Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

পুতিনকে নিয়ে মুখ খুললেন প্রেমিকা

সাহিদুল ইসলাম ভূঁইয়া

ডিসেম্বর ৬, ২০২২, ১২:৩৬ এএম


পুতিনকে নিয়ে মুখ খুললেন প্রেমিকা

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্নতার কিছু নেই। তবে অবিলম্বে তাকে নিয়ে জল্পনা ছড়ানো বন্ধ করুক পশ্চিমা মিডিয়া- রোববার এমন মন্তব্য করেছেন পুতিনের ‘প্রেমিকা’ হিসেবে পরিচিত আলিনা কাবাইভা।

অলিম্পিকে সোনাজয়ী অ্যাথলেট ৩৯ বছরের আলিনা ওই দিন রুশ শহর সোচিতে একটি জিমন্যাস্টিক প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনে গিয়েছিলেন। সেখানেই প্রেসিডেন্ট পুতিনের স্বাস্থ্য সংক্রান্ত প্রশ্নের মুখে পড়তে হয় তাকে।

আলিনা বলেন, ‘ও (পুতিন) তো এখন ভালো আছে। চিন্তার কিছু নেই। আপনারা গুজব ছড়ানো বন্ধ করুন।’ তবে ক্রেমলিনের প্রাসাদের সিঁড়ি দিয়ে গড়িয়ে রুশ প্রেসিডেন্টের গড়িয়ে পড়ে যাওয়া বা কাপড়ে মলত্যাগ করে ফেলার খবর নিয়ে প্রশ্ন করা হলে তা এড়িয়ে যান আলিনা। জবাব দেননি ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত কোনো প্রশ্নেরও।

সম্প্রতি পশ্চিমা সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টে রুশ প্রেসিডেন্ট পুতিনের স্বাস্থ্য নিয়ে একটি চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশিত হয়। সেখানে দাবি করা হয়, ৩০ নভেম্বর নিজের বাসভবনেই সিঁড়ি দিয়ে নিচে গড়িয়ে পড়ে গিয়েছিলেন তিনি। ওই অবস্থায় পোশাকেই মলত্যাগ করে ফেলেন প্রেসিডেন্ট পুতিন। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই পুতিন অন্ত্রের ক্যান্সারে ভুগছেন বলেও দাবি করে আসছে অনেক পশ্চিমা সংবাদমাধ্যম। যদিও এই খবরের কোনো ভিত্তি নেই বলে প্রথম থেকেই দাবি করে আসএ মস্কো। এবারও একই কথা শোনা গেল পুতিনের ‘প্রেমিকা’ আলিনার গলাতেও।

সিঁড়ি থেকে পড়ে মেরুদণ্ডে আঘাত পেয়েছেন পুতিন : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মস্কোতে তার সরকারি বাসভবনে সিঁড়ি থেকে পড়ে মেরুদণ্ডের নিচের অংশে আঘাত পেয়েছেন। এতে তিনি সেখানেই মলত্যাগ করে ফেলেন। পুতিনের নিরাপত্তা দলের সঙ্গে সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেলের বরাত দিয়ে গত ২ ডিসেম্বর নিউইয়র্ক পোস্টের খবরে এমন তথ্য জানানো হয়।

টেলিগ্রাম চ্যানেল সূত্র বলছে, ৭০ বছর বয়সি পুতিন সিঁড়ি থেকে পাঁচ ধাপ নিচে পড়ে যান। তার পাকস্থলি ও অন্ত্র ক্যান্সারে আক্রান্ত হওয়ায় পড়ে গিয়ে পাওয়া আঘাতে তিনি মলত্যাগ করে ফেলেন। পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র বলেছে ‘পুতিন ব্লাড ক্যান্সারে আক্রান্ত ও খুব অসুস্থ।’

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম এক্সপ্রেসের খবর বলছে, গত মাসে কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেলের সঙ্গে বৈঠক চলাকালে পুতিনের হাত কাঁপছিল ও ফ্যাকাশে দেখাচ্ছিল। যুক্তরাজ্যভিত্তিক ওই সংবাদমাধ্যমের খবরে আরও বলা হয়েছে, রাশিয়ার নেতাকে ওই বৈঠক চলাকালে অস্বস্তিকরভাবে পা নাড়াতে দেখা গেছে।

নিউইয়র্ক পোস্টের খবর বলছে, পুতিনের পড়ে যাওয়ার ঘটনায় তার অসুস্থতা নিয়ে যে গুজব রটেছে, তার সত্যতা আবার প্রমাণিত হলো। সাবেক এক ব্রিটিশ গুপ্তচর বলেছেন, ৭০ বছর বয়সি রাশিয়ার প্রেসিডেন্ট ‘গুরুতর অসুস্থ।’ ইউক্রেনে যা ঘটছে, তাতে পুতিনের অসুস্থতা প্রভাব ফেলছে।

পুতিনের অসুস্থতা নিয়ে প্রথমবারের মতো খবর প্রকাশ হচ্ছে, তা নয়। মার্কিন গণমাধ্যমগুলো প্রায়ই পুতিন ক্যান্সারে আক্রান্ত বলে খবর প্রকাশ করে। ২০১৪ সালে পুতিনের মুখপাত্র যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে প্রকাশিত এসব খবরের উপহাস করেন। তিনি বলেন, ‘সংবাদকর্মীদের এই ফাঁদ থেকে বেরিয়ে আসা উচিত।’

Link copied!