Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

দশ পয়েন্ট হারাল জুভেন্টাস

সাহিদুল ইসলাম ভূঁইয়া

মে ২৩, ২০২৩, ০৭:৪২ পিএম


দশ পয়েন্ট হারাল জুভেন্টাস

এক ঝটকায় পয়েন্ট টেবিলের সাতে নেমে গেছে তুরিনের ক্লাব জুভেন্টাস। পাক্কা দশটি পয়েন্ট খুইয়েছে ক্লাবটি। মৌসুমের শেষদিকে এসে বেশ বড়সড় ধাক্কাই খেল আল্লেগ্রির দল। ইতালির একটি ফুটবল আদালতে গত মঙ্গলবার এই রায় দেওয়া হয়। 

একটি ম্যাচ জিতলে পূর্ণ তিন পয়েন্ট যোগ হয়। আর সেই তিনটি পয়েন্ট পাওয়া কী এতই সহজ! একটি ম্যাচ জেতা খুব সহজ ব্যাপার নয়। দলবদলের চুক্তি সম্পর্কিত নানা অনিয়মের দায়ে নতুন একটি শুনানির পর সেরি আয় চলতি মৌসুম থেকে ১০ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে দলটির। ফলে জুভেস্টাসের চ্যাম্পিয়ন্স লিগের পরের মৌসুমে খেলাও পড়ে গেছে ঘোর অনিশ্চয়তায়। গত জানুয়ারিতে লিগে জুভেস্টাসকে ১৫ পয়েন্ট জরিমানা করে ইতালির একটি ফুটবল আদালত। গত এপ্রিলে ইতালির শীর্ষ ক্রীড়া আদালত আগের রায় পর্যালোচনা করতে বলে। স্থগিত করা ওই জরিমানাও। এরপর দারুণ খেলে ইতালির শীর্ষ লিগে শীর্ষ চারে থাকার সম্ভাবনা জাগায় জুভেস্টাস। তবে এবারের ১০ পয়েন্টের জরিমানা তাদের সেই আশার আলো প্রায় মিলিয়ে গেল আঁধারে। আদালতের রায়টি আসে এম্পোলির বিপক্ষে ইউভেন্তুসের ম্যাচের ঠিক আগ মুহূর্তে। মঙ্গলবারের ম্যাচটিতে ৪-১ গোলে হেরেও যায় তুরিনের ক্লাবটি। 

পয়েন্টের নতুন জরিমানা ও এই হারের পর ৩৬ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে নেমে গেছে জুভেস্টাস। চতুর্থ স্থানে থাকা এসি মিলানের সমান ম্যাচে পয়েন্ট ৬৪। পঞ্চম ও ষষ্ঠ স্থানে আছে যথাক্রমে আতালান্তা (৬১ পয়েন্ট) ও রোমা (৬০ পয়েন্ট)। ৮৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে থাকা নাপোলি এরই মধ্যে শিরোপা জিতে নিয়েছে। শীর্ষ চারে থাকা নিজেদের হাতে আর না থাকায় আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়েও এখন অনিশ্চয়তার মুখে জুভেস্টাস। সব মিলিয়ে ভীষণ হতাশ দলটির কোচ মাসিমিলিয়ানো আল্লেগ্রি। তিনি বলেছেন, এটি একটি অদ্ভুত পরিস্থিতি ছিল, ম্যাচের ১০ মিনিট আগে রায়টি আসে। 

গত জানুয়ারিতে পয়েন্ট কেটে নেওয়ার পাশাপাশি ইউভেন্তুসের সাবেক সভাপতি আন্দ্রেয়া আগনেল্লিসহ সাবেক ও বর্তমান মিলিয়ে মোট ১১ জন পরিচালককে বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞাও দিয়েছিল আদালত। ক্লাবের সাবেক সহ-সভাপতি পাভেল নেদভেদকে দেওয়া হয়েছিল ৮ মাসের নিষেধাজ্ঞা। গত এপ্রিলের রায়ে নেদভেদসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শাস্তি পুনরায় পর্যালোচনা করতে বলা হয়। আর এবারের রায়ে নেদভেদসহ সাত জন ক্লাব কর্মকর্তা মামলা থেকে খালাস পেয়েছেন। তবে আগনেল্লি, সাবেক ক্রীড়া পরিচালক ফাবিও পারাতিচিসহ বেশ কয়েক জনের দীর্ঘ নিষেধাজ্ঞা বহাল রাখা হয়েছে।
 

Link copied!