়ানডে ফরম্যাটে সেরা সময় কাটিয়েছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা থেকে শুরু করে ভারত, সব দলের বিপক্ষেই দাপট দেখিয়েছে টাইগাররা। তবে সাফল্যের বেশির ভাগ দেশের মাটিতেই এসেছে। 

আর বছরজুড়ে অলরাউন্ড নৈপুণ্যে উইজডেনের বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা করে নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। বছরজুড়ে দারুণ সময় কাটিয়েছেন মিরাজ। ১৫টি ওয়ানডেতে করেছেন ৩৩০ রান, গড় প্রায় ৬৬। আর বল হাতে নিয়েছেন ২৪ উইকেট।

একমাত্র বাংলাদেশি হিসেবে এই একাদশে জায়গা পেয়েছেন মিরাজ। পাকিস্তান, নিউজিল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়ার দুজন করে ক্রিকেটার এই একাদশে জায়গা পেয়েছেন। আর দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের একজন করে ক্রিকেটার জায়গা পেয়েছেন। এ ছাড়া দ্বাদশ ক্রিকেটার হিসেবে জিম্বাবুয়ের সিকান্দার রাজা জায়গা পেয়েছেন।

উইজডেনের বর্ষসেরা ওয়ানডে একাদশে ওপেনিংয়ে আছেন অস্ট্রেলিয়ার ট্রেভিস হেড ও পাকিস্তানের ইমাম উল হক। হেড ৯টি ওয়ানডে ম্যাচে করেছেন ৫৫০ রান, আর ইমাম ৮ ম্যাচে করেছেন ৫০৫ রান। তিন নম্বরে আছেন বাবর আজম। বাবরের সংগ্রহ ৯ ম্যাচে ৬৭৯ রান। 

চারে রাখা হয়েছে ভারতের শ্রেয়াস আইয়ারকে। তিনি ১৭ ম্যাচে করেছেন ৭২৪ রান। পাঁচে আছেন টম ল্যাথাম। ১৫ ম্যাচে ল্যাথামের রান ৫৫৮। ব্যাটিং ছাড়াও উইকেটের পেছনে দায়িত্ব পালন করবেন কিউই এই ক্রিকেটার। ছয়ে আছেন দক্ষিণ আফ্রিকার র‌্যাসি ফন ডার ডুসেন। ৯ ম্যাচে র‌্যাসির সংগ্রহ ৪৭৬ রান।

উইজডেনের সেরা একাদশে বোলার হিসেবে জায়গা পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ, ভারতের মোহাম্মদ সিরাজ, অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। জোসেফ ২৭, সিরাজ ২৪, জাম্পা ৩০ ও বোল্ট ১৮টি উইকেট শিকার করেছেন। দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। রাজা ১৫টি ওয়ানডে ম্যাচে ব্যাট হাতে করেছেন ৬৪৫ রান ও বল হাতে নিয়েছেন ৮টি উইকেট।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত আয়োজিত সব আন্তর্জাতিক ওয়ানডে পারফর্ম্যান্স বিবেচনায় এই একাদশ নির্বাচন করা হয়েছে।

একনজরে উইজডেন বর্ষসেরা ওয়ানডে একাদশ:

ট্রেভিস হেড, ইমাম উল হক, বাবর আজম, শ্রেয়াস আইয়ার, রুসি ফন ডার ডুসেন, টম লাথাম, মেহেদী হাসান মিরাজ, আলজারি জোসেফ, মোহাম্মদ সিরাজ, অ্যাডাম জাম্পা, ট্রেন্ট বোল্ট।

টিএইচ

Link copied!