Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

গুচ্ছ ভর্তিতে আবেদন শেষ পরীক্ষা হবে ৩০ জুলাই

মো. মাসুম বিল্লাহ

জুন ২৭, ২০২২, ০১:৩১ এএম


গুচ্ছ ভর্তিতে আবেদন শেষ পরীক্ষা হবে ৩০ জুলাই

শেষ হয়েছে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষ ভর্তির আবেদন প্রক্রিয়া। এবার তিনটি ইউনিটে সর্বমোট দুই লাখ ৯৪ হাজার  ৫২৪ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে। 

এই বিভাগে ভর্তি হতে আবেদন করেছেন এক লাখ ৬১ সহস্রাধিক শিক্ষার্থী। আর সবচেয়ে কম আবেদন পড়েছে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে। এই ইউনিটে আবেদন করেছে ৪২ সহস্রাধিক শিক্ষার্থী। 

গুচ্ছভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  ড. মো. নাছিম আখতার জানান, প্রায় তিন লাখ শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন। আগামী ৩০ জুলাই শনিবার ইউনিট-‘এ’ (বিজ্ঞান), ১৩ আগস্ট শনিবার ইউনিট-‘বি’ (মানবিক) ও ২০ আগস্ট 
শনিবার ইউনিট-‘সি’ (বাণিজ্য)-এর পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত এক ঘণ্টা পরীক্ষা হবে।

গুচ্ছের টেকনিক্যাল সাব কমিটি সূত্রে জানায়, ক, খ ও গ এই তিনটি ইউনিটে সর্বমোট ধুই লাখ ৯৪ হাজার ৫২৪ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে। এই ইউনিটে এক লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন। 

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে আবেদন পড়েছে সবচেয়ে কম। এই ইউনিটে আবেদন করেছে ৪২ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। আর মানবিকের জন্য নির্ধারিত ‘খ’ ইউনিটে আবেদন করেছেন ৯০ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। 

গত ১৫ জুন থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়। এবার ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের এসএসসি ও সমমান এবং ২০২০ ও ২০২১ সালের এইচএসসি ও সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), এ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় (সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদনক্রমে) উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারছেন। 

বিজ্ঞান শাখা থেকে এইচএসসি-সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৮.০০ মানবিক শাখা থেকে এইচএসসি-সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.০০ এবং বাণিজ্য শাখা থেকে এইচএসসি-সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.৫০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদনে যোগ্য হিসেবে বিবেচিত হয়েছেন।

প্রসঙ্গত, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো— জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

Link copied!