Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

সারাদেশে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ১৩, ২০২২, ০৮:০২ পিএম


সারাদেশে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

আজ ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য, ‘দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্য্যব্যবস্থা।’ দুর্যোগের ঝুঁকি কমানোর জন্য জনগণ এবং সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় পালন করা হচ্ছে। আমার সংবাদ জেলা, উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর নিম্নে তুলে ধরা হলো:

বীরগঞ্জ (দিনাজপুর): “দুর্যোগ আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্য্যব্যবস্থা”এই প্রতিপাদ্যের আলোকে দিনাজপুরের বীরগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে র্যালি, মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বটমূল প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার জিনাত রেহানা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মো. আমিনুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান রবীন্দ্রনাথ গবিন ও মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা আক্তার বৃষ্টি। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ছানাউল্লাহ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা সহকারী প্রকৌশলী মিজানুর রহমান মিজান। এসময় ভোগনগর ইউপি চেয়ারম্যান মো. রাজিউর রহমান রাজু, মোহাম্মদপুর ইউপি চেয়ারম্যান গোপাল দেব শর্মাসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় দুর্যোগ মোকাবেলায় বিভিন্ন স্থাপনার উদ্বোধন, র্যালী ও আলোচনা সভার মধ্যদিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলা শহরে একটি ত্রাণ গোদাম কাম দুর্যোগ ব্যবস্থাপনা তথ্যকেন্দ্র ও ৩ উপজেলায় ৩টি বন্যা আশ্রয়কেন্দ্রের উদ্বোধন করেন। এ উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে সকালে একটি জনসচেতনতামূলক র্যালী বের হয়ে সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ শাহগীর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) লিটন সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) মোঃ জয়নাল আবেদীন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ মাহবুব আলম, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের আহ্বায়ক রিয়াজউদ্দিন জামি, সদর উপজেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ মিজানুর রহমান প্রমুখ। এ সময় প্রধানমন্ত্রী জেলা ত্রাণ গোদাম কাম দুর্যোগ ব্যবস্থাপনা তথ্যকেন্দ্র ব্রাহ্মণবাড়িয়াসহ নবীনগর উপজেলার লাপাং উচ্চ বিদ্যালয় বন্যা আশ্রয় কেন্দ্র, সদর উপজেলার বাকাইল উচ্চ বিদ্যালয় বন্যা আশ্রয় কেন্দ্র ও বিজয়নগর উপজেলার লক্ষ্মীমোড়া উচ্চ বিদ্যালয় বন্যা আশ্রয়কেন্দ্রে উদ্বোধন করেন।

দৌলতপুর (কুষ্টিয়া) : ‘দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্য্য ব্যবস্থা“ শ্লোগানে কুষ্টিয়ার দৌলতপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২২ পালিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে দিবসটি উপলক্ষে র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল জব্বারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান এজাজ আহমেদ মামুন, ভাইস চেয়ারম্যান শাকির আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান সোনালী খাতুন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সর্দার আবু সালেক প্রমুখ।

গুরুদাসপুর (নাটোর) : “দুর্যোগে আগাম সতর্কতাবার্তা, সবার জন্য কার্য্যব্যবস্থা” এই প্রতিপাদ্যের আলোকে নাটোরের গুরুদাসপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২ উদযাপিত। এ উপলক্ষ্যে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা শাখার আয়োজনে র্যালী ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের মহড়া অনুষ্ঠিত হয়েছে। দুর্যোগের ঝুঁকিহ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বাড়াতেই এই উদ্যোগ। এসময় উপজেলা নির্বাহী অফিসার শ্রাবণী রায় এর সভাপতিত্বে ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আব্দুল হান্নানের ব্যবস্থাপনায় প্রধান অতিথি ছিলেন নাটোর জেলা আওয়ামীলীগের সভাপতি মো. আব্দুল কুদ্দুস এমপি। দিবসটি উপলক্ষে পরিষদ চত্বর থেকে র্যালী বের করা হয়। র্যালী শেষে উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার মো. শহিদুল ইসলামের নেতৃত্বে একটি চৌকস দল পরিষদ চত্বরে বিভিন্নভাবে অগ্নিকান্ড নির্বাপণ ও অগ্নিকান্ডে আটকাপড়া ব্যক্তিদের উদ্ধারের কলা কৌশলের মহড়া প্রদর্শন করেন।এসময় বিশেষ অতিথি হিসাবে উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন, পৌর মেয়র মো. শাহনেওয়াজ আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আলাল শেখ ও মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. রোকসানা আক্তার উপস্থিত ছিলেন। এছাড়াও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান শাকিল, নাজিরপুর ইউপি চেয়ারম্যান মো. আইয়ুব আলী, বিয়াঘাট ইউপি চেয়ারম্যান ইউপি চেয়ারম্যান মো. মিজানুর রহমান, খুবজীপুর ইউপি চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম, মশিন্দা ইউপি চেয়ারম্যান মো. আব্দুল বারী, উপজেলা কৃষি অফিসার মো. হারুনর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

কয়রা(খুলনা) : উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২ পালন উপলক্ষে গত ১৩ অক্টোবর সকাল ১০টায় উপজেলা সদরে র্যালী বের হয়। র্যালী শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় সভাপতির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ এসএম শফিকুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ রোকুনুজ্জামান। দুর্যোগ প্রশমন নিয়ে আরো বক্তব্য দেন মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা আলম, উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডাঃ কাজী মোস্তাইন বিল্লাহ, থানা অফিসার ইনচার্জ এবিএমএস দোহা, শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমান, নির্বাচন অফিসার মোঃ হযরত আলী, পিআই অফিসের ইঞ্জিনিয়ার প্রার্থ প্রতিম চক্রবর্তী, সিপিপি সদস্য ধীরাজ কুমার, শামীম হোসেন রোজেন, ওয়ার্ল্ড ভিশন নবযাত্রা প্রকল্পের ম্যানেজার মনতোষ কুমার মধু, নবযাত্রার স্পেশালিষ্ট মিজানুর রহমান, সিন্ধু রায়, মোঃ রায়হান, সুশীলনের ম্যানেজার আঃ রহিম, শেখ নাদিম, সিএনআরএসের সারোয়ার হোসেন, জেজেএসের আঃ মালেক, উন্নয়ন প্রচেষ্টার পারুল আক্তার, সোহেল আমান, সাংবাদিক বিয়াছাদ আলী প্রমুখ। বক্তারা দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে করণীয় বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেন। আলোচনা সভায় সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সিপিপি সদস্যবৃন্দ, শিক্ষক, মুক্তিযোদ্ধা, সাংবাদিক সহ সুশীল সমাজের লোকজন উপস্থিত ছিলেন।

