Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

ইংল্যান্ডের বাংলাদেশ সফর

আজই সিরিজ জিততে চায় বাংলাদেশ

মো. মাসুম বিল্লাহ

মার্চ ১২, ২০২৩, ০১:১৯ এএম


আজই সিরিজ জিততে চায় বাংলাদেশ

ক্রিকেটের ছোট ফরম্যাটে প্রথমবারের মতো ইংল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। যার জন্য বেশ ফুরফুরে মেজাজেই আছে টাইগাররা। টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগের দিনও টাইররা ছিল বেশ ফুরফুরে। নতুন আদলের দল নিয়ে ইংল্যান্ডকে প্রথম টি-টোয়েন্টিতে হারিয়ে আসার পর আরও বড় স্বপ্ন দেখছে বাংলাদেশ। পেসার হাসান মাহমুদ তো মনে করেন, তাদের এবারের দলটাতে আছে সেরা খেলোয়াড়দের সমন্বয়। তিন সংস্করণের মধ্যে টি-টোয়েন্টিতেই সবচেয়ে বেহাল অবস্থা ছিল বাংলাদেশের। একের পর এক ব্যর্থতায় কোনোভাবেই মিলছিল না আদর্শ সমন্বয়। গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে এবার তাই এসেছে পাঁচটি বদল।

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে একটি স্কোয়াডের খুঁজে থাকা বাংলাদেশের এবারের শুরুটা হয়েছে দারুণ। চট্টগ্রামে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে রীতিমতো উড়িয়ে দেয় সাকিব আল হাসানের দল। গতকাল শনিবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সকাল ১০টা থেকে ছিল বাংলাদেশের অনুশীলন।

চট্টগ্রামের জয়ে পাওয়া আত্মবিশ্বাস নিয়ে খেলোয়াড়দের মধ্যে ছিল উদ্দীপনা। নিজেদের মধ্যে বোঝাপড়ার জায়গায় সবাইকে পাওয়া গেছে বেশ চনমনে। দলের অনুশীলন সেরে হাসান গণমাধ্যমের সামনে এসে জানান তাদের আগামীর সম্ভাবনার কথা। তিনি বলেন, এই মুহূর্তে টি-টোয়েন্টিতে আমাদের দলে অন্যতম সেরা খেলোয়াড়দের সমন্বয় আমি দেখছি এরমধ্যে। খুবই উজ্জীবিত সবাই, মাঠে খুবই এফোর্ট দেয় শেষ পর্যন্ত। এটা যদি আমরা ধরে রাখতে পারি এই ব্যাচটাকে এগিয়ে নিতে পারি তাহলে আমি মনে করি টি-টোয়েন্টি হোক বা ওয়ানডে, যেকোনো ফরম্যাটে আমরা এগিয়ে থাকবে সবার থেকে। আজ বিকেল ৩টায় মিরপুরে অনুষ্ঠিত হবে দ্বিতীয় টি-টোয়েন্টি।

আগামী মঙ্গলবার একই সময়ে শেষ ম্যাচ। দুই ম্যাচের যেকোনো একটা জিততে পারলে সিরিজ নিশ্চিত হবে বাংলাদেশের। এমন অর্জন হলে নিঃসন্দেহে সংক্ষিপ্ততম সংস্করণে থিতু দল পেতে বড় একটা ধাপ এগুনো যাবে। প্রথম ম্যাচ জিতে এগিয়ে থাকায় সিরিজ জিততেও জোর শক্তি পাচ্ছেন হাসান। তিনি আরও বলেন, ইনশাআল্লাহ্? আমরা সিরিজ জিতব। মোমেন্টাম যেহেতু আমাদের দিকে আছে, ভালো কিছু হবে। অধিনায়ক আমাদের সাহস দিচ্ছেন। আমরা তরুণ আছি সবাই। সব কিছু মিলে ঠিকঠাক চলছে। এখন পর্যন্ত আমরা খুব ভালো খেলেছি।

ওদেরকে চট্টগ্রামে হারিয়েছি। চেষ্টা থাকবে ওদেরকে এখানেও হারানোর। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের কেবল তৃতীয় বছর পার করছেন হাসান মাহমুদ। এখনো পায়ের নিচে ভিত শক্ত করার চ্যালেঞ্জ আছে সামনে। ২৩ পেরুনো তরুণ ক্যারিয়ার শেষে নিজের নামের পাশে দেখতে চান ৫০০ উইকেট। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলা না হলেও টি-টোয়েন্টিতে নেমে আলো ছড়ান হাসান।

হাসান আরও বলেন, আমার চিন্তা থাকে বল বাই বল। একটা বল খারাপ হলেও পরের বলের ফোকাসটা রাখি, আমার শক্তির জায়গায় থাকি। ওই সময়টায় নিজের ক্যারেক্টারটা দেখাতে পছন্দ করে। চ্যালেঞ্জটা নিতে ভালো লাগে। ১১ টি-টোয়েন্টির ছোট্ট ক্যারিয়ারে ১৫ উইকেট নিয়েছেন হাসান। ৬ ওয়ানডেতে তার শিকার ৮ উইকেট।

Link copied!