Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

দেশে হিজড়াদের সুরক্ষায় নীতিমালা চূড়ান্ত হচ্ছে

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ২, ২০২৩, ০১:৩৯ এএম


দেশে হিজড়াদের সুরক্ষায় নীতিমালা চূড়ান্ত হচ্ছে

তাদের মেধা ও শক্তি রাষ্ট্র কাজে লাগাতে চায় -সমাজকল্যাণ সচিব 

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম বলেছেন, হিজড়াদের মেধা ও শক্তি রাষ্ট্র কাজে লাগাতে চায়। তিনি বলেন, সরকার চায় হিজড়ারা যেন ১০ টাকার জন্য রাস্তায় আর না দাঁড়ায়। লাঞ্ছনার শিকার হিজড়া সম্প্রদায়ের সুরক্ষা, অধিকার এবং স্বাস্থ্যসেবা নিশ্চিতে নীতিমালা চূড়ান্তের কাজ চলছে। নীতিমালা হলে বৈষম্য থেকে অনেকটাই মুক্তি মিলবে। 

গতকাল বুধবার রাজধানীর বনানীতে একটি হোটেলে হিজড়া সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে নীতি সংশোধন' শীর্ষক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

সমাজসেবা অধিদপ্তর ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) অনুষ্ঠানের আয়োজন করে। এতে বক্তব্য রাখেন এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং ও সমাজসের অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল প্রমুখ। 

২০১৩ সাল থেকে সরকার তাদের মূল ধারায় আনতে কাজ করছে উল্লেখ করে সমাজকল্যাণ সচিব বলেন, হিজড়া সম্প্রদায়কে পেছনে ফেলে দেশের উন্নয়ন করা যাবে না। সে অনুযায়ী তাদের শিক্ষা ও কর্মসংস্থান তৈরিতে কাজ করছে। এ সম্প্রদায়ের মানুষ এখন নানা ক্ষেত্রে প্রতিষ্ঠিত। তাদের জন্য সবচেয়ে বড় কাজ হবে সামাজিকভাবে মূল স্রোতে ফিরিয়ে আনা। তাদের পরিবারে রাখা। আমাদের দেশে সব হিজড়া পরিবারে থাকতে পারে না। আমার সন্তান, আমার ভাই, আমার আত্মীয় সে কেন পরিবারে থাকতে পারবে না? সে তো একজন মানুষ। তার পরিবারে থাকার অধিকার রয়েছে। সাধারণ স্কুলকলেজে পড়াশোনা করবে। তাদের যেন এমন কষ্টের জীবন না থাকে সে জন্য সরকার কাজ করছে। 

কর্মশালায় হিজড়া সম্প্রদায়ের বেশ কিছু সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

Link copied!