Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

উৎপাদন বৃদ্ধির লক্ষে আখের মণ ১৮০ টাকা নির্ধারণ

চুয়াডাঙ্গা প্রতিনিধি

চুয়াডাঙ্গা প্রতিনিধি

সেপ্টেম্বর ১৭, ২০২২, ০৭:৩৯ পিএম


উৎপাদন বৃদ্ধির লক্ষে আখের মণ ১৮০ টাকা নির্ধারণ

উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে আখের মূল্য মণ প্রতি ১৮০ টাকা নির্ধারণ করেছে সরকার। মূল্য বৃদ্ধির ফলে আখাচাষীদের আগ্রহ ফিরবে। এতে দেশের চিনি শিল্প ঘুরে দাঁড়াবে। শনিবার দুপুরে চুয়াডাঙ্গার দর্শনা চিনিকল পরিদর্শনে এসে এসব কথা বলের তিনি শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা।

এসময় আখের পাইল প্রকল্প, কেরু চিনিকল ও কেরু ডিস্টিলারি পরিদর্শন করেন।

উৎপাদন বৃদ্ধির লক্ষে আখের মূল্য মণ প্রতি ১৮০ টাকা নির্ধারণ পরির্দশনকালে সচিব জাকিয়া সুলতানা আরও বলেন, "আখের জাত প্রতিস্থাপনের মাধ্যমে গুণগতমানসম্পন্ন আখ উৎপাদনে সহায়তা এবং উদ্বুদ্ধকরণে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন এর সঙ্গে বিএটি বাংলাদেশ একযোগে কাজ করে চলেছে। সম্ভাবনাময় এই শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে আমরা বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছি যার মধ্যে এই টেকসই মডেল প্রকল্পটি অন্যতম। এ ধরনের উদ্যোগ দেশজুড়ে সম্প্রসারণ করা গেলে দেশের প্রান্তিক চাষি আখ চাষে উদ্বুদ্ধ হবে এবং ফলস্বরূপ চিনি কলগুলোতে পুনরায় গতির সঞ্চার হবে বলে আমার বিশ্বাস।

পরে তিনি চুয়াডাঙ্গা সদর উপজেলার আড়িয়া গ্রামের মাঠে বিএসএফআইসি ও বিএটি বাংলাদেশের যৌথ প্রচেষ্টায় আখের উৎপাদন বৃদ্ধি প্রকল্প পরিদর্শন করেন।

এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান, কেরুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আবু তারেক, বিএটি এর হেড অফ লিগ্যাল এন্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্স মুবিনা আসাফ প্রমুখ।

Link copied!