community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪,

জয়োৎসবে বার্সাকে বিদায় জানালেন জাভি হার্নান্দেজ

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

মে ২৭, ২০২৪, ০২:৪২ পিএম


জয়োৎসবে বার্সাকে বিদায় জানালেন জাভি হার্নান্দেজ

জয় দিয়ে শিরোপাহীন মৌসুম শেষ করল বার্সেলোনা। আর এ জয়োৎসবে বার্সাকে বিদায় জানালেন প্রধান কোচ জাভি হার্নান্দেজ। এর আগে হঠাৎ করেই গত জানুয়ারিতে বার্সেলোনার কোচের পদ থেকে অব্যাহতি নেওয়ার কথা জানিয়েছিলেন তিনি।

এই স্প্যানিশ কিংবদন্তি বলেছিলেন, চলতি মৌসুম পর আর দাঁড়াবেন না বার্সার ডাগআউটে। কিন্তু নিজেদের ইতিহাসের অন্যতম সেরা তারকাকে ছাড়তে রাজি হয়নি বার্সার কর্তৃপক্ষ। দফায় দফায় আলোচনায় বসে আরও এক মৌসুমের জন্য তাকে কোচ হিসেবে রেখে দেয় স্প্যানিশ ক্লাবটি।

কিন্তু এর মাস খানিক পর নাটকীয়ভাবে জাভিকে বরখাস্ত করে বার্সেলোনা। রোববার শেষবারের মতো বার্সার ডাগআউটে দাঁড়ান জাভি। স্প্যানিশ লা লিগার শেষ রাউন্ডের ম্যাচে সেভিয়াকে ২-১ গোলে হারায় বার্সা। এতে জয় দিয়েই বার্সায় শেষ হয় জাভি অধ্যায়।

প্রতিপক্ষের মাঠে আক্রমণ-পাল্টা আক্রমণের ম্যাচে বার্সার হয়ে সেভিয়ার জালে বল জড়ান রবার্ট লেভানদভস্কি ও ফের্মিন লোপেস। আর সেভিয়ার হয়ে একটি গোল পরিশোধ করেন মরোক্কোর তারকা ইউসুফ এন নেসরি।

৩৮ ম্যাচে ২৬ জয়, ৫ হার ও ৭ ড্রতে ৮৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে থেকে এবারের মৌসুম শেষ করেছে বার্সা। অথচ গত মৌসুমে এর চেয়ে মাত্র ৩ পয়েন্ট বেশি নিয়ে শিরোপা জিতেছিল স্প্যানিশ জায়ান্টরা। আর সমান ম্যাচে ৯৫ পয়েন্ট নিয়ে চলতি মৌসুমের শিরোপা উৎসব করেছে রিয়াল মাদ্রিদ।

জাভির অধীনে সবমিলিয়ে ১০২ লিগ ম্যাচ খেলেছে বার্সার। এর মধ্যে ৭১ ম্যাচে জয় পায় কাতালানরা। স্প্যানিশ এই কোচ যখন বার্সার দায়িত্ব নেন, তখন পয়েন্ট টেবিলের ৯ নম্বরে ছিল দলটি। সেখান থেকে রানার্সআপ হয়ে সেই মৌসুম শেষ করে বার্সেলোনা।

পরের মৌসুমে একেবারে তরুণ একটি দল নিয়ে বার্সাকে স্প্যানিশ লা লিগা ও সুপার কাপের শিরোপা জেতান জাভি। আর এবার শেষ মৌসুম হলো শিরোপাহীনভাবে। সেই সঙ্গে শেষ হলো জাভির বার্সা অধ্যায়।

নাটকীয়ভাবে বার্সার চাকরি হারালেও ম্যাচ শেষে কাউকে দোষারোপ করেননি তিনি। জাভি বলেন, ‘নিজের আবেগ নিয়ন্ত্রণের চেষ্টা করছি। এই ক্লাবে আর থাকছি না, ভাবতেই কেমন যেন লাগছে। আমি থাকতে চেয়েছিলাম তবে থাকতে না পারার সিদ্ধান্তটা আমার হাতে নেই। ক্লাব একটা সিদ্ধান্ত নিয়েছে যাকে সম্মান জানাতে হবে।’

বরং কর্তৃপক্ষসহ দলের সকল ফুটবলারের প্রতি কৃতজ্ঞতা জানান জাভি। বর্তমান দলটিকে নিয়ে জাভি বলেন, ‘ছেলেদের নিয়ে গর্ব হচ্ছে আমার। আড়াই বছরে আমরা দুটি শিরোপা জিতেছি। বার্সাকে সঠিক কক্ষে রেখে বিদায় নিচ্ছি আমি।’

ম্যাচ শেষে জাভিকে শূন্যে ছুড়ে বিদায়ী অভিবাদন জানান ফুটবলাররা। যা নাকি হৃদয় এদিকে ইউরোপের অনেক গণমাধ্যম জানিয়েছে আগামী মৌসুম থেকে বার্সার ডাগ আউটে দাঁড়াতে পারেন বায়ার্ন মিউনিখ ও জার্মানির সাবেক কোচ হানসি ফ্লিক।

আরএস

Link copied!