Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

শুক্রবার সকাল ৮টায় শেষ হচ্ছে প্রচারকাজ

ভোটারের দ্বারে দ্বারে প্রার্থীরা

সৈয়দ সাইফুল ইসলাম

জানুয়ারি ৩, ২০২৪, ১১:২২ পিএম


ভোটারের দ্বারে দ্বারে প্রার্থীরা
  • শুক্রবার সকাল ৮টায় শেষ হচ্ছে প্রচারকাজ
  • বিশ্রাম নেই, বিরামহীন প্রচারণায় ব্যস্ত প্রার্থী ও তার সমর্থকরা
  • কেন্দ্রে ফল ঘোষণা না দেয়ার গুজব, রিটার্নিং অফিসারের কাছে আবেদন
  • প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে নৌকায় ভোট চাওয়ার অভিযোগ
  • বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন সংঘাত চলছে হুমকি-ধমকিও

তফসিল অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে শুরু হয়ে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে। সে হিসেবে আজই প্রচার-প্রচারণার শেষ দিন। প্রচারণার শেষ মুহূূর্তে প্রার্থীদের ঘুম নেই, বিশ্রাম নেই। বিশেষ করে ৩০০ নির্বাচনি আসনের মধ্যে যেসব প্রার্থী জনপ্রিয় এবং ভোটে এগিয়ে থাকার সম্ভাবনা রয়েছে তারা বিরামহীন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন, যাতে নিজ প্রতীকে ভোট দিতে আগ্রহী হন ভোটাররা। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় থাকা প্রার্থীদের বিশ্বাস এবার ভোট হবে সুষ্ঠু ও অবাধ। কারণ হিসেবে তারা মনে করেন, সরকার বা আওয়ামী লীগের মূল প্রতিদ্বন্দ্বী হচ্ছে বিএনপি এবং জামায়াতে ইসলামী। যেহেতু এই দুটি দল ভোটে নেই সেহেতু ক্ষমতা হারানোর কোনো শঙ্কা নেই ক্ষমতাসীনদের। ফলে নৌকা ছাড়া অন্য প্রার্থীদের কেউ বিজয়ী হলে সে হয়তো জোট শরিক, রাজনৈতিক মিত্র বা আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী। ফলে জনপ্রিয়তার মাপকাঠিতে যিনিই উত্তীর্ণ হবেন তিনি হয় আওয়ামী লীগের না হয় আওয়ামী লীগের মিত্র কেউ। 

সরেজমিন খবর নিয়ে জানা গেছে, শেষ মুহূর্তে এসে প্রচার-প্রচারণার পাশাপাশি এক প্রার্থীর লোকেরা অন্য প্রার্থীকে হুমকি-ধমকি দিচ্ছেন। কোথাও কোথাও সংঘাতের ঘটনাও ঘটছে। ভোট হলেও কেন্দ্রে সেই ভোট গণনা নাও হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন প্রার্থীদের কেউ কেউ। আবার কোনো কোনো এলাকায় প্রার্থী নিজে অন্য প্রতীকে ভোট চাচ্ছেন। নিজের প্রার্থিতা নিয়ে চিন্তা না করে সমর্থিত প্রার্থীর জন্য ভোট চাচ্ছেন। আবার আওয়ামী লীগের সাবেক এমপি লাঙ্গল প্রতীকে ভোট চাইছেন। এভাবে নানা নাটকীয়তা দৃশ্যমান হচ্ছে ভোটের আগমুহূর্তে। 

চাঁদপুর-৪ ফরিদগঞ্জ আসনে চায়ের দোকানে বসে নির্বাচন নিয়ে কথা কাটাকাটির ঘটনাকে কেন্দ্র করে ফরিদগঞ্জে আওয়ামী লীগ ও যুবলীগ নেতার মধ্যে মারামারি এবং কেটলির গরম পানি নিক্ষেপের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত পৌর যুবলীগের সাধারণ সম্পাদক এসএম সোহেল রানা ও আওয়ামী লীগ নেতা মামুন গাজী পরস্পরের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন। অভিযোগে এসএম সোহেল রানা নৌকার ও ঈগল প্রতীকের নির্বাচন নিয়ে ঘটনার কথা উল্লেখ করলেও মামুন গাজী ব্যক্তিগত বিরোধের কথা উল্লেখ করেছেন। গতকাল বুধবার সকালে এ ঘটনা ঘটে।

