Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

আখাউড়ায় জমে উঠেছে কুরবানির পশুর হাট

আখাউড়া প্রতিনিধি

আখাউড়া প্রতিনিধি

জুলাই ৫, ২০২২, ০৩:৩৬ পিএম


আখাউড়ায় জমে উঠেছে কুরবানির পশুর হাট

পবিত্র ঈদুল আযহার আর মাত্র চার দিন বাকি।এরই মধ্যে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় জমে উঠেছে কুরবানির পশুর হাট। মঙ্গলবার (৫ জুলাই) ছিল সাপ্তাহিক বারের ও কোরবানির ঈদের সবচেয়ে বড় পশুর হাট।

উপজেলার পৌর শহরের শহীদ স্মৃতি সরকারি ডিগ্রি কলেজ মাঠে মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত কোরবানির পশু বেচা কেনা চলে স্থায়ী এই হাটে। দেশি, শাহীওয়াল, ফ্রিজিয়ানসহ বিভিন্ন জাতের গরু, মহিষের পাশাপাশি ছাগলও বিক্রি হচ্ছে।

কুরবানির এই পশুর হাটে যুবরাজ, কালো মানিক, বীর বাহাদুর,রাজাবাবু নামে বিশাল আকৃতির গরু  নিয়ে এসেছে বিক্রেতারা। তবে এ হার্টে ভারতীয় কোন গরু দেখা যায়নি।

ক্রেতারা বলছে, বিগত সময়ের চেয়ে এই বছর গরু মহিষের দাম বেশি। তবে বিক্রেতাদের দাবি গোখাদ্যের দাম বাড়ায় পশুপালনে খরচ বেড়েছে। ফলে হাটে পশুর যে দাম উঠেছে তাতে লুকসানের সংখ্যা দেখছেন তারা।

গরু কিনতে আসা আখাউড়া উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আব্দুল মমিন বাবুল জানান, কুরবানির হাটে পশুর বিক্রেতার চেয়ে ক্রেতার সংখ্যা বেশি গরুর দামও গত বছরের চেয়ে বেশি।

জেলার কসবা উপজেলা থেকে দুটি গরু নিয়ে আসা মনু বেপারী জানান, বাজারে ক্রেতাদের সমাগম ভালোই। গরুর যে দাম উঠেছে হাটে তাতে তার লাভ হচ্ছে না। পরবর্তী হাটে কিছুটা লাভ হলে গরু গুলো বিক্রি করবেন বলে তিনি জানান।

আখাউড়া পশুর হাটের ইজারাদার ইয়াসিন মোল্লা জানান, হাটের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ক্রেতা বিক্রেতারা যাতে প্রতারিত না হন সেজন্য মাইকে প্রচারণা চালানো হচ্ছে এবং থানা পুলিশ নিয়োজিত রয়েছেন। ঈদের আগের দিন শনিবার পর্যন্ত এই হাটে প্রতিদিন বাজার পরিচালনা করা হবে বলেও তিনি জানান।

কেএস