বকশীগঞ্জে : “দুর্যোগে আগাম সতর্কবার্তা ,সবার জন্য কার্য্যব্যবস্থা ” এই প্রতিপাদ্য নিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ও ত্রাণ দপ্তরের উদ্যোগে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুর ১২ টায় দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র্যালি বের করা হয়। র্যালিতে নেতৃত্ব দেন বকশীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রউফ তালুকদার। এসময় অন্যান্যের মধ্যে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুন মুন জাহান লিজা , এসিল্যান্ড মো. আতাউর রাব্বী, উপজেলা কষি কর্মকর্তা মো. আলমগীর আজাদ, উপজেলা প্রকৌশলী মো. শামছুল হক, উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আশিকুর রহমান সরকার, মেরুরচর ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান সিদ্দিক, ধানুয়া কামালপুর ইউপি চেয়ারম্যান মশিউর রহমান , বকশীগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা তুহিনুল হক, উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জিএম ফাতিউল হাফিজ বাবু, সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম, উপজেলা পিআইও অফিসের উপসহকারী প্রকৌশলী মো. আরিফ সহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। র্যালি ও আলোচনা সভা শেষে দুর্যোগ বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে অগ্নিনির্বাপক মহরা দেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

পীরগঞ্জ : নানা কর্মসূচির মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২২ পালিত হয়েছে। পীরগঞ্জ উপজেলা প্রশাসন আয়োজিত ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বাস্তবায়নে দুর্যোগ প্রশমন দিবসে র্যালি, অগ্নিনির্বাপক মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১১টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র্যালি বের করা হয়। পরে উপজেলা পরিষদ প্রাঙ্গণে ফায়ার সার্ভিস সদস্যরা অগ্নিনির্বাপক মহড়া প্রদর্শন করে। প্রেস ক্লাব সভাপতি জয়নাল আবেদীন বাবুলের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী অফিসার শাহরিয়ার নজিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আখতারুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জাহাঙ্গীর ইসলাম ,পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা ইকরামুল হক প্রমুখ।

ধোবাউড়া (ময়মনসিংহ) : ময়মনসিংহের ধোবাউড়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন করা হয়েছে।এই উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল দশটায় উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ডেভিড রানা চিসিম, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া নাজনীন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক হোসাইন উজ্জল, উপজেলা প্রকৌশলী আবু বকর সিদ্দিক, ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার বিল্লাল হোসেন, বিআরডিবি কর্মকর্তা মাসুদ রানা, সমবায় কর্মকর্তা শাহাদাত হোসেন, আনসার ভিডিপি কর্মকর্তা নৃপেন্দ্র চন্দ্র বর্মণ প্রমুখ। পরে ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপক মহড়া অনুষ্ঠিত হয়।

হাতিয়া : আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস আজ (১৩ অক্টোবর)। দিবসটির এবারের প্রতিপাদ্য, ‘দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্য্যব্যবস্থা’। দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ উপলক্ষে আজ নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়া আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২২ উপলক্ষে র্যালী,ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল দশটায় হাতিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায়, হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম হোসেনের সভাপতিত্বে, হল রুম পরিষদ মিলনায়তনে দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম হোসেন, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাতিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান এডভোকেট মোহাম্মদ কেফায়েত উল্লাহ। হাতিয়া উপজেলা জাতীর শ্রেষ্ঠ সন্তান,বীর মুক্তিযুদ্ধ মাষ্টার মোঃ একে এম মানসুরুল হক।এছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আবু বক্কার সিদ্দিকসহ আরো অনেকে। এসময় প্রধান অতিথি এডভোকেট মোঃ কেফায়েত উল্লাহ্ বলেন, যেকোন দুর্যোগ মোকাবেলা করার জন্য হাতিয়া উপজেলা প্রশাসন ও আমরা প্রস্তুত আছি। এছাড়াও হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাছিনা বলেছেন, ২০২৩সালে নাকি দুর্যোগ মহামারি রূপ ধারণ করবে তাই হাতিয়া বাসিকে এখন থেকে ঐ দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি গ্রহণ করতে হবে।

নাগেশ্বরী (কুড়িগ্রাম) : নাগেশ্বরীতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন করা হয়েছে। উপজেলা বাস্তবায়ন কর্মকর্তার সহযোগিতায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা জাহানের সভাপতিত্বে এ দিবসটি উদযাপন করা হয়। দিবসটিকে ঘিরে একটি র্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে একটি আলোচনা সভা করে। আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামান, মহিলা ভাইস চেয়ারম্যান আমিনা বেগম অনন্যা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোফাখখারুল ইসলাম, নাগেশ্বরী ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশন অফিসার ইমন মিয়া প্রমুখ। পরে কেরামতিয়া উচ্চ বিদ্যালয় স্কুল মাঠে ভূমিকম্প ও অগ্নিকান্ড সচেতনতা বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।

