Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

কাল ‘বর্ডার গার্ড বাংলাদেশ দিবস’

পদক পাচ্ছেন বিজিবির ৬০ সদস্য

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ১৯, ২০২২, ১২:০৭ পিএম


পদক পাচ্ছেন বিজিবির ৬০ সদস্য

বীরত্বপূর্ণ বা কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০২২ সালের জন্য চার ক্যাটাগরিতে পদক পাচ্ছেন বর্ডার গার্ড বাংলাদেশের-বিজিবি ৬০ জন সদস্য। পদকপ্রাপ্তদের মধ্যে বিজিবির মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাকিল আহমেদও রয়েছেন। তিনি ‘বর্ডার গার্ড বাংলাদেশ পদক-বিজিবিএম’ ক্যাটাগরিতে পদক পাচ্ছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে সম্প্রতি পদকপ্রাপ্তদের তালিকা প্রকাশ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ পদক-বিজিবিএম পাচ্ছেন ১০ জন, রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদক-পিবিজিএম পাচ্ছেন ২০ জন, বর্ডার গার্ড বাংলাদেশ পদক সেবা-বিজিবিএমএস পাচ্ছেন ১০ জন এবং রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদক সেবা-পিবিজিএমএস পাচ্ছেন ২০ জন। বর্ডার গার্ড বাংলাদেশ পদকপ্রাপ্তরা নগদ এককালীন এক লাখ টাকা ও মাসিক বেতনের সঙ্গে এক হাজার ৫০০ টাকা করে পাবেন।

রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদকপ্রাপ্তরা নগদ এককালীন ৭৫ হাজার টাকা ও মাসিক বেতনের সঙ্গে এক হাজার করে পাবেন। বর্ডার গার্ড বাংলাদেশ পদক-সেবা-প্রাপ্তরা এককালীন ৭৫ হাজার টাকা ও মাসিক বেতনের সাথে পাবেন এক হাজার ৫০০ টাকা করে। রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদক-সেবা-প্রাপ্তরা নগদ এককালীন ৫০ হাজার টাকা ও মাসিক বেতনের সঙ্গে এক হাজার করে পাবেন। সাধারণত প্রতি বছর ২০ ডিসেম্বর বিজিবি দিবসে এ পদক তুলে দেয়া হয়।

এদিকে আগামীকাল ২০ ডিসেম্বর বর্ডার গার্ড বাংলাদেশ দিবস-২০২২ উদ্যাপিত হবে। দিবসের কর্মসূচি অনুযায়ী ফজরের নামাজের পর পিলখানাস্থ সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। এরপর বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ, এসপিপি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি মহাপরিচালকের সচিবালয়ে আনুষ্ঠানিকভাবে বিজিবির রেজিমেন্টাল পতাকা উত্তোলন এবং সীমান্ত গৌরবে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করবেন। সকাল ১০টায় বিজিবি সদর দপ্তরের বীর উত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে বিজিবি দিবসের আনুষ্ঠানিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ, বিজিবিতে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বিজিবি সদস্যদের পদক প্রদান এবং পরবর্তীতে বিজিবি সদস্যদের বিশেষ দরবার নেবেন। উল্লেখ্য, বিজিবি দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানটি বিটিভিসহ অন্যান্য বেসরকারি টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে। দিবসটি উদ্যাপন উপলক্ষে স্মরণিকা প্রকাশের পাশাপাশি বিভিন্ন জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

এছাড়া বিজিবি দিবস-২০২২ উদ্যাপন উপলক্ষে বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বিরাজমান পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ও আস্থা বৃদ্ধির অংশ হিসেবে আগামী ২০ ডিসেম্বর বিকালে যশোরের বেনাপোল, পঞ্চগড়ের বাংলাবান্ধা ও ব্রাহ্মণবাড়িয়ার স্থলবন্দর সংলগ্ন আইসিপিতে বিজিবি-বিএসএফ কর্তৃক জমকালো ‘জয়েন্ট রিট্রিট সেরিমনি’ অনুষ্ঠিত হবে।

এছাড়াও বিজিবি দিবস উদ্যাপনের অংশ হিসেবে আগামী ২১ ডিসেম্বর সকালে পিলখানাস্থ সীমান্ত সম্মেলন কেন্দ্রে বিজিবি মহাপরিচালকের বিশেষ দরবার অনুষ্ঠিত হবে। দরবার শেষে মহাপরিচালক কর্তৃক বিজিবিতে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বিজিবির কর্মকর্তা ও সদস্যদের পদক ও ইনসিগনিয়া প্রদান করা হবে।

এছাড়াও অপারেশনাল কার্যক্রম, চোরাচালান নিরোধ এবং মাদকদ্রব্য জব্দের ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুরস্কার প্রদান এবং অনারারি সুবেদার মেজর হতে অনারারি সহকারী পরিচালক ও অনারা সহকারি পরিচালক হতে অনারারি উপপরিচালক পদে পদোন্নতিপ্রাপ্তদের র?্যাংক ব্যাজ পরিধান করানো হবে।

এ অনুষ্ঠানে অত্র বাহিনীর খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা/উত্তরাধিকারীদের সংবর্ধনা, অনুদান ও উপহার প্রদান করা হবে। এছাড়া বিজিবি দিবস-২০২২ উপলক্ষে দুপুরে প্রীতিভোজ এবং সন্ধ্যায় পিলখানাস্থ ঢাকা সেক্টর মাঠে বিজিবির নিজস্ব অর্কেস্ট্রা ও শিল্পীসহ দেশের বরেণ্য শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

বিজিবি দিবস উদ্যাপন উপলক্ষে পিলখানা ছাড়াও ঢাকার বাইরে বিজিবির সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিট পর্যায়ে আনুষ্ঠানিকভাবে রেজিমেন্টাল পতাকা উত্তোলন, মিলাদ ও বিশেষ দোয়া, প্রীতিভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

Link copied!