চুয়াডাঙ্গা-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হাশেম রেজার পক্ষে প্রচার-প্রচারণায় ব্যস্ত স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকরা। কেন্দ্রীয় আওয়ামী লীগের এই নেতা ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে লড়ছেন। স্থানীয় আওয়ামী লীগের লোকজন ছাড়াও তিনি সাধারণ মানুষের কাছে খুবই জনপ্রিয়। বিভিন্ন পথসভা, উঠান বৈঠকসহ সেখানে তিনি প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। হাজার হাজার মানুষের সাড়া পাচ্ছেন তিনি। নির্বাচিত হলে এলাকার তরুণ ও যুবসমাজ থেকে শুরু করে সর্বস্তরের মানুষকে সব ধরনের মাদক থেকে দূরে রাখার ঘোষণা দিচ্ছেন আওয়ামী লীগের তরুণ এই নেতা। তাছাড়া এলাকার কৃষক-শ্রমিক ও মেহনতি মানুষের কল্যাণে সর্বদা নিয়োজিত থাকার অঙ্গীকার ব্যক্ত করেছেন তিনি। তিনি মনে করেন, সুষ্ঠু ভোট হলে এবং জনগণ তার ইচ্ছার প্রতিফলন ঘটাতে পারলে এ আসনে ট্রাক প্রতীকই বিজয়ী হবে।  

নির্বাচন থেকে সরে দাঁড়িয়ে ট্রাক প্রতীকের প্রার্থীর জন্য ভোট চাইলেন টাঙ্গাইল-৭ মির্জাপুর আসনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী জহিরুল ইসলাম জহির। তিনি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য। স্বতন্ত্র প্রার্থী মীর এনায়েত হোসেন মন্টুর ট্রাক প্রতীকে ভোট চেয়েছেন জহির। গত ২ জানুয়ারি মঙ্গলবার বিকালে উপজেলার ভাওড়া ইউনিয়নের কামারপাড়া বাজারে এক নির্বাচনি পথসভায় নির্বাচন থেকে সরে দাঁড়ানো এবং স্বতন্ত্র প্রার্থীর পক্ষে ভোট চান তিনি।

নোয়াখালীর বেগমগঞ্জের খানপুরে নৌকায় ভোট দিলে পিষে ফেলতে নির্দেশ দেয়া বেগমগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতিসহ ১২ নেতাকর্মীকে দল থেকে অব্যাহতি দিয়েছে বেগমগঞ্জ উপজেলা আওয়ামী লীগ। ২ জানুয়ারি রাত ৮টায় বেগমগঞ্জ বিসিকের গ্লোব শিল্প গোষ্ঠীর সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বেগমগঞ্জ আসনে নৌকার প্রার্থী ও বেগমগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মামুনুর রসিদ কিরণ। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় কমিটির শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক বীর মুক্তিযোদ্ধা এমপি আব্দুছ ছাত্তার ঈশ্বরগঞ্জের উন্নয়নে লাঙ্গলে ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন। ২ জানুয়ারি রাতে উপজেলার তারুন্দিয়া ও উচাখিলায় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও এমপি প্রার্থী ফখরুল ইমামের পৃথক দুটি নির্বাচনি পথসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। তিনি বলেন, আমি তিনবার নৌকার মনোনয়ন পেয়েও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তে মনোনয়ন প্রত্যাহার করে দলীয় নেতাকর্মীদের নিয়ে জাতীয় পার্টির মনোনীত প্রার্থীর পক্ষে মাঠে কাজ করছি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে আয়োজন করতে পিরোজপুরের জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসারের কাছে আবেদন করেছেন পিরোজপুর-২ (কাউখালী, ভাণ্ডারিয়া ও নেছারাবাদ) আসনের স্বতন্ত্র প্রার্থী মো. মহিউদ্দীন মহারাজ। ভোটকেন্দ্রে ফল ঘোষণা হবে না বলে গুজব ছড়ানোর অভিযোগে এ আবেদন করা হয়। গতকাল ৩ জানুয়ারি জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন দাখিল করেন তিনি। স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন মহারাজের একান্ত সহকারী আব্দুল্লাহ আল মাসুদ স্বাক্ষরিত আবেদন থেকে জানা যায়, আসন্ন ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পিরোজপুর-২ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. মহিউদ্দিন মহারাজের নির্বাচনি প্রতীক ঈগল। তাদের প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টি জেপির প্রার্থী আনোয়ার হোসেন মঞ্জুর পক্ষ থেকে নির্বাচনি এলাকায় বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হচ্ছে। তাদের নেতাকর্মীরা এই বলে গুজব ছড়াচ্ছে যে, ভোটের দিন তাদের কর্মী ব্যতীত অন্য কোনো প্রার্থীর এজেন্ট বা ভোটারকে ভোটকেন্দ্রে ঢুকতে দেয়া হবে না। তাদের কর্মীরা আরও বলে বেড়ায় যে, ‘ভোটকেন্দ্র থেকে ভোটের ফল ঘোষণা করা হবে না, ভোটের ফল রিটার্নিং অফিসারের কার্যালয় পিরোজপুর থেকে ঘোষণা করা হবে।’ অর্থাৎ তারা বুঝাতে চায় প্রশাসন স্ব-উদ্যোগে তাদের প্রার্থীকে বিজয়ী ঘোষণা করে দেবে। এ ধরনের গুজবের বিষয়টি কর্মীদের জন্য হুমকি হিসেবে দেখা দিয়েছে বলে আবেদনে উল্লেখ করেন তিনি।