সদরপুর (ফরিদপুর) : ‘‘দুর্যোগে আগাম সতর্কবার্তা সবার জন্য কার্য্যব্যবস্থা’ এ প্রতিপাদ্যে ফরিদপুরের সদরপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে ‘‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২’’ উপলক্ষে র্যালি, আলোচনা সভা, ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ দরবার হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আহসান মাহমুদ রাসেলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান কাজী শফিকুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন, মাধ্যমিক শিক্ষাকর্মকর্তা সৈয়দ আহমেদ জামশেদ, উপজেলা মৎস কর্মকর্তা এস.এম. মাহাবুল হাসান, সমাজসেবা কর্মকর্তা কাজী শামীম আহমেদ, পল্লী উন্নয়ন কর্মকর্তা সমীর বৈদ্য, মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ সহীদুল ইসলাম, উপজেলা ফায়ার সার্ভিস স্টেশন মাস্টার আঃ সালাম খান, মুক্তিযোদ্ধা, শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ। সভায় ‘‘দুর্যোগে আগাম সতর্কবার্তা সবার জন্য কার্য্যব্যবস্থা’’ এ বিষয়ক গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন ভার্ক- জুরিখ ফ্লাড রেজিলিয়েন্স প্রজেক্ট ফরিদপুর। সদরপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মহড়ার মাধ্যমে দুর্যোগ প্রতিরক্ষায় বিভিন্ন প্রাথমিক পদক্ষেপ তুলে ধরেন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলা পরিষদ মাঠে বাড়িঘর, অফিসসহ বিভিন্ন স্থাপনায় আগুন লাগলে তা নিভানোর জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নাচোল স্টেশনের টীমের অংশগ্রহণের মাধ্যমে বিভিন্ন মহড়া প্রদর্শিত হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর নাচোলের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় “দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যকর” এ প্রতিপাদ্যকে উপজীব্য করে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করার কলাকৌশল প্রদর্শনীতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, মহিলা জান্নাতুন নাইম মুন্নী, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ নাচোলর উপ-সহকারি প্রকৌশলী জাকির হোসেন। ফায়ার সার্ভিসের মহড়া পরিচালনা করেন নাচোল ফায়ার স্টেশনের (লীড়ার) ভারপ্রাপ্ত স্টেশন অফিসার হারুন অর রশিদ।

পার্বত্যাঞ্চল : দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্য্যব্যবস্থা এই প্রতিপাদ্যকে সামনে রেখে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে মাটিরাঙ্গা উপজেলা পরিষদে আলোচনা সভা এবং সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল ৯টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের সামনে দুর্যোগের সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়। মাটিরাঙ্গা উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা মো: ইশতিয়াক আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব। এসময়, মাটিরাঙ্গা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: ওবায়দুল হক, মাটিরাঙ্গা উপজেলা সমবায় অফিসার মো: আমান উল্লাহ খান, উপজেলা পল্লীউন্নয়ন কর্মকর্তা মো: হুমায়ুন কবির পাটোয়ারি, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো: শেখ আশ্ররাফ উদ্দিন, উপজেলা সমাজ সেবা অফিসার মো: আফজাল হেসেন টিপু, মাটিরাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের উপ-সহকারি প্রকৌশলী মো: রুহুল আমিন, মাটিরাঙ্গা উপজেলা সহকারি ফায়ার স্টেশন কর্মকর্তা জীবকসহ উপজেলার বিভিন্ন পদস্থ কর্মকর্তারা। ১৯৮৯ সাল থেকে প্রতিবছর ১৩ অক্টোবর সারা বিশ্বে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উদযাপিত হয়ে আসছে। দুর্যোগের ঝুঁকিহ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হচ্ছে। ভাপতির বক্তব্যে, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব বলেন, বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। প্রতি বছর কোনো না কোনো দুর্যোগে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে। বিশ্বব্যাপী দুর্যোগের ব্যাপকতা প্রমাণ করে দুর্যোগের পূর্ব সতর্কীকরণ ও ঝুঁকিহ্রাসই দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কৌশল হওয়া উচিত। এই প্রেক্ষিতে বাংলাদেশ সরকারের নীতি-পরিকল্পনায় জনগণের জন্য দুর্যোগপূর্ব পূর্বাভাস ও দুর্যোগ ঝুঁকিহ্রাস কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে।তাই আমরা যেকোনো দুর্যোগে সর্তকতা অবলম্বন করে কাজ করার আহবান জানান তিনি।

খানসামা (দিনাজপুর) : খানসামায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে ১৩ অক্টোবর সকাল ১০টার সময় খানসামা উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজন র্যালী, মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, ইউএনও (ভারপ্রাপ্ত) মারুফ হাসান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন এনামুল হাসান, খানসামা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার মমতাজ ইসলাম ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

ত্রিশাল (ময়মনসিংহ) : আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে ময়মনসিংহের ত্রিশালে আনন্দ শুভযাত্রা ও মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে ত্রিশাল উপজেলা পরিষদ চত্বরে দিবসটি উপলক্ষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আয়োজনে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন সরকার, ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আখতারুজ্জামান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির আকন্দ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা খানম রুমা, উপজেলা প্রকৌশলী মোঃ মনিরুজ্জামান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ শহিদুল্লাহ, বালিপাড়া ইউপি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ বাদল প্রমুখ। এছাড়াও মহড়া অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

ফুলবাড়ী কুড়িগ্রাম : “দুর্যোগ আগাম সতর্কবার্তা সবার জন্য কার্য্যব্যবস্থা” এই স্লোগানকে সামনে রেখে কুড়িগ্রামের ফুলবাড়ীতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১ টায় ফুলবাড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কার্যালয়ের বাস্তবায়নে জাতীয় দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে উপজেলা চত্বরে ভূমিকম্প, অগ্নিকাণ্ড বিষয় মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, ফুলবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বানী সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন দাস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সবুজ কুমার গুপ্তসহ আর অনেকে।ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স ফুলবাড়ীর রুস্তম আলীর নেতৃত্বে ভূমিকম্প ও অগ্নিকান্ডের প্রতিরোধে বিশেষ মহড়া প্রদর্শিত হয়। এ সময় বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী বিভিন্ন পেশাজীর মানুষ উপস্থিত ছিলেন। কুলিয়ারচরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র্যালি, আলোচনা ও ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান

কুলিয়ারচর (কিশোরগঞ্জ) : ‘দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্য্যব্যবস্থা’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কিশোরগঞ্জের কুলিয়ারচরে র্যালি, আলোচনা সভা এবং বন্যা দুর্গত সুবর্ণকার্ডধারী প্রতিবন্ধী ব্যক্তিদের আর্থিক সহায়তা, ক্ষতিগ্রস্ত খামারিদের গো-খাদ্য বিতরণের মধ্যে দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল ১১টায় উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া ইসলাম লুনা এর সভাপতিত্বে এবং উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে র্যালি ও আলোচনা সভা শেষে বন্যা দুর্গত সুবর্ণকার্ডধারী ১০ জন প্রতিবন্ধী ব্যক্তির মাঝে আর্থিক সহায়তা ও ক্ষতিগ্রস্ত খামারিদের অনুকূলে ৯০ জন খামারির মাঝে গো-খাদ্য বিতরণের মধ্যে দিয়ে দিবসটি পালিত হয়। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা প্যানেল চেয়ারম্যান সৈয়দ নূরে আলম, উপজেলা সহকারী কমিশনার ভূমি সিমন সরকার, অ্যাকাডেমিক সুপারভাইজার মুশফিকুর রহমান, ফায়ার সার্ভিস কুলিয়ারচর স্টেশন অফিসার, সাংবাদিক আলি হায়দার প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ওমর ফারুক। উল্লেখ্য, ১৯৮৯ সাল থেকে প্রতিবছর ১৩ অক্টোবর সারা বিশ্বে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ পালিত হয়ে আসছে। দুর্যোগের ঝুঁকি হ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হচ্ছে।

নালিতাবাড়ী (শেরপুর) : শেরপুরের নালিতাবাড়ীতে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উৎযাপন করা হযেছে। ১৩ অক্টোবর দিবস টি উপলক্ষ্যে একটি র্যালী বেড় হয় , পরে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আব্দুল হান্নানের সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা হেলেনা পারভিনের সভাপতিত্বে উপজেলা সম্মেলণ কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার আলমগীর কবির. ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান এসোসিয়েশনের সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি চেয়ারম্যান আব্দুস সবুর,ফায়ার সার্ভিস ষ্টেশন অফিসার আব্দুল মালেক ও উপজেলা প্রেসক্লাবের র্কাযকরি সভাপতি লাল মো. শাহজাহান কিবরিয়া ও শিক্ষক প্রতিনিধি। আলোচনা শেষে গড়কান্দা আলীম মাদ্রাসা মাঠে ফায়ার সার্ভিসের দূর্যোগ প্রশমনে মহড়া অনুষ্ঠিত হয় ।

মানিকছড়ি (খাগড়াছড়ি) : খাগড়াছড়ির মানিকছড়িতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় ‘দুর্যোগে আগাম সতর্কতা, সবার জন্য কার্যব্যবস্থা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা প্রশাসনের আয়োজনে ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বাস্তবায়নে উপজেলা পরিষদ চত্বরে র্যালিত্তর সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তৌহিদ-উজ-জামান’র সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন। এতে বক্তব্য রাখেন, বাটনাতলী ইউপি চেয়ারম্যান আবদুর রহিম, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্প ব্যবস্থাপক মো. ফরিদুল আলম, এসআই মো. আওলাদ হোসেন, যুব রেড ক্রিসেন্ট সোসাইটির যুব প্রধান থো আই অংপ্রু মারমা। এ সময় যোগ্যাছোলা ইউপি চেয়ারম্যান ক্যয়জরী মহাজন, কৃষি ব্যাংক ব্যবস্থাপক ওসমান চৌধুরী, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অনুপম বড়ুয়া, ইন্সট্রাক্টর মো. আসাদুজ্জামান, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা কৃপালিনী চাকমাসহ বিভিন্ন ইউনিয়নের ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন। আলোচনা সভায় বক্তারা বলেন, দুর্যোগের কারণে প্রতিবছর সারা বিশ্বে জীবন ও সম্পদের ব্যাপক ক্ষতি হয়ে থাকে। প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ করার কোনো উপায় এখনো আবিষ্কৃত না হলেও এ বিষয়ে ব্যাপক প্রস্তুতি থাকলে ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব। ফলে দুর্যোগ মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নেওয়ার পাশাপাশি সবাইকে সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেন বক্তারা। বিশেষ করে পার্বত্যঞ্চলে পাহাড় ধসের ঘটনা ঘটে। প্রতিবছর পাহাড় ধসের কারণে বহু ঘর বাড়ি ও মালামালের ক্ষয়ক্ষতি হয়। জানমালের ক্ষয়ক্ষতি কমাতে পাহাড়ের পাদদেশ যাতে ঘর-বাড়ি নির্মাণ না করে সে লক্ষে কাজ করতে হবে।

মদন (নেত্রকোণা) : দুর্যোগ আগাম সতর্কবার্তা সবার জন্য কার্যকর ব্যবস্থা’ এ শ্লোগানকে সামনে রেখে নেত্রকোনার মদনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) উপজেলা পরিষদ চত্বরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে উপজেলা প্রশাসনের আয়োজনে এক বর্ণাঢ্য র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা তানজিনা শাহরিনের, নেতৃত্বে র্যালিতে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধ মোঃ আব্দুল কদ্দুস , উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুফতি আনোয়ার হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান কল্পনা আক্তার, প্রকল্প বাস্তবায়ন কর্মকতা মো.শওখত জামিল, কৃষি কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল আহাদ, সহ জনপ্রতিনিধি গণমাধ্যমকর্মী সহ আরো অনেকে। পরে উপজেলা পরিষদ চত্বরে মদন ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার সুজিত কুমার ঘোষের নেতৃত্বে অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়।

