Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

বিএনপির সমাবেশ ঘিরে সিলেটে উত্তাপ

মুহাজিরুল ইসলাম রাহাত, সিলেট

মুহাজিরুল ইসলাম রাহাত, সিলেট

নভেম্বর ১২, ২০২২, ১২:৫৭ এএম


বিএনপির সমাবেশ ঘিরে সিলেটে উত্তাপ

১৯ নভেম্বর সিলেটে বিএনপির বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে নগরের সরকারি আলিয়া মাদরাসা ময়দানে গণসমাবেশের মঞ্চ নির্মাণের কাজ শুরু হয়েছে। গণসমাবেশ কেন্দ্র করে সিলেটে বিএনপির নেতাকর্মীদের মধ্যে উৎসবের আমেজ তৈরি হয়েছে। সমাবেশ সফল করতে কয়েক সপ্তাহ ধরে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা প্রস্তুতি বৈঠক, গণসংযোগ ও লিফলেট বিতরণ করছেন।

গতকাল শুক্রবার সকালে সমাবেশস্থলে গিয়ে দেখা গেছে, আশপাশের কয়েক কিলোমিটার এলাকাজুড়ে নেতাকর্মীদের ছবি সম্বলিত ডিজিটাল ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ড সাঁটানো হয়েছে। মাঠের এক পাশে জড়ো করা হয়েছে বাঁশ ও কাঠ। ৩০ জন শ্রমিক সেখানে কাজ করছেন।

এদিকে গত রোববার রাত সোয়া ৮টায় নগরের আম্বরখানা বড়বাজার এলাকায় একদল সন্ত্রাসীদের ছুরিকাঘাতে খুন হন সিলেট জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য-বিষয়ক সম্পাদক আ ফ ম কামাল। এ ঘটনার পরপরই আ.লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। নগরের রিকাবীবাজর এলাকায় ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনাও ঘটে। ছাত্রদলের বিক্ষোভ মিছিল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাঙচুর করা হয়। এ ঘটনায় বিএনপির আড়াইশ নেতাকর্মীর নামে মামলা করা হয়েছে।

গত মঙ্গলবার মধ্যরাতে মহানগর আ.লীগের সদস্য জাহিদ সারওয়ার সবুজ বাদী হয়ে কোতোয়ালি থানায় এই মামলা করবন। মামলায় ২৫০ জনকে আসামি করা হলেও কারো নাম উল্লেখ করা হয়নি।

এদিকে বিএনপির অভিযোগ ছাত্রলীগ কর্মী আজিজুর রহমান সম্রাটের নেতৃত্বে খুন হয়েছেন দলটির নেতা আ ফ ম কামাল। সমাবেশের আগ মুহূর্তে আ.লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা তৈরি হওয়ায় সিলেটের রাজনীতিতে উত্তাপ বইছে।

এরই মধ্যে সিলেটে বিএনপিকে ‘সঠিক পথে পরিচালিত হওয়ার’ আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে জেলা ও মহানগর আ.লীগ। দলটি সঠিকভাবে পরিচালিত না হলে ১৯ নভেম্বর সিলেটের গণসমাবেশসহ সব ধরনের কর্মসূচি আ.লীগের নেতাকর্মীরা প্রতিহত করতে বাধ্য হবেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। মঙ্গলবার রাতে গণমাধ্যমে এ বিবৃতি পাঠানো হয়।

বিএনপি নেতারা বলছেন, আওয়ামী লীগের দুঃশাসনের বিরুদ্ধে দেশের জনগণ আজ ঐক্যবদ্ধ হয়েছে। ১৯ নভেম্বর সিলেট বিভাগীয় গণসমাবেশ জনসমুদ্রে পরিণত হবে। সম্মিলিত আন্দোলনের মাধ্যমে এই ফ্যাসিস্ট সরকারকে হটিয়ে দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে। এসব বিষয়ে সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুর চৌধুরীর সাথে কথা হয় এই প্রতিবেদকের।

তিনি শুক্রবার আমার সংবাদকে জানান, সার্বিক পরিস্থিতি খুবই ভালো। সমাবেশ সফল করতে বিএনপির নেতাকর্মীরা দিন-রাত পরিশ্রম করছেন। আমরা মনে করছি, মূল সমাবেশ সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে হলেও ওই দিন পুরো শহরজুড়ে সমাবেশের বিস্তৃতি ঘটবে। আশা করছি, গণসমাবেশে চার লাখ মানুষের সমাগম হবে। প্রচার-প্রচারণায় এখন পর্যন্ত পুলিশ কোনো বাধা দেয়নি। বিএনপির নেতাকর্মীরা গণসমাবেশ সফল করতে সব ধরনের প্রস্তুতি শুরু করেছেন। মঞ্চ নির্মাণকাজ শুরু হয়েছে। শুক্রবার সন্ধ্যায় জাতীয় ও স্থানীয় পর্যায়ের নেতাদের সমাবেশস্থল পরিদর্শন করার কথা। তবে উপজেলা পর্যায়ে বিএনপির নেতাকর্মীরা বিভিন্নমুখী চাপের সম্মুখীন হচ্ছেন বলে যোগ করেন তিনি।

আবদুল কাইয়ুম চৌধুরী আরো বলেন, আওয়ামী লীগ যে অভিযোগ করছে, এর সাথে বিএনপি বা তার অঙ্গসংগঠনের কোনো নেতাকর্মীর সংশ্লিষ্টতা নেই। এছাড়া ১৯ তারিখ আমাদের গণসমাবেশ প্রতিহত করা হবে, এমন সংবাদ এখনো আমাদের দৃষ্টিতে পড়েনি। তবে সমাবেশকে কেন্দ্র করে যতই বাধাবিপত্তি আসুক না কেন, সিলেটবাসীকে সাথে নিয়ে গণসমাবেশ সফল হবেই, ইনশাআল্লাহ।

Link copied!