Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

রেকর্ড গড়ে চেলসিতে এনজো

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

ফেব্রুয়ারি ১, ২০২৩, ০৭:৩৬ পিএম


রেকর্ড গড়ে চেলসিতে এনজো

ইংলিশ প্রিমিয়ার লিগের সব রেকর্ড তছনছ করে দিয়েছেন আর্জেন্টাইন তরুণ বিশ্বকাপজয়ী ফুটবলার এনজো ফার্নান্দেজ। করেছেন নতুন রের্কর্ড। প্রিমিয়ার লিগের ইতিহাসে এখন সবচেয়ে দামী খেলোয়াড় আর্জেন্টাইন উদীয়মান এই মিডফিল্ডার। রেকর্ড দামে চেলসিতে পাড়ি জমিয়েছেন এনজো। চুক্তি হয়েছে আগামী ২০৩১ সাল পর্যন্ত। জ্যাক গ্রীলিশ, রোমেলু লুকাকু কিংবা পল পগবা; এতদিন তারাই ছিলেন সবচেয়ে দামী খেলোয়াড়। তবে তাদেরকে ছাপিয়ে প্রিমিয়ার লিগের সবচেয়ে দামী খেলোয়াড় এখন এনজো ফার্নান্দেজ। 

বিশ্বকাপ জেতার পর দলবদলের বাজারে বেশ সারা ফেলেছিলেন আর্জেন্টিনার একঝাক তরুণ খেলোয়াড়েরা। বিশ্বকাপ জেতায় আর্জেন্টিনার একেক টা খেলোয়াড় যেন একেক টা সোনার হরিণ। তাইতো রাতারাতি একেক জনের দাম হয়ে যায় আকাশচুম্বি। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পথে সেরা উদীয়মান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন এনজো। এরপর জানুয়ারির দলবদলের বাজারে বেনফিকার এই তরুণ মিডফিল্ডারকে দলে নিতে উঠে পড়ে লাগে চেলসি। প্রথম বিডে ব্লুজরা তাকে কিনতে পারেনি। তবে ভাঙা বাজারে রেকর্ড দামে এই তরুণকে দলে নিয়েছে টোড বোহলির ক্লাব। এনজোকে কিনতে চেলসির খরচ হয়েছে ১৩১ মিলিয়ন ডলার। বাংলাদেশি টাকায় যা এক হাজার ৩৯৫ কোটি (১৩৯৫ কোটি) ৬৭ লাখ টাকা। তার সঙ্গে চেলসির চুক্তির বিষয়ে বেনফিকা বিবৃতি দিয়ে বলেছে, এনজোর স্বত্ত্ব বিক্রির ব্যাপারে চেলসির সঙ্গে আমরা সমঝোতায় পৌঁছেছি।’ 

চলতি মৌসুমে বেনফিকার ‘ফুটবলার বিক্রির’ ব্যবসা হয়েছে রমরমা। মৌসুমের শুরুতে প্রায় শত কোটি ডলারে তারা লিভারপুলের কাছে ডারউইন নুনিয়েজকে বিক্রি করেছে। গত বছরের জুনে রিভার প্লেট থেকে এনজো ফার্নান্দেজকে কিনেছিল বেনফিকা। ওই চুক্তির মৌসুম না পুরতেই বিশ্বকাপ জিতলেন এবং ক্লাব ছাড়লেন তরুণ এই মিডফিল্ডার। শর্ত অনুযায়ী, বেনফিকার থেকে তাই প্রায় ৩২ মিলিয়ন ডলার পেতে যাচ্ছে রিভার প্লেট। 

এনজোর সঙ্গে চেলসির চুক্তি নিয়ে বিবিসির বিশ্লেষকরা বলেছেন, এটা একটি চমক দেওয়া চুক্তি। বেনফিকা দলটির তরুণ মিডফিল্ডারকে বিক্রির ব্যাপারটি খুব বুদ্ধির সঙ্গে সামলেছে। বিশ্বকাপে এনজোর পারফরম্যান্স এবং মিডফিল্ডে তার বৈচিত্রপূর্ণ ভূমিকার কারণে তার এই দাম খুব বেশি নয় বলেও উল্লেখ করা হয়েছে। এনজো হোল্ডিং মিডফিল্ড কিংবা মাঝমাঠের ডান-বাম দুই পাশেই খেলতে পারেন। যে কারণে তিনি গুরুত্বপূর্ণ সাইনিং। এনজোর সঙ্গে চুক্তির আগে অভিজ্ঞ ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহোকে মাত্র ১৪ মিলিয়ন ডলারে আর্সেনালের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে। জানুয়ারির দলবদলের বাজারে দামি দামি খেলোয়াড় কিনেছে চেলসি। শাখতার থেকে ইউক্রেনের মিখাইলো মুদ্রিক, ব্রাজিলের তরুণ আন্দ্রে সান্তোস কিংবা দাত্রো ফোফানা ও ধারে অ্যাথলেটিকো মাদ্রিদ থেকে নেওয়া জোয়াও ফেলিক্স অন্যতম।

এদিকে তিন মাসের বেশি সময় পর মাঠে ফেরার জন্য প্রস্তুত জেডন স্যানচো। লিগ কাপের সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে ম্যাচের জন্য ম্যানচেস্টার ইউনাইটেড দলে ডাক পেয়েছেন এই ফরোয়ার্ড। চোট কাটিয়ে স্কোয়াডে ফিরেছেন আরেক ফরোয়ার্ড অঁতনি মার্সিয়ালও। ওল্ড ট্র্যাফোর্ডে বুধবার হবে ম্যাচটি। প্রথম লেগে ৩-০ গোলে জিতেছিল ম্যানচেস্টারের ক্লাবটি। মঙ্গলবার ফিরতি লেগের জন্য স্কোয়াড ঘোষণা করেন কোচ এরিক টেন হাগ। শারীরিক ও মানসিক ইস্যুতে গত ২২ অক্টোবরের পর থেকে কোনো ম্যাচ খেলেননি স্যানচো। 

গত সপ্তাহে তিনি অনুশীলনে ফেরেন। আর মার্সিয়াল গত ১৪ জানুয়ারি ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচে চোটে পড়েছিলেন। ফরেস্টের বিপক্ষে ম্যাচের আগে ক্রিস্তিয়ান এরিকসেনকে লম্বা সময়ের জন্য হারিয়েছে ইউনাইটেড। অ্যাঙ্কেলের চোটে প্রায় তিন মাসের জন্য ছিটকে গেছেন এই ডেনিশ মিডফিল্ডার। এফএ কাপের চতুর্থ রাউন্ডে রিডিংয়ের বিপক্ষে ইউনাইটেডের জয়ের ম্যাচে ছোট সমস্যার কারণে খেলেননি স্কট ম্যাকটমিনে। এবারও তাকে ছাড়াই খেলতে হবে দলটিকে। প্রিমিয়ার লিগে চতুর্থ স্থানে থাকা ইউনাইটেড তাদের সবশেষ শিরোপা জিতেছিল ২০১৭ সালে, ইউরোপা লিগে।

এবি

Link copied!