Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

করিমগঞ্জে পিআইও অফিসে চলছে কর্মবিরতি

করিমগঞ্জ (কিশোরগঞ্জ) প্রতিনিধি

করিমগঞ্জ (কিশোরগঞ্জ) প্রতিনিধি

সেপ্টেম্বর ১২, ২০২২, ০৩:২০ পিএম


করিমগঞ্জে পিআইও অফিসে চলছে কর্মবিরতি

কিশোরগঞ্জের করিমগঞ্জে জনবল কাঠামো ও নিয়োগবিধি বাস্তবায়নসহ ৫ দফা দাবিতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে (পিআইও) চলছে অর্ধদিবস কর্মবিরতি।

সোমবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে এ কর্মবিরতি শুরু হয়েছে। এতে পিআইও অফিসে উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে সেবা নিতে আসা লোকজন চরম ভোগান্তির শিকার হচ্ছেন।

সরেজমিনে দেখা গেছে, সকাল ৯টার দিকে উপজেলা বাস্তবায়ন কর্মকর্তার অফিসের কর্মকর্তা-কর্মচারীরা কাজ বন্ধ রেখে কর্মবিরতি পালন করছেন। এ সময় উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে পিআইও অফিসে আসা সাধারণ লোকজন সেবা না পেয়ে ফিরে যাচ্ছেন।

করিমগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা স্বপন মাতুব্বর বলেন, ‘প্রায় এক যুগ আগে দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ কার্যকর হয়েছে। অথচ এর আওতায় কর্মরত জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের (পিআইও) জনবলকাঠামো ও নিয়োগবিধি এখনো অনুমোদন হয়নি। পদ দুটির উন্নীতকরণ প্রস্তাবও পড়ে আছে মন্ত্রণালয়ে। ফলে ডিআরআরও-পিআইওরা কাঙ্ক্ষিত আর্থিক সুবিধা পাচ্ছেন না।’

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরও বলেন, ‘বন্যা, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়, ভূমিকম্পসহ দেশের যেকোনো প্রাকৃতিক দুর্যোগে সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা ও ক্ষয়ক্ষতি লাঘবে এবং মানবিক সহায়তা ত্রাণ বিতরণে যারা দিনরাত অক্লান্ত পরিশ্রম করেন তাঁরা হচ্ছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারী। তারা বাংলাদেশকে সারা বিশ্বে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করেছে। কিন্তু দুঃখের বিষয় ২০২২ সালেও বঙ্গবন্ধুর হাতে গড়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীরা অবহেলিত এবং বঞ্চিত।’

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কার্যক্রম সুষ্ঠুভাবে টিকিয়ে রাখার স্বার্থে আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত এ অর্ধদিবস কর্মবিরতি চলবে। পাঁচটি যৌক্তিক দাবি নিয়ে অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদ গত ৮ - ১০ বছর ধরেই সুশৃঙ্খলভাবে আন্দোলন করে আসছে। তবে যদি চলমান কর্মবিরতিতে যৌক্তিক দাবিগুলো আদায় না হয় তাহলে পরবর্তীতে আরও কঠোর কর্মসূচির ডাক দেওয়া হবে বলেও জানান তিনি।

কেএস

Link copied!