ত্রিশাল (ময়মনসিংহ) : আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে ময়মনসিংহের ত্রিশালে আনন্দ শুভযাত্রা ও মহড়া অনুষ্ঠিত হয়েছে । গতকাল বৃহস্পতিবার সকালে ত্রিশাল উপজেলা পরিষদ চত্বরে দিবসটি উপলক্ষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আয়োজনে ভূমিকম্প ও অগ্নিকা বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন সরকার, ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আখতারুজ্জামান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির আকন্দ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা খানম রুমা, উপজেলা প্রকৌশলী মোঃ মনিরুজ্জামান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ শহিদুল্লাহ, বালিপাড়া ইউপি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ বাদল প্রমুখ। এছাড়াও মহড়া অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

জীবননগর (চুয়াডাঙ্গা) : চুয়াডাঙ্গার জীবননগরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আলোচনা সভা ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে জীবননগর উপজেলা প্রশাসন এই সভা ও শোভাযাত্রার আয়োজন করে। এবার দিবসটির প্রতিপাদ্য ছিল ‘দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্য্যব্যবস্থা’। গতকাল সভায় সভাপতিত্ব করেন জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. হাফিজুর রহমান। সভায় এ ছাড়া উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ইসা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আমজাদ হোসেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা জাকির উদ্দীন মোড়ল প্রমুখ।

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি : খানসামায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে ১৩ অক্টোবর সকাল ১০টার সময় খানসামা উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজন র্যালী, মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, ইউএনও (ভারপ্রাপ্ত) মারুফ হাসান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন এনামুল হাসান, খানসামা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার মমতাজ ইসলাম ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

ধোবাউড়া (ময়মনসিংহ) : ময়মনসিংহের ধোবাউড়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন করা হয়েছে।এই উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল দশটায় উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ডেভিড রানা চিসিম, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া নাজনীন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক হোসাইন উজ্জল, উপজেলা প্রকৌশলী আবু বকর সিদ্দিক, ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার বিল্লাল হোসেন, বি আরডিবি কর্মকর্তা মাসুদ রানা, সমবায় কর্মকর্তা শাহাদাত হোসেন, আনসার ভিডিপি কর্মকর্তা নৃপেন্দ্র চন্দ্র বর্মন প্রমুখ। পরে ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপক মহড়া অনুষ্ঠিত হয়।

জিহাদ হাতিয়া : আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস বৃহস্পতিবার (১৩ অক্টোবর)। দিবসটির এবারের প্রতিপাদ্য, ‘দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্য্যব্যবস্থা’। দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ উপলক্ষে আজ নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়া আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২২ উপলক্ষে র্যালী,ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল দশটায় হাতিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায়, হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম হোসেনের সভাপতিত্বে, হল রুম পরিষদ মিলনায়তনে দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম হোসেন, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাতিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান এডভোকেট মোহাম্মদ কেফায়েত উল্লাহ। হাতিয়া উপজেলা জাতীর শ্রেষ্ঠ সন্তান,বীর মুক্তিযুদ্ধ মাষ্টার মোঃ একে এম মানসুরুল হক।এছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আবু বক্কার সিদ্দিকসহ আরো অনেকে। এসময় প্রধান অতিথি এডভোকেট মোঃ কেফায়েত উল্লাহ্ বলেন, যেকোন দুর্যোগ মুকাবেলা করার জন্য হাতিয়া উপজেলা প্রশাসন ও আমরা প্রস্তুত আছি। এছাড়াও হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাছিনা বলেছেন, ২০২৩সালে নাকি দুর্যোগ মহামারি রুপ ধারণ করবে তাই হাতিয়া বাসিকে এখন থেকে ঐ দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি গ্রহণ করতে হবে।

নাগেশ্বরী (কুড়িগ্রাম) : নাগেশ্বরীতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন করা হয়েছে। উপজেলা বাস্তবায়ন কর্মকর্তার সহযোগিতায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা জাহানের সভাপতিত্বে এ দিবসটি উদযাপন করা হয়। দিবসটিকে ঘিরে একটি র্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে একটি আলোচনা সভা করে। আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামান, মহিলা ভাইস চেয়ারম্যান আমিনা বেগম অনন্যা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোফাখখারুল ইসলাম, নাগেশ্বরী ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশন অফিসার ইমন মিয়া প্রমুখ। পরে কেরামতিয়া উচ্চ বিদ্যালয় স্কুল মাঠে ভূমিকম্প ও অগ্নিকান্ড সচেতনতা বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।

সদরপুর (ফরিদপুর) : ‘‘দুর্যোগে আগাম সতর্কবার্তা সবার জন্য কার্য্যব্যবস্থা’’ এ প্রতিপাদ্যে ফরিদপুরের সদরপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে ‘‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২’’ উপলক্ষে র্যালি, আলোচনা সভা, ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ দরবার হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আহসান মাহমুদ রাসেলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান কাজী শফিকুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ আহমেদ জামশেদ, উপজেলা মৎস কর্মকর্তা এস.এম. মাহাবুল হাসান, সমাজসেবা কর্মকর্তা কাজী শামীম আহমেদ, পল্লী উন্নয়ন কর্মকর্তা সমীর বৈদ্য, মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ সহীদুল ইসলাম, উপজেলা ফায়ার সার্ভিস স্টেশন মাস্টার আঃ সালাম খান, মুক্তিযোদ্ধা, শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ। সভায় ‘‘দুর্যোগে আগাম সতর্কবার্তা সবার জন্য কার্য্যব্যবস্থা এ বিষয়ক গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়। অনষ্ঠানে সার্বিক সহোযোগিতায় ছিলেন ভার্ক- জুরিখ ফ্লাড রেজিলিয়েন্স প্রজেক্ট ফরিদপুর। সদরপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মহড়ার মাধ্যমে দুর্যোগ প্রতিরক্ষায় বিভিন্ন প্রাথমিক প্রদক্ষেপ তুলে ধরেন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলা পরিষদ মাঠে বাড়িঘর, অফিসসহ বিভিন্ন স্থাপনায় আগুন লাগলে তা নিভানোর জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নাচোল স্টেশনের টীমের অংশগ্রহণের মাধ্যমে বিভিন্ন মহড়া প্রদর্শিত হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর নাচোলের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় “দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যকর” এ প্রতিপাদ্যকে উপজীব্য করে প্রকৃতিক দুর্যোগ মেকাবেলা করার কলাকৌশল প্রদর্শনীতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, মহিলা জান্নাতুন নাইম মুন্নী, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ নাচোলর উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন। ফায়ার সার্ভিসের মহড়া পরিচালনা করেন নাচোল ফায়ার স্টেশনের(লীড়ার) ভারপ্রাপ্ত স্টেশন অফিসার হারুন অর রশিদ।

