Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

আজ থেকে ফের ৪৮ ঘণ্টার অবরোধ

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ৫, ২০২৩, ১২:৩২ এএম


আজ থেকে ফের ৪৮ ঘণ্টার অবরোধ
  • সারা দেশে ৬৫ হাজার আনসার-ভিডিপি মোতায়েন
  • আগের রাতেই তিন  বাসে আগুন

বিএনপি-জামায়াতের সিরিজ কর্মসূচিতে থাকছে আজ থেকে ৪৮ ঘণ্টার অবরোধ। এর আগে ২৮ অক্টোবর এক দিনের হরতালের ডাক দেয় বিএনপি। এরপর টানা তিন দিনের অবরোধ কর্মসূচি ঘোষণা করেছিল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। দুই দিন বিরতি দিয়ে আবারও ৫ ও ৬ নভেম্বর অবরোধের ডাক দিয়েছে দলটি। অবরোধের আগের রাতেই রাজধানীতে তিনটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। 

গতকাল শনিবার সন্ধ্যার পর নিউ মার্কেট, এলিফ্যান্ট রোড ও সায়দাবাদের জনপদের মোড়ে বাসে আগুন দেয়া হয়। ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার ফরিদ উদ্দিন তিন বাসে আগুন দেয়ার বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, নিউ মার্কেট এলাকার গাউছিয়া মার্কেটের সামনে মিরপুর সুপার লিঙ্ক পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়ার খবরে ঘটনাস্থলে যায় ফায়ার সার্ভিসের পলাশী ব্যারাকের দুটি ইউনিট। যদিও ঘটনাস্থলে পৌঁছানোর আগেই পুলিশ ও স্থানীয়দের সহযোগিতায় আগুন নেভানো হয়। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। প্রায় একই সময়ে এলিফ্যান্ট রোড মাল্টিপ্ল্যান সিটি সেন্টারের সামনেও গ্রিন ইউনির্ভাসিটির একটি বাসে আগুন দেয়া হয়। খবর পেয়ে তাৎক্ষণিক ফায়ার সার্ভিসের সিদ্দিক বাজার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে যায় এবং আগুন নিয়ন্ত্রণে নেয়। এর কিছু সময় পরই সায়দাবাদ জনপদের মোড় ফ্লাইওভারের নিচে আরেকটি বাসে আগুন দেয়ার ঘটনা ঘটে। সংবাদ পেয়ে ঘটনাস্থলে যায় পোস্তগোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট। এছাড়াও ফায়ার সার্ভিস জানিয়েছে, ৩১ অক্টোবর মঙ্গলবার সকাল ৬টা থেকে ২ নভেম্বর বৃহস্পতিবার রাত ৬টা (তিন দিন) পর্যন্ত মোট ৩৪টি যানে আগুন দেয়ার খবর তারা পেয়েছে।

এদিকে রেল, সড়ক ও নৌপথে যোগাযোগ নির্বিঘ্ন রাখতে ‘অপারেশন সুরক্ষিত যাতায়াত’ শুরু করছে বাংলাদেশ আনসার ও গ্রামপ্রতিরক্ষা বাহিনী। এ লক্ষে আজ  থেকে সারা দেশে ৬৫ হাজার আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। গতকাল শনিবার রাতে বাংলাদেশ আনসার ও গ্রামপ্রতিরক্ষা বাহিনীর উপপরিচালক (প্রকল্প- প্রশিক্ষণ) মো. জাহিদুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, রোববার সকাল ৬টা থেকে থেকে সোমবার ৬টা পর্যন্ত দুদিন রেল স্টেশন, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা এবং জনগুরুত্বপূর্ণ স্থানে তারা মোতায়েন থেকে নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করবে। 

উপপরিচালক জাহিদুল ইসলাম আরও বলেন, সাধারণ আনসার ও ভিডিপি সদস্যরা রেলস্টেশন, বাসস্ট্যান্ড ও লঞ্চঘাট ছাড়াও বিশেষ করে রেললাইনে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সে জন্য সতর্কভাবে দৃষ্টি রাখবে। রেললাইন রক্ষায় সারা দেশে এক হাজার ৪৭৬টি পয়েন্টে ১০ হাজার আনসার-ভিডিপি সদস্য মোতায়েন করা হচ্ছে। এ ছাড়া বিভিন্ন সরকারি ও বেসরকারি পাঁচ হাজার ২৯৬টি প্রতিষ্ঠানের নিরাপত্তায় নিয়োজিত ৫৫ হাজার অঙ্গীভূত আনসার নিজেদের দায়িত্বপূর্ণ প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করা ছাড়াও আশপাশের এলাকায় দায়িত্ব পালন করবেন।

আরএস

 

Link copied!