Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

গৌরীপুরে লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন, বাড়ছে ক্ষোভ

গৌরীপুর প্রতিনিধি

গৌরীপুর প্রতিনিধি

জুলাই ১৯, ২০২২, ০৯:৩১ পিএম


গৌরীপুরে লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন, বাড়ছে ক্ষোভ

ময়মনসিংহের গৌরীপুরে পিডিবি সহ পল্লী বিদ্যুতের ঘন ঘন লোডশেডিং বেড়েই চলেছে।  মানুষ যেন বিদ্যুতের কাছে অসহায় হয়ে পড়ছেন। 

গত ১ মাস ধরে প্রাকৃতিক কোনো সমস্যা সৃষ্টি না হলেও কারণে অকারণে উপজেলা সদরসহ আশপাশ এলাকায় বিদ্যুৎ ঘণ্টার পর ঘণ্টা বন্ধ থাকছে।

এছাড়াও গ্রাম অঞ্চল সহ পল্লী এলাকাবাসীর কাছে বিদ্যুৎ যেন মেহমান হয়ে দাঁড়িয়েছে। দীর্ঘদিন থেকে পল্লী বিদ্যুৎ এলাকায় ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ না থাকায় চরম দুর্ভোগ পোহাতে হয় গ্রাহকদের। বেশ কয়েকবার বিদ্যুৎ আসা-যাওয়া করছে। এভাবে বিদ্যুৎ আসা-যাওয়া করায় বিদ্যুৎচালিত মেশিন-যন্ত্রপাতিতে সুষ্ঠুভাবে কোনো কাজ করা সম্ভব হচ্ছে না।

একদিকে প্রচণ্ড খরা অন্যদিকে বিদ্যুতের ভেলকিবাজি। বিদ্যুতের অভাবে ব্যবসা-বাণিজ্য বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। রাতের বেলায় বিদ্যুতের ভেলকিবাজির কারণে বেশির ভাগ এলাকা থাকছে অন্ধকারে। বাড়ছে চুরিসহ বিভিন্ন ভয়ভীতি।  

কম্পিউটার ব্যবসায়ী অনেকেই জানান, প্রায় ১ মাস থেকে ঘন ঘন লোডশেডিংয়ের কারণে তাদের ব্যবসা-বাণিজ্যে মারাত্মক ক্ষতি হয়েছে। বর্তমানে বিদ্যুৎচালিত গভীর অগভীর নলকূপ (পাম্প) বন্ধও থাকছে। এরপরেও কেন এত লোডশেডিং এটা বুঝে আসছে না। 

পৌর এলাকার মো শাহজাহান,সাইদুলসহ এলাকার ভোক্তভুগীরা বলেন, ‘বিদ্যুতের কথা আর কি কইআয়ম,এই যায় আর আয় না, গেইছে যহন কোনবালা আইবো তা কেউ যানে না।’ 

এ ব্যাপারে গৌরীপুর আবাসিক প্রকৌশলী আব্দুল্লাহ আল নোমান জানান, বর্তমান চাহিদা হচ্ছে ১০ মেগাওয়াট। কিন্ত সেখানে পাওয়া যাচ্ছে মাত্র ৫ মেগাওয়াট ও তার চেয়েও কম। 

গ্যাস সংকটের কারণে গ্যাসভিত্তিক বিদ্যুতের উৎপাদন কেন্দ্রগুলোর উৎপাদন কমে যাওয়ায় জাতীয় গ্রিডে সরবরাহ কমে গেছে। এতে গৌরীপুরে চাহিদার অর্ধেক বিদ্যুৎও জোগান দেওয়া যাচ্ছে না। ফলে তারা লোড শেডিং দিতে বাধ্য হচ্ছন

তাছাড়া নির্দিষ্ট সময়ে লোডশেডিং দেয়ার কথা থাকলেও সরবরাহ কম থাকায় তাও করা সম্ভব হয়ে উঠছে না বলেও তিনি জানান।

Link copied!