Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চান প্রথম তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান ঋতু

শাহ আলম, কালীগঞ্জ (ঝিনাইদহ)

শাহ আলম, কালীগঞ্জ (ঝিনাইদহ)

অক্টোবর ১১, ২০২২, ০৪:২৭ এএম


প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চান প্রথম তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান ঋতু

তৃতীয় ধাপে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে উপজেলার ৬নং ত্রিলোচনপুর ইউনিয়ন থেকে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তৃতীয় লিঙ্গের নজরুল ইসলাম ঋতু। তিনিই দেশের প্রথম তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান।

সম্প্রতি আমার সংবাদের এ প্রতিবেদকের সাথে কথা হয় দেশের প্রথম তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান নজরুল ইসলাম ঋতুর সঙ্গে। তিনি বলেন, সারা দেশের মধ্যে আমি একজন তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান।

ইউনিয়নবাসীর জন্য আমি কাজ করে যেতে চাই। চেয়ারম্যান থাকি আর না থাকি জনগণের সাথে থাকব। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেন আমার দিকে সুনজরে তাকায়। নির্বাচনের আগে ও পরে অনেক মিডিয়া আমার খবর প্রচার করেছে। সরকার বা প্রধানমন্ত্রীর নজরে কি পড়েনি? আমার কথা কি প্রধামন্ত্রীর মনে পড়ে না? যদি দেখত তাহলে একদিন আমাকে স্মরণ করত।  

আমি প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে ঢাকায় গিয়েছি কিন্তু সুযোগ মেলেনি। সরকারের কাছে অনুরোধ জানিয়ে তিনি বলেন, আমাকে একটু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করার সুযোগ করে দিন।

আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করতে চাই। দেশের প্রথম তৃতীয় লিঙ্গের এই চেয়ারম্যান বলেন, আমি দুর্নীতি করতে চাই না। সন্তান নেই, সংসার নেই। কিসের জন্য দুর্নীতি করতে হবে? শুনেছি আগে জন্ম নিবন্ধন, বয়স্কভাতা, বিধবাভাতার কার্ড নিতে হলে বেশি টাকা দিতে হতো। এখন থেকে সরকার নির্ধারিত টাকা ছাড়া ইউনিয়নবাসীর বেশি টাকা গুনতে হবে না। আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থীকে দ্বিগুণ ভোটে হারিয়ে ইতিহাস সৃষ্টি করে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তৃতীয় লিঙ্গের নজরুল ইসলাম ঋতু। প্রায় এক বছর তিনি দায়িত্ব পালন করছেন।

চেয়ারম্যান নজরুল ইসলাম ঋতু জানান, ভোটে ইউনিয়নবাসী যে ভালোবাসা দেখিয়েছেন, তার প্রতিদান দিতে চাই। ভোটের পর দলমত নির্বিশেষে মানুষ তার কাছে যাচ্ছেন। তিনিও মানুষের সুখে-দুঃখে থাকার চেষ্টা করছেন। যে দলেরই কর্মী হোক না কেন, আমরা সবাই একসঙ্গে কাজ করব। কে কোন দল করে সেটি তিনি দেখতে চান না। দেশের প্রথম তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান হয়ে এই ইউনিয়নকে দেশের মধ্যে এক নম্বরে নিয়ে যেতে চান।

আজীবন জনকল্যাণে কাজ করতে চান। দুর্নীতি করার কোনো সুযোগ নেই বলে তীয় লিঙ্গের এই চেয়ারম্যান বলেন, ইউনিয়নের কোনো কর্মকর্তা বা কর্মচারী যদি দুর্নীতি করে সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তিনি নিজেও যদি দুর্নীতি করেন, তা হলে সরকার যে শাস্তি দেবে তাই মাথা পেতে নেবেন।

ঋতু বলেন, দেশে তৃতীয় লিঙ্গের কোনো স্বীকৃতি ছিল না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিজড়া সমপ্রদায়কে স্বীকৃতি দেয়ায় ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী যদি তার দিকে সুদৃষ্টি দেন তা হলে তিনি ইউনিয়নবাসীর জন্য অনেক কিছু করতে পারবেন। জনগণের ভালোবাসায় তিনি এই চেয়ারে বসেছেন। হিজড়া সমপ্রদায়ের মানুষ হয়েও আমরা দেখিয়ে দিয়েছি কীভাবে মানুষকে ভালোবাসতে হয় ও ভালোবাসা পেতে হয়।

এলাকার উন্নয়ন নিয়ে এই চেয়ারম্যান বলেন, এই এলাকার রাস্তাঘাট ভালো না। তিনি দ্রুতই রাস্তাঘাট উন্নয়নের উদ্যোগ নেবেন। মানুষের যাতায়াত করতে বেশ দুর্ভোগ পোহাতে হয়। এ ছাড়া মসজিদ-মন্দির, স্কুল-কলেজ নির্মাণের পাশাপাশি এই ইউনিয়নের মানুষের সুচিকিৎসার জন্য তিনি একটি হাসপাতাল নির্মাণ করতে চান। ২৮ নভেম্বর ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর ইউপি চেয়ারম্যান পদে নৌকার প্রার্থীকে হারিয়ে নির্বাচিত হন নজরুল ইসলাম ঋতু। তার প্রাপ্ত ভোট ৯ হাজার ৫৫৭টি।

নৌকার প্রার্থী নজরুল ইসলাম সানা পেয়েছেন চার হাজার ৫২৯টি ভোট। ত্রিলোচনপুর ইউনিয়নের ধলা দাদপুর গ্রামের আব্দুল কাদের ও ফাতেমা বেগম দম্পতির সন্তান ঋতু। ছোটবেলায় মা মারা যান। আর গত পাঁচ বছর আগে তার বাবার মৃত্যু হয়। সাত ভাইবোনের মধ্যে ঋতু তৃতীয়। তার তিন ভাই ঢাকাতে থাকেন ও বোনদের বিয়ে হয়ে গেছে।

জানা গেছে, গ্রামের স্কুলে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনার সময় নজরুল ইসলাম ঋতুর তৃতীয় লিঙ্গের বিষয়টি প্রকাশ পায়। এ কারণে সমাজে নানা বিড়ম্বনার মুখে পড়তে হয় তাকে। বাধ্য হয়ে ১০ বছর বয়সেই গ্রাম ছাড়তে হয়। রাজধানীর মিরপুরে তার ভাই বাচ্চু মিয়ার বাড়িতে ওঠেন। কিন্তু লোকজনের অত্যাচারে অতিষ্ঠ হয়ে কিছু দিন পর সেখান থেকে চলে যেতে হয়। এরপর আশ্রয় নেন সিদ্ধিরগঞ্জ এলাকায় তৃতীয় লিঙ্গের দলে। তবে এলাকার মানুষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেন তিনি। গরিব ও অসহায় মানুষকে নিজের জমানো টাকা থেকে সহযোগিতা করতেন। গত ১৫ বছর ধরে তিনি এলাকার মানুষের বিভিন্নভাবে সহযোগিতা করে আসছেন।

Link copied!