Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ আগস্ট, ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

ফেরদৌস হাসানের পরিচালনায় ঈদে সজল-মম

বিনোদন প্রতিবেদক 

বিনোদন প্রতিবেদক 

জুলাই ৬, ২০২২, ০১:২৮ এএম


ফেরদৌস হাসানের পরিচালনায় ঈদে সজল-মম

ফেরদৌস হাসান, বাংলাদেশের নন্দিত মেধাবী একজন নাট্যকার ও পরিচালক। তার হাত ধরে বাংলাদেশে অনেক শিল্পীর জন্ম হয়েছে, উত্থানও হযেছে। সেই গুণী নির্মাতা এবারের ঈদে চ্যানেল আইয়ের জন্য একটি নাটক নির্মাণ করেছেন। 

নাটকের নাম ‘বন্ধু বলে কিছু নেই’। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন ফেরদৌস হাসান। নাটকটিতে দুটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা আব্দুন নূর সজল ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গুণী অভিনেত্রী জাকিয়া বারী মম। 

ফেরদৌস হাসান বলেন, ‘আসলে আমাদের যারা কাছের মানুষ, তারাই তো আসলে আমাদের বন্ধু। কিন্তু কাছের মানুষরাই সবচেয়ে বেশি ক্ষতি করে। দূরের মানুষরা সে সুযোগ পায় না। তাহলে আমরা যাদের বন্ধু মনে করি, তারা কী আসলে বন্ধু? মা-বাবা-ভাই-বোন-বন্ধু এই সম্পর্কগুলো খুব পবিত্র। 

মা বললে আর কিছু ব্যাখ্যা করতে হয় না। বন্ধু বললে বন্ধুর জন্য জীবন দিতে পারি। কিন্তু আসলে কী এখন তাই হচ্ছে আমাদের সমাজে। আমি তো প্রায়ই শুনি যে কেউ কেউ আছেন যে, তার সবচেয়ে বড় ক্ষতিটা করেছে সবচেয়ে কাছের বন্ধুটা। অদ্ভুত ব্যাপার হলো লেখাপড়া শেখা, ভালো চাকরি করা একজন মানুষ তার মনটা বড় করতে পারছে না, ঈর্ষামুক্ত হচ্ছে না। ঈর্ষা এমন একটা ব্যাপার এর কোনো চিকিৎসা নেই। 

কেউ ভালো খাচ্ছে, ভালো কাপড় পরছে, গাড়িতে চড়ছে-অন্যজনের খারাপ লাগছে, সে কাছেরই মানুষ। খুশি হবার ভান করছে, কিন্তু আসলে কী খুশি হচ্ছে? এটাই নাটকের মূল গল্প। সজল এবং মম দুজনই অসাধারণ অভিনয় করে। যারা ভালো অভিনয় করে, তাদের নিয়ে কাজ করতে কষ্ট কম হয়।’ 

নাটকটিতে অভিনয় প্রসঙ্গে সজল বলেন, ‘ রানা ভাই অনেক গুণী নির্মাতা। তার কাছ থেকে অনেক কিছু শিখেছি এবং এখনো শিখি আমি। আমি ভীষণ ভক্ত তার লেখার এবং সংলাপের। 

এবারের কাজটিও অন্যরকম একটি কাজ যাতে একটি বার্তা আছে। মম আমার খুব প্রিয় একজন অভিনেত্রী এবং একজন মেধাবী অভিনেত্রী। আমরা যখনই যে কাজটি করি না কেন, আমাদের মধ্যে এত চমৎকার বোঝাপড়া যে কাজটি অন্যরকম একটি মাত্রা পায়। আশা করছি এ কাজটিও ভালো লাগবে।’ 

মম বলেন,‘ শ্রদ্ধেয় ফেরদৌস হাসান রানা ভাইয়ের নির্দেশনায় কাজ করে তার সম্পর্কে কিছু একটা বলা আমার জন্য কঠিনই বৈকি। আমার অভিনয় জীবনের শুরুর কিছুদিন পর রানা ভাইয়ের নির্দেশনায় অনেক ভালো ভালো গল্পের নাটকে কাজ করেছি। 

অভিনয়ের জন্য সংলাপ সঠিকভাবে উচ্চারণ করে যথাযথভাবে বলাটা যে কতোটা জরুরী তা তিনি সবসময়ই বুঝিয়ে বলেছেন, গুরুত্ব দিয়েছেন। অনেকদিন পর কাজটি ভীষণ আন্তরিকতা নিয়ে করেছি, উপভোগ করেছি কাজটি।’  আসছে ঈদে নাটকটি চ্যানেল আইতে প্রচার হবে।
 

Dairy-Farm
Prani Sompod

আজকের পত্রিকা থেকে আরও