Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

সচিবদের সাথে প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৭, ২০২২, ১০:২৬ এএম


সচিবদের সাথে প্রধানমন্ত্রীর বৈঠক আজ

দেশের অর্থনীতি, খাদ্য ও জ্বালানি সংকট সমাধানের উপায় খুঁজতে তিন বছর পর সচিবদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রশাসনের গুরুত্বপূর্ণ এই বৈঠকে আগামী দিনের অনেকগুলো বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে হলে জানা গেছে। দীর্ঘদিন পর অনুষ্ঠিতব্য সচিবদের সভায় গুরুত্বপূর্ণ কী কী সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং প্রধানমন্ত্রী সচিবদের কী দিক-নির্দেশনা দেন সেটা জানার জন্য মুখিয়ে রয়েছেন প্রশাসনের কেন্দ্র থেকে শুরু করে মাঠ পর্যায়ের কর্মকর্তারা একই দিনে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকেও অংশ নেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ রোববার (২৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় নিকার এবং দুপুর ১টায় সচিব সভা অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, খাদ্যনিরাপত্তা নিশ্চিতকরণসহ এবারের সচিব সভায় ১০টি আলোচ্যসূচি নির্ধারণ করা হয়েছে। এতে দেশে চলমান খাদ্য পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। এই খাতে কী ধরনের চ্যালেঞ্জ আছে, তা সমাধানে করণীয় বের করতে আলোচনা হওয়ার কথা রয়েছে।

এর আগে গত বছরের ১৮ আগস্ট রাজধানীর জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এমন সভা হয়েছিল। সভায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন শেখ হাসিনা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মূলত ২৭ নভেম্বরের সভায় করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে বর্তমান সংকটময় পরিস্থিতি মোকাবিলায় সচিবদের দিকনির্দেশনা দেয়া হবে।

এছাড়া আন্তর্জাতিক বিভিন্ন বিশ্লেষণে যে খাদ্য সংকটের পূর্বাভাস দেয়া হচ্ছে, এরই মধ্যে প্রধানমন্ত্রী মন্ত্রিসভায় এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন।

এছাড়া নতুন করে উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন নিয়ে আলোচনা হবে। সভার এজেন্ডায় রয়েছে, পার্বত্য চট্টগ্রাম পরিস্থিতি; কৃষির উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সারের জোগান নিশ্চিত করা; পতিত জমি চাষাবাদের আওতায় নিয়ে আসতে করণীয় নির্ধারণ; সরকারি কাজে আর্থিক বিধিবিধান অনুসরণ করা; সরকারি সেবা দিতে তথ্যপ্রযুক্তির ব্যবহারবিষয়ক পরিকল্পনা; ভূমিকম্প, অগ্নিকাণ্ড, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি বিষয়ে পর্যালোচনা এবং সুশাসন ও শুদ্ধাচার নিয়ে আলোচনা।

চলমান বিষয়ে সচিব সভা থেকে গুরুত্বপূর্ণ অনেক সিদ্ধান্ত আসবে। সেসব সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নেরও তাগিদ থাকবে বলে সূত্র জানিয়েছে।

ইএফ

Link copied!