ইসলামপুর (জামালপুর) : দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা” এই শ্লোগানে জামালপুরের ইসলামপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি, ভূমিকম্প,অগ্নিকাণ্ড করনীয় বিষয়ক মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা ত্রান মন্ত্রণায়ের বাস্তবায়নে উপজেলা পরিষদ চত্তর থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মুঃ তানভীর হাসান রুমান সভাপতিত্বে প্রধান অতিথি উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম জামাল আব্দুন নাছের বাবুল,পৌর মেয়র আব্দুল কাদের শেখ, ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক আকন্দ, মহিলা ভাইস চেয়ারম্যান রোজিনা আক্তার চায়না, সাবেক মুক্তিযুদ্ধা কমান্ডার মানিকুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটুসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এসময় উপজেলার সকল দপ্তরের কর্মকর্তাসহ বিভিন্ন এনজিও কর্মীরা অংশ নেয়।

পার্বত্যাঞ্চল : দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা এই প্রতিপাদ্যকে সামনে রেখে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন এর আয়োজনে মাটিরাঙ্গা উপজেলা পরিষদে আলোচনা সভা এবং সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর ২০২২ইং)সকাল ৯টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের সামনে দূর্যোগের সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়। মাটিরাঙ্গা উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা মো:ইশতিয়াক আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব। এসময়, মাটিরাঙ্গা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: ওবায়দুল হক, মাটিরাঙ্গা উপজেলা সমবায় অফিসার মো:আমান উল্লাহ খান,উপজেলা পল্লীউন্নয়ন কর্মকর্তা মো: হুমায়ন কবির পাটোয়ারি, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো: শেখ আশ্ররাফ উদ্দিন, উপজেলা সমাজ সেবা অফিসার মো:আফজাল হেসেন টিপু, মাটিরাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের উপ-সহকারি প্রকৌশলী মো:রুহুল আমিন, মাটিরাঙ্গা উপজেলা সহকারি ফায়ার স্টেশন কর্মকর্তা জীবকসহ উপজেলার বিভিন্ন পদস্থ কর্মকর্তারা। ১৯৮৯ সাল থেকে প্রতিবছর ১৩ অক্টোবর সারা বিশ্বে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উদযাপিত হয়ে আসছে। দুর্যোগের ঝুঁকিহ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হচ্ছে।সভাপতির বক্তব্যে, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব বলেন, বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। প্রতি বছর কোনো না কোনো দুর্যোগে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে। বিশ্বব্যাপী দুর্যোগের ব্যাপকতা প্রমাণ করে দুর্যোগের পূর্ব সতর্কীকরণ ও ঝুঁকিহ্রাসই দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কৌশল হওয়া উচিত। এই প্রেক্ষিতে বাংলাদেশ সরকারের নীতি-পরিকল্পনায় জনগণের জন্য দুর্যোগপূর্ব পূর্বাভাস ও দুর্যোগ ঝুঁকিহ্রাস কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে।তাই আমরা যেকোন দুর্যোগে সর্তকতা অবলম্বন করে কাজ করার আহবান জানান তিনি।

খানসামা (দিনাজপুর) : খানসামায় আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে ১৩ অক্টোবর সকাল ১০টার সময় খানসামা উপজেলা প্রশাসন ও উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজন র‌্যালী, মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, ইউএনও (ভারপ্রাপ্ত) মারুফ হাসান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন এনামুল হাসান, খানসামা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার মমতাজ ইসলাম ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

ত্রিশাল (ময়মনসিংহ) : আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে ময়মনসিংহের ত্রিশালে আনন্দ শুভযাত্রা ও মহড়া অনুষ্ঠিত হয়েছে । বৃহস্পতিবার সকালে ত্রিশাল উপজেলা পরিষদ চত্বরে দিবসটি উপলক্ষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আয়োজনে ভূমিকম্প ও অগ্নিকা বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন সরকার, ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আখতারুজ্জামান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির আকন্দ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা খানম রুমা, উপজেলা প্রকৌশলী মোঃ মনিরুজ্জামান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ শহিদুল্লাহ, বালিপাড়া ইউপি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ বাদল প্রমুখ। এছাড়াও মহড়া অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

দেবিদ্বার (কুমিল্লা) : ‘দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে দেবিদ্বারে আন্তজার্তিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পিতবার সকাল ১০ টায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. আশিক উন নবী তালুকদার। এসময় আরও উপস্থিত ছিলেন, দেবিদ্বার উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নাজমা বেগম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. গোলাম মাওলা, পল্লী উন্নয়ন কর্মকর্তা রমেন কুমার সাহা, উপজেলা মৎস কর্মকর্তা সুব্রত ভূস্বামী, মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপার ভাইজার মো. মাইনুদ্দিন, মফিজ উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মুজিবুর রহমান, উপজেলা পরিষদ স্কুলের প্রধান শিক্ষক মো. আল আমিন প্রমুখ। এ সময় বক্তারা বলেন, ১৩ অক্টোবর সারা বিশ্বে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উদযাপিত হয়ে আসছে। এটি প্রথম ১৯৮৯ সালে শুরু হয়েছে। প্রতিবছর দুর্যোগের ঝুঁকি হ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়ে আসছে। এসময় বক্তারা শিশু শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন দুর্যোগে কিভাবে নিজেকে রক্ষা করা ও বৃক্ষ রোপনের গুরুত্ব বিষয়ে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন। এছাড়াও কিভাবে ‘আগাম সতর্ক বার্তার ওপর ভিত্তি করে দুর্যোগ আঘাত হানার পূর্বেই কার্যকর পদক্ষেপ গ্রহণ করা ও দুর্যোগের সম্ভাব্য ক্ষয়ক্ষতি অনেকাংশে কমিয়ে আনা সে বিষয়েও আলোচনা করা হয়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. গোলাম মাওলা বলেন, প্রাকৃতিক দুর্যোগে জান-মালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনাসহ দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন রোল মডেল।