নরসিংদী-৩ (শিবপুর) আসনের স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম মোল্লার ‘ঈগল’ প্রতীকের সমর্থকদের ওপর হামলা ও নির্বাচনি অফিস ভাঙচুরের অভিযোগ উঠেছে। নৌকার সমর্থকদের বিরুদ্ধে এ অভিযোগ পাওয়া গেছে। এতে স্বতন্ত্র প্রার্থীর নারী-পুরুষসহ চার সমর্থক আহত হয়েছেন। শিবপুর মডেল থানার ওসি ফরিদ উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। গতকাল দুপুরে শিবপুর পৌরসভার আশ্রাফপুর মাটি কাটা এলাকায় এ ঘটনা ঘটে। ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার নির্বাচনি ক্যাম্পে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল ভোরে উপজেলার আলগী ইউনিয়নের ২নং ওয়ার্ডের কৈখালী গ্রামে ঘটনাটি ঘটেছে। বিষয়টি নিশ্চিত করেন ভাঙ্গা থানার ওসি মামুনুর রশিদ।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের স্বতন্ত্র প্রার্থী ওবায়দুর রহমানের এক সমর্থক ঈগল প্রতীকের নির্বাচনি প্রচারণার পথসভায় নৌকা মার্কায় ভোট দেয়ার কথা জানিয়েছেন। গত ২ জানুয়ারি দিনব্যাপী দুর্গাপুরের দেলুয়াবাড়ি ইউনিয়নে ঈগল প্রতীকের নির্বাচনি প্রচারণা শেষে কিশোরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত পথসভায় ঈগল প্রতীকের সমর্থক জেলা পরিষদের সদস্য আবুল কালাম আজাদ বাচ্চু সমাপনী বক্তব্য দেন। বক্তব্যের শেষ পর্যায়ে জনগণের উদ্দেশে তিনি বলেন, ৭ তারিখ সারাদিন নৌকা মার্কায় ভোট দিন। পরে তিনি ভুল হয়েছে বলে ঈগল প্রতীকে ভোট চেয়েছেন। নৌকায় ভোট চাওয়ার সেই ভিডিও গণমাধ্যমের কাছে রয়েছে। 

নির্বাচনে ঢাকা-২০ ধামরাইয়ে নৌকার প্রার্থী ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়-বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেনজির আহমদের পক্ষে নির্বাচনি প্রচারণায় অংশ নেয়ার অভিযোগ উঠেছে দুজন প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে। গত ২ জানুয়ারি এ ঘটনায় স্বতন্ত্র প্রার্থী মোহাদ্দেছ হোসেন নির্বাচন কর্মকর্তার কাছে অভিযোগ দিয়েছেন।

প্রসঙ্গত, গত ১৫ নভেম্বর বুধবার সন্ধ্যা ৭টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার জন্য জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এ সময় তিনি জানান, ৩০০ আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর, বাছাই হয় ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি হয় ৬ থেকে ১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের সময় ছিল। প্রতীক বরাদ্দ দেয়া হয় ১৮ ডিসেম্বর। ১৮ ডিসেম্বর শুরু হয়ে প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। সিইসি দেয়া তথ্যানুযায়ী, ‘৬৬ জন রিটার্নিং অফিসার এবং ৫৯২ জন সহকারী রিটার্নিং অফিসারের নিয়োগ চূড়ান্ত করা হয়েছে।’ 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনভিত্তিক ভোটার তালিকা আগেই চূড়ান্ত করে নির্বাচন কমিশন। তালিকা অনুযায়ী মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ছয় কোটি সাত লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার পাঁচ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৮৫২ জন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার ছিলেন ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন। সে হিসাবে পাঁচ বছরে দেশে ভোটার বেড়েছে এক কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন।
 

Link copied!