Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা

উন্নয়ন জনদৃষ্টিতে আনায় জোর

সৈয়দ সাইফুল ইসলাম

আগস্ট ১৩, ২০২৩, ১১:০৬ পিএম


উন্নয়ন জনদৃষ্টিতে আনায় জোর
  • ২ সেপ্টেম্বর রাজধানীতে জনসভা করবে আ.লীগ
  •  দ্রুত ঢাকার ওয়ার্ড ও থানা কমিটি গঠনের নির্দেশ
  •  দলের অভ্যন্তরীণ কোন্দল নিরসনে জোর তাগিদ
  •  দলীয় নেতা ও এমপিদের বিরুদ্ধে কথা বলা যাবে না

খুব ব্যস্ত বাংলাদেশ আওয়ামী লীগ। এই ব্যস্ততার বাস্তবতাও রয়েছে। কারণ, দলটি রাজনৈতিক প্রতিপক্ষকে হালকা করে দেখছে না। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসার পর ২০১৪ সালের ৫ জানুয়ারি এবং ২০১৮ সালের ৩০ ডিসেম্বর ভোটে টানা ক্ষমতায় আসে দলটি। কিন্তু ২০২৩ সালের শেষে অর্থাৎ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৪ ও ২০১৮ সালের মতো সহজ হবে না বলে নিশ্চিত আওয়ামী লীগের নীতিনির্ধারকরা। দীর্ঘ সময় ক্ষমতায় থাকলে ইতিবাচকের চেয়ে জনগণের কাছে নেতিবাচক দিকগুলোই বেশি দৃশ্যমান হয়। তাই আগামী জাতীয় সংসদ নির্বাচনকে খুবই ‘সিরিয়াস’ হিসেবে নিয়েছে ক্ষমতাসীন দলটি। নির্বাচনকে সামনে রেখে দলটি রাজপথে ও ঘরোয়া কর্মসূচিতে খুবই তৎপর। 

গত ৬ আগস্ট সারা দেশের দল মনোনীত নির্বাচিত জনপ্রতিনিধি, সহযোগী সংগঠনের নেতা ও তৃণমূল থেকে শুরু করে জেলা, মহানগর এবং কেন্দ্রীয় নেতাদের নিয়ে বিশেষ বর্ধিতসভা করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর সপ্তাহ না যেতেই গত শনিবার ১২ আগস্ট কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভা করেন শেখ হাসিনা। গুরুত্বপূর্ণ এই দুটি সভায়ই সভাপতিত্ব করেন শেখ হাসিনা। গত শনিবারের কার্যনির্বাহী কমিটির সভায় নির্বাচন সামনে রেখে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগ। পাশাপাশি ১৫ আগস্ট জাতীয় শোক দিবসসহ বেশ কয়েকটি দলীয় দিবস পালন নিয়েও আলোচনা হয়। তাছাড়া সভার শুরুতে সূচনা বক্তব্যে কিছু দিকনির্দেশনা দেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

আমার সংবাদের এই প্রতিবেদকের সঙ্গে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় অংশ নেয়া একাধিক নেতার সঙ্গে কথা হয়। তারা জানিয়েছেন, ১২ আগস্টের কার্যনির্বাহী কমিটির সভায় অ্যাজেন্ডা ছাড়াও বেশ কিছু বিষয় নিয়ে কথা হয়। সভায় ঢাকা মহানগর আওয়ামী লীগের প্রতিটি ওয়ার্ড ও থানা কমিটি দ্রুত করার নির্দেশ দেয়া হয়। যথাসময়ে কমিটি গঠিত না হওয়ায় গত ৬ আগস্টে অনুষ্ঠিত বিশেষ বর্ধিতসভায় আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের নেতাদের কথা বলার সুযোগ দেয়া হয়নি। গত শনিবারের বৈঠকে সেই কথাও স্মরণ করিয়ে দেয়া হয়। একই সঙ্গে দুই মহানগর কমিটি গঠন তদারকি করতে দলের সভাপতিমণ্ডলীর দুজন সদস্যকে দায়িত্বও দেয়া হয়। 

সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান ঢাকা মহানগর উত্তর ও ড. আব্দুর রাজ্জাক দক্ষিণের বিষয়ে তত্ত্বাবধান করবেন। দলটির বিষয়ে নেতিবাচক ধারণার জবাবে দলের ইতিবাচক দিকগুলো তুলে ধরার নির্দেশ দেন শেখ হাসিনা। বিশেষ করে গত সাড়ে ১৪ বছরের উন্নয়ন জনগণের সামনে দৃশ্যমান করতে ব্যাপক প্রচার-প্রচারণা চালানোর নির্দেশ দেয়া হয়। এমনটি দলের জেলা ও উপজেলার মিটিংয়েও উন্নয়ন তুলে ধরতে বলা হয়। একই সঙ্গে তৃণমূল পর্যায়ে দলের অভ্যন্তরে যেসব সমস্যা রয়েছে তা দ্রুত সমাধান করতে বলা হয় গত ১২ আগস্টের কার্যনির্বাহী কমিটির সভায়। ঢাকা জনসভা এবং সিলেট, খুলনা ও বরিশাল মহাসমাবেশ করার সিদ্ধান্তও নেয় আওয়ামী লীগ।

আগামী ২ সেপ্টেম্বর রাজধানীতে জনসভা করবে আওয়ামী লীগ। গত শনিবার দলটির কার্যনির্বাহী কমিটির সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয় বলে জানা গেছে। বৈঠক সূত্র জানিয়েছে, দেশের প্রথম পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে তৈরি ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন করা হবে আগামী ২ সেপ্টেম্বর। এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের (ফেজ-১) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  একে কেন্দ্র করে ওই দিন রাজধানীতে বড় ধরনের জনসভা করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সঙ্গে এ প্রতিবেদকের কথা হয়। তিনি ১২ আগস্ট অনুষ্ঠিত দলের কার্যনির্বাহী কমিটির সভায় অংশ নিয়েছিলেন। তিনি বলেন, নির্বাচনকে সামনে রেখে অনুষ্ঠিত এ সভার অ্যাজেন্ডাগুলো নিয়ে আলোচনার পর যেসব সিদ্ধান্ত হয়েছে তা আনুষ্ঠানিকভাবে জানাবেন দলের মুখপাত্র ওবায়দুল কাদের। এর চেয়ে বেশি কিছু তিনি আর বলতে অপারগতা প্রকাশ করেন। তবে দলটির কার্যনির্বাহী কমিটির আরেক সদস্য ও সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট সানজিদা খানম জানালেন আগামী দিনগুলোতে গত সাড়ে ১৪ বছরের উন্নয়ন জনগণের সামনে তুলে ধরার নির্দেশনা দেয়া হয়েছে সভা থেকে। 

তিনি জানান, ১৫ আগস্টসহ দল উদযাপন করে এবং দিবসগুলো পালনে করণীয় নিয়ে আলোচনা হয়েছে। তা ছাড়া দলের সভাপতি শেখ হাসিনা সবাইকে নির্বাচনের প্রস্তুতির নির্দেশ দিয়েছেন। দলের অভ্যন্তরীণ সমস্যা দ্রুত সমাধানেরও নির্দেশনা দেয়া হয় বলে আমার সংবাদকে জানান সাবেক এই সংসদ সদস্য। তিনি বলেন, আমি সংসদ সদস্য থাকাকালে আমার নির্বাচনি এলাকায় যেসব উন্নয়ন হয়েছে আমি তা জনগণের সামনে তুলে ধরছি। 

এ ছাড়া দল গত সাড়ে ১৪ বছরে যেসব উন্নয়ন করে তাও তুলে ধরছি। দলের পক্ষ থেকে সবাইকে ঠিক একই নির্দেশনা দেয়া হয়েছে। সংসদ সদস্য ও দলের নেতাকর্মীদের একে অন্যের বিরুদ্ধে কথা না বলার নির্দেশও দেয়া হয় ওই সভা থেকে। জানা গেছে, দলের দুঃসময়ে যারা সামনে ছিল, যারা দুর্দিনের কর্মী, নতুন কমিটি করার সময় তাদের সামনে রেখে মূল্যায়ন করার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

Link copied!