গোদাগাড়ী (রাজশাহী) : রাজশাহীর গোদাগাড়ীতে দুর্যোগে আগাম সতর্ক বার্তা, সবার জন্য কার্যব্যবস্থা”এই প্রতিপাদ্যের আলোকে রে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে র‌্যালি ,আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার সময় উপজেলা প্রশাসন,প্রকল্প বাস্তবায়ন অফিসের আয়োজন ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ গোদাগাড়ী এপির সহযোগিতায় উপজেলা পরিষদ চত্তর থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) জানে আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক, সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আবু বাশির,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স(ভারপ্রাপ্ত) কর্মকর্তা খন্দকার আকবর আলী।এ সময় উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ গোদাগাড়ী এপির প্রোগ্রাম অফিসার শ্যামল এইচ কস্তা,ও এন্ড্রিকাস মুর্মু প্রমুখ। আলোচনায় অতিথিরা প্রাকৃতিক, জলবায়ু জনিত ও মনুষ্যসৃষ্ট দুর্যোগের ক্ষতিকর প্রভাব থেকে জনগোষ্ঠীর ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে নামিয়ে আনতে বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

মনপুরা (ভোলা) : “দুর্যোগের আগাম সতর্ক বার্তা সবার জন্য কার্যব্যবস্থা ” এই প্রতিপাদ্য সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে ভোলার মনপুরায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২২ পালিত হয়। এছাড়াও সিপিপি সদস্যদের মাঝে সুরক্ষা সামগ্রী বিতরন করা হয়। বৃহস্পতিবার সকাল ১০ টায় ইউএনও কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদিক্ষন শেষে অফিসার্স ক্লাবের সামনে এসে শেষ হয়। পরে অফিসার্স ক্লাব কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ ইলিয়াছ মিয়ার সঞ্চালনায় সভার ও উপজেলা নির্বাহী অফিসার আশীষ কুমারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি শেলিনা আকতার চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কারিতাস বরিশাল আঞ্চলিক কর্মকর্তা মি. ফ্রানসেস ব্যাপারী, দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ অলিউল্যাহ কাজল, প্রেসক্লাব সভাপতি মোঃ আলমগীর হোসেন। এই সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মোঃ মিজানুর রহমান,মনোয়ারা বেগম মহিলা কলেজের সহকারী অধ্যাপক মোঃ ছালাহউদ্দিনসহ বিভিনন্ন সরকারী দাপ্তরিক প্রধানগন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান, এনজিও প্রতিনিধি ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

চৌহালী (সিরাজগঞ্জ) : ‘দূর্যোগে আগাম সর্তক বার্তা, সবার জন্য কার্যকর ব্যবস্থা’ এ স্লোগানকে সামনে রেখে সিরাজগঞ্জের চৌহালীতে আর্ন্তজাতিক দূযোর্গ প্রমশন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহষ্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পরিষদের সামনে কাঁঠালবাগানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার ও অতিরিক্ত জেলাপ্রশাসক আফসানা ইয়াসমিনের সভাপতিত্বে ও পিআইও মোহাম্মদ মজনু মিয়ার সঞ্চালনে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক হোসেন, আ’লীগের সভাপতি মো: তাজ উদ্দিন আহমেদ। বিশেষ অতিথির বক্তব্য, ভাইস চেয়ারম্যান মোল্যা বাবুল আক্তার, ভাইস চেয়ারম্যান (মহিলা) নাসরিন আক্তার, খাষকাউলিয়া সদর ইউপি চেয়ারম্যান আবু সাইদ বিদ্যুত ও চৌহালী থানার উপ-পরিদর্শক ইশতিয়াক আহমেদ প্রমূখ। আলোচনা সভায় শেষে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া বিষয়ক আলোচনা হয়। এদিকে আলাদা অনুষ্ঠানে মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভুমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ( ক) শ্রেনীর উপকারভোগীদের যাচাই-বাছাই পুর্বক চুড়ান্ত করণের নিমিত্তে উপজেলা টাস্কফোর্স কমিটির সভায় ইউএনও আফসানা ইয়াসমিনের সভাপতি আলোচনা সভায় বক্তব্য রাখেন, সিরাজগঞ্জের স্থানীয় সরকারের উপপরিচালক তোফাজ্জল হোসেন , পিআইও মোহাম্মদ মজনু মিয়া ও সদর ইউপি চেয়ারম্যান , ইউনিয়ন আ’লীগের সভাপতি আবু সাইদ বিদ্যুত ও ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান বাবুল প্রমুখ ।

নাগরপুর (টাঙ্গাইল) : দূর্যোগে আগাম সতর্কবার্তা সবার জন্য কার্যব্যবস্থা এই প্রতিপাদ্যকে সামনে রেখে টাঙ্গাইলের নাগরপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২২ পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসন ও দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করেন। র‌্যালীটি উপজেলা চত্বর থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা সভা কক্ষে আলোচনা সভায় মিলিত হন। উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদুজ্জামান এর সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ছামিনা বেগম শিপ্রা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আবু বক্কর সিদ্দিক, নাগরপুর ফায়ার সার্ভিস ষ্টেশন অফিসার ও সিভিল ডিফেন্সের মো. মেহেদী হাসানসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও ফায়ার সার্ভিসের সদস্যবৃন্দ। আলোচনা শেষে নাগরপুর ফায়ার সার্ভিস ষ্টেশন অফিসার ও সিভিল ডিফেন্সের মো. মেহেদী হাসানের নেতৃত্বে উপজেলা চত্বরে দুর্যোগ প্রশমন ও অগ্নিনির্বাপনে ফায়ার সার্ভিসের কর্মকান্ড সমুহ প্রদর্শন করা হয়।

সিরাজগঞ্জ : আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস ২০২২ইংপালন উপলক্ষে সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আয়োজনে ১৩অক্টবর বৃহস্পতিবার সকালে আলোচনা সভা ও বনাঢ্যরর্লী অনুষ্ঠিত হয় । সিরাজগঞ্জ জেলা প্রশাসন কার্যালয় থেকে এক র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ কে এম শামসুদ্দীন সম্মেলন হলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । অনুষ্ঠানে প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক( শিক্ষা ও আইসিটি ) গণপতি রায় বক্তব্যে বলেন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে চলেছে । এবারের আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস ২০২২ইং পালনের মূল শ্লোগান “দূর্যোগে আগাম সর্তকবার্তা সবার জন্য কার্যব্যবস্থা”এ প্রতিপাদ্য সামনে নিয়ে গনসচেতনতা আরো বৃদ্ধি করার উপর বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক( সার্বিক ) মোঃ তমাল হোসেন । জেলা ত্রান ও পূর্নবাসন অফিসার আকতারুজ্জামান স্বাগত বক্তব্য রাখেন । ডাঃ হা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার শফিউল্লাহ , সিরাজগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হেলাল আহমেদ , জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক কানিজ ফাতেমা , এনডিপির সম্বন্বনয়কারী শিপন চন্দ্র নাথ,ব্র্যাক সম্বন্বনয়কারী রইস উদ্দিন , সুখের নির্বাহী পরিচালক আনোয়ার হোসেন , ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার আতাউর রহমান প্রমুখ । অনুষ্ঠানে সদর উপজেলার পিআইও সাইদুল হক উপসকারি প্রকৌশলী সাদবিন জাহাঙ্গীর , জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের এস্টিমেটর কামরুল হাসান রেডক্রিসেন্ট সোসাইটির জেলা সম্বন্বনয়কারী রবিউল আলম , তাজুল ইসলাম এম এম এখন প্রতিনিধি রিয়াজুল,এসডিই এর রেজাউল করিমসহ বিভিন্ন এনজিও সংগঠনের প্রতিনিধি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা ও সাংবাদিকগন উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উপলক্ষে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারের নানামুখী কার্যক্রম দেখানো হয়।

রাউজান : দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা’ এই স্লোগানে রাউজান উপজেলায় দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৩ অক্টোবর বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে র‌্যালী বের করে উপজেলা প্রশাসন। এতে ফায়ার সার্ভিসের ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়ায় অংশ নেন ফায়ার সার্ভিসের কর্মী ও শিক্ষার্থীরা।পরে সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আবদুস সামাদ সিকদার।উপজেলা বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু জাফর চৌধুরী, উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসেন শাকিল, রাউজান ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা নজরুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল কুদ্দুস, মৎস্য কর্মকর্তা পীযূষ প্রভাকর,আব্দুলাহ আল মামুন, যুব উন্নয়ন কর্মকর্তা শাহ-ই জাহান,মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার সজল চন্দ চন্দ্র, সমবায় কর্মকর্তা মনির হোসেন, রাউজান আর.আর. এ.সি. সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাক আহমেদ, রাউজান ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা নজরুল ইসলাম,উপজেলা তথ্য কর্মকর্তা সুবর্ণা সুমাইয়া সহ আরো অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ডোমার (নীলফামারী) : “দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা”—এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর ডোমারে পালিত হয়েছে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস–২০২২’। দিবসটি উপলক্ষ্যে একটি র‌্যালী ও আলোচনা সভা আয়োজন করা হয়। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে ডোমার উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের যৌথ বাস্তবায়নে উপজেলা প্রশাসনের আয়োজনে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভায় মিলিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন—ডোমার উপজেলা পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহমেদ। ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রমিজ আলমের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন—ডোমাদ উপজেলা পরিষদের সংরক্ষিত মহিলা ভাইস-চেয়ারম্যান বেগম রৌশন কানিজ, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আমির হোসেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. আনিসুজ্জামান, ডোমার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের ইনচার্জ সাইয়েদ মো. ইমরান, ডোমার পৌরসভার প্যানেল মেয়র ও কাউন্সিলর সেলিম রেজা, সোনারায় ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফিরোজ চৌধুরী প্রমূখ। আলোচনা সভা শেষে উপজেলা পরিষদ চত্বরে ডোমারের পরিবেশ প্রকল্প বিষয়ক সংস্থা পল্লীশ্রী’র উদ্যোগে বৃক্ষ বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

মোল্লাহাট(বাগেরহাট) : বাগেরহাটের মোল্লাহাটে বৃহস্পতিবার (১৩অক্টোবর) উপজেলা প্রশাসনের আয়োজনে এবং দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বাস্তবায়নে ও ব্যাপ্টিস্ট এইড (বিবিসিএফ) সহযোগিতায় নানা আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ ব্যবস্থাপনা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বর্নাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা শাহীনুল আলম ছানা। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ওয়াহিদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন সহকারি কমিশনার (ভূমি) প্রশান্ত বৈদ্য, ভাইস চেয়ারম্যান মোঃ সেলিম মোল্লা ও রুবিয়া বেগম, অধ্যক্ষ এল জাকির হোসেন যুব উন্নয়ন কর্মকর্তা এস এম মিজানুর রহমান, পল্লি উন্নয়ন কর্মকর্তা শেখর চন্দ্র পাল, রূপালী ব্যাংকের ব্যবস্থাপক মোঃ মিজানুর রহমান, খাদ্য কর্মকর্তা মোঃ জিকরুল আলম, ফায়ার সার্ভিস কর্মকর্ত মোঃ কামরুল ইসলাম, ব্যাপ্টিস্ট এইড