Amar Sangbad
ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

ফরিদপুরে বৃষ্টির পানিতে খানাখন্দের সড়কে নিদারুণ ভোগান্তি

ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুর প্রতিনিধি

জুন ২৩, ২০২২, ০৭:১৮ পিএম


ফরিদপুরে বৃষ্টির পানিতে খানাখন্দের সড়কে নিদারুণ ভোগান্তি

ফরিদপুর শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়কে বৃষ্টির পানি জমে চলাচলে নিদারুণ ভোগান্তিতে পড়ছে জনসাধারণ। একদিকে শহরের বিভিন্ন সড়ক দীর্ঘদিন সংস্কার না করা এবং অন্যদিকে পানি প্রবাহের জন্য নির্মিত ড্রেন ও নালার মুখ আটকে যাওয়ার ফলে বিভিন্ন স্থানে পানি জমে যাচ্ছে। এতে পথচারী ও যানবাহন চলাচল বিঘ্নর সৃষ্টি হয়েছে। ঘটছে ছোটোখাটো দুর্ঘটনা। 

তাছাড়া বিভিন্নস্থানে দিনের পর দিন পানি জমে মশাসহ বিভিন্ন পানিবাহিত রোগ-জীবানু সৃষ্টি হচ্ছে। অনেক স্থানে ময়লা আবর্জনা বৃষ্টির পানিতে ছড়িয়ে যাচ্ছে সড়ক ও আশেপাশে।

খোঁজ নিয়ে জানাগেছে, গত কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে শহরের থানা রোড, অম্বিকা সড়ক, তমিজউদ্দিন খান সড়ক, কবি জসীমউদ্দিন সড়ক, টেপাখোলা-লালের মোড় সড়ক, রথখোলা জোড়া ব্রিজ-পূর্ব খাবাসপুর মোড় সড়ক, থানা রোড-পাসপোর্ট অফিস সড়কসহ বিভিন্ন সড়কের খানাখন্দে পানি জমে যায়। 

এসব সড়কের পাশে বিভিন্ন নির্মাণ সামগ্রী বিশেষ করে বালি ও ইট রেখে সড়কগুলো সঙ্কুচিত করে ফেলা হয়েছে। এরপর বৃষ্টিতে বালি ধুয়ে পানি জমে চলাচলে নিদারুণ ভোগান্তি পোহাতে হয়।

বিশেষ করে শহরের পূর্ব খাবাসপুর মোড় হতে রাজেন্দ্র কলেজের সামনে পিসিও অফিস পর্যন্ত অম্বিকা সড়ক ও তমিজউদ্দিন খান সড়কটি দীর্ঘদিনযাবত ভাঙাচোড়া। তমিজউদ্দিন খান সড়কে অনাথের মোড়ে সড়কের অবস্থা খুবই করুণ। এখানে সড়কের প্রায় পুরোভাগ জুড়েই সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। বৃষ্টিতে সেখানে পানি জমে থাকছে। এসব স্থানে যানবাহন চলাচলও খুবই ঝুঁকিপূর্ণ। এছাড়া শহরের গুরুত্বপূর্ণ থানা রোডটিও প্রায় সারাবছরই খানাখন্দে চলাচলের একেবারে অনুপযোগী হয়ে থাকে।

সরেজমিনে দেখাযায়, শহরের পুরাতন বাসস্টান্ড হতে রথখোলা জোড়া ব্রিজ পর্যন্ত সড়কটিও দীর্ঘদিন সংস্কার করা হয় না। এই সড়কটি প্রয়োজনের তুলনায় খুবই সরু হয়ে গেছে। এর ফলে প্রায় সময় যানজট লেগেই থাকে। এর বাইরে শহরের বিভিন্নস্থানে ড্রেনের ময়লা আবর্জনা জমে পানি নিস্কাশনে সমস্যা হচ্ছে। অনেকস্থানে সড়কের পাশে ড্রেন নির্মাণ করা হলেও সেসব ড্রেনের মুখগুলো অনেক স্থানে আবর্জনা জমে বন্ধ হয়ে গেছে। অনেক স্থানে রাস্তা ড্রেনের চেয়ে বেশি ঢালু কিংবা অসতল হওয়ায় পানি জমে থাকছে সড়কে। শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলোর বিশেষ করে থানা রোড, অম্বিকা সড়ক এবং তমিজউদ্দিন খান সড়কের ভাঙাচোরা মেরামত করে জনচলাচল সহজ করার জন্য শহরবাসী জোর দাবি জানিয়েছেন পৌর মেয়রের নিকট। বিশেষ করে শহরের সারদা সুন্দরি মহিলা কলেজের সামনের সড়কটি দ্রুতই সংস্কারের দাবি দীর্ঘদিনের।

এ বিষয়ে ফরিদপুরের পৌরসভার মেয়র অমিতাভ বোস বলেন, শহরের পুরাতন বাসস্ট্যান্ড হতে গুরুত্বপূর্ণ অম্বিকা সড়ক ও তমিজউদ্দিন খান সড়ক হয়ে ব্রক্ষ্মসমাজ সড়ক পর্যন্ত চারলেনের একটি সড়ক নির্মাণের জন্য প্রজেক্ট জমা দেয়া হয়েছে। সেটি এখনো পাশ হয়নি। ওই প্রকল্পটি পাশ না হওয়ায় এখানে নতুন করে অর্থের অপচয় ভেবে সড়ক সংস্কার কাজও করা যাচ্ছে না। চারলেনের সড়ক নির্মাণ প্রকল্প বাস্তবায়নে জোর চেষ্টা চালানো হচ্ছে বলে তিনি জানান। এছাড়া থানা রোডসহ অন্যান্য স্থানের সড়কগুলো সংস্কারে বর্ষার পরেই ব্যবস্থা নিবেন বলেও তিনি জানান।