Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

সিরাজদীখানে পানি প্রবাহ বন্ধ করে অপরিকল্পিত কালভার্ট নির্মাণ

সিরাজদীখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

সিরাজদীখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

মে ২৩, ২০২২, ০৫:৩৩ পিএম


সিরাজদীখানে পানি প্রবাহ বন্ধ করে অপরিকল্পিত কালভার্ট নির্মাণ

মুন্সীগঞ্জের সিরাজদীখানে খালের পানি প্রবাহ বন্ধ করে অপরিকল্পিত কালভার্ট নির্মাণ করার অভিযোগ উঠেছে কয়েকজন প্রভাবশালীর বিরুদ্ধে। উপজেলার কাঠালতলী (তেমনি) এলাকায় ব্যক্তিগত প্লট বিক্রির সুবিধার্থে খাল দখল করে এ সরু কালভার্ট নির্মাণ করছে। 

প্রভাবশালী সিন্ডিকেট জমির শ্রেণি পরিবর্তন না করেই ফসলি জমিতে হাউজিং প্রকল্পের জন্য তৈরি করছে মাটি কেটে পকেট। বর্ষা এলে ড্রেজারের মাধ্যমে বালু ভরাট করা হবে ওই জমির প্লট। আর সেই হাউজিং প্রকল্পে যাতায়াত ও প্লট বিক্রির সুবিধার্থে লোক চক্ষুর অন্তরালে নির্মাণ করা হচ্ছে এ সরু কালভার্ট।

সোমবার দুপুরে সরেজমিনে দেখা গেছে, উপজেলার ইছাপুরা বাজার সংলগ্ন কাঠালতলী তেমনি এলাকায় প্রবাহমান খালটির উপর তৈরি করা হচ্ছে কালভার্ট। নির্মাণের কাজ যেন কেউ বুঝতে না পাড়ে তাই সামনে দোকানের সাটার দিয়ে প্রাচীর দেয়া হয়েছে। এছাড়া খালের নিচের অংশ এমন ভাবে ঢালাই করা হয়েছে, যাতে করে শুস্ক মৌসুমে একপাশের পানি অন্য পাশে আসতে না পাড়ে। 

আশপাশের গ্রামের মানুষ কৃষিপণ্য, আলু, পাট, মাটি, ইট-বালু ও রড-সিমেন্ট নৌকায় করে এই খাল দিয়ে পরিবহন করে থাকে। এখন এ খালের মাঝখানে সরু কালভার্ট নির্মাণ করা হলে ভারী নির্মাণ সামগ্রী পরিবহনের সুযোগ পাবে না এলাকাবাসী। এর ফলে উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন তারা।

জানা যায়, কাঠালতলী, ইছাপুরা ও চম্পকদি গ্রামের সুমন মল্লিক, শাহ আলম ঢালী, সুমন ঢালী, আক্কাস, আজমতসহ কয়েকজন ব্যবসায়ী মিলে এ কালভার্ট নির্মাণ করছেন।

উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, উপজেলার তালতলা-ইছাপুরা হয়ে জৈনসার ইউনিয়নের খরস্রোতা পোড়াগঙ্গা খাল দিয়ে একমাত্র চলাচল মাধ্যম নৌপথ। এছাড়া এই খালের পানি দিয়ে হাজারো কৃষক কৃষি জমিতে সেচ দিয়ে থাকেন। 

অপরিকল্পিতভাবে কালভার্ট নির্মাণ করায় বর্ষাকালে খালে সকল ধরনের নৌ-যান চলাচল ও পানিপ্রবাহ বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করছেন কৃষক ও স্থানীয়রা। তবে প্লট বিক্রির মালিকরা প্রভাবশলী হওয়ায় কেউ কথা বলার সাহস পায়না। 
    
কাঠালতলী গ্রামের বাসিন্দা মো. মনির হোসেন বলেন, কয়েকদিন ধরেই এই কালভার্টটি খালের উপরে নির্মিত হচ্ছে। কয়েকজন প্রভাবশলী তারা তাদের জমির প্লট বিক্রি করবে বলেই এই খাল বন্ধ করে কালভার্ট নির্মাণ করছে। এতে করে আমরা বর্ষার মৌসুমে নৌকা দিয়ে গরুর ঘাস আনা-নেওয়া করতে পারব না। তাই প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, তারা যথাযথ ব্যবস্থা গ্রহণ করুক। এই অপরিকল্পিত কালভার্টটি নির্মাণ করা বন্ধ করে দেক এই দাবি জানাই।

কাঠালতলী গ্রামের কয়েকজন বাসিন্দা জানান, খালটির মাঝখানে কালভার্ট নির্মাণের কারণে খালটি সংকুচিত হওয়াসহ পানিপ্রবাহ বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই কালভার্টটি নির্মাণ করা বন্ধ করার দাবি জানাচ্ছি।

প্রকল্পের ব্যবসায়ী মো.সুমন ডালি বলেন, এলাকাবাসী ও ইউএনও স্যার নিষেধ করায় আমরা কাজ বন্ধ রেখেছি। 

উপজেলা (এলজিইডি) প্রকৌশলী রেজাউল ইসলাম বলেন, আমাদের কাছ থেকে কেউ অনুমতি নেয়নি, আমরা কাউকে অনুমতি দেয়নি। যারা এই কালভার্ট নির্মাণ করেছে তারা বেআইনিভাবে নির্মাণ করছে, আমরা শীঘ্রই তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শরীফুল আলম তানভীর বলেন, উপজেলা ভূমি কমিশনার এবং স্থানীয় ইউপি চেয়ারম্যানেকে নির্দেশ দেয়া হয়েছে। তারা সরেজমিনে গিয়ে কাজ বন্ধ করে দিবে। কাজ বন্ধ না হলে প্রয়োজনে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Link copied!