Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বৃত্তি পাবে সাড়ে ৮২ হাজার শিক্ষার্থী

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ৩০, ২০২২, ০৪:২৬ এএম


বৃত্তি পাবে সাড়ে ৮২ হাজার শিক্ষার্থী

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৮২ হাজারের বেশি শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে। আজ শুক্রবার সারা দেশে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত। তিনি বলেন, এবার ৮২ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে। এর মধ্যে ট্যালেন্টপুলে ৩৩ হাজার এবং সাধারণ গ্রেডে ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে।

তিনি আরও বলেন, পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি শেষ। জেলা পর্যায়ে প্রশ্নপত্র পৌঁছে গেছে। ভেন্যু ও পরীক্ষার হলের পরিদর্শক ঠিক করা হয়েছে। আশা করছি উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, ট্যালেন্টপুলে বৃত্তির ক্ষেত্রে উপজেলাভিত্তিক প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যার ভিত্তিতে মোট বৃত্তির ৫০ শতাংশ ছাত্র এবং ৫০ শতাংশ ছাত্রীর মধ্যে জেন্ডারভিত্তিক মেধা অনুসারে প্রদান করা হবে। ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা মাসিক ৩০০ টাকা এবং সাধারণ গ্রেডে বৃত্তিপ্রাপ্তরা মাসিক ২২৫ টাকা করে পাবেন।

দীর্ঘ ১৪ বছর পর পুনরায় সারা পদশে একযোগে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ২০০৯ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) শুরু হয়ে ২০১৯ সাল পর্যন্ত চালু থাকে। করোনার কারণে সর্বশেষ দুই বছর পিএসসি হয়নি।

ফলে শিক্ষার্থীদের বৃত্তি দেয়া হয়নি। নতুন শিক্ষা বর্ষে পিএসসির উল্লেখ নেই। দশম শ্রেণিতে প্রথম পাবলিক পরীক্ষা নেয়ার কথা বলা হয়েছে। শিক্ষার্থীরা বাংলা, ইংরেজি, গণিত ও বিজ্ঞান এই চারটি বিষয়ে ২০০ নম্বরের পরীক্ষা দিচ্ছে। মোট শিক্ষার্থী ১০ শতাংশ বৃত্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

এতে সাড়ে ৮২ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেয়ার কথা জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত। এর মধ্যে ট্যালেন্টপুলে ৩৩ হাজার এবং সাধারণ গ্রেডে ৪৯ হাজার ৫০০ জন বৃত্তি পাবে। ট্যালেন্টপুলে বৃত্তি প্রাপ্তরা মাসে ৩০০ টাকা আর সাধারণ গ্রেডের শিক্ষার্থীরা পাবে ২২৫ টাকা।

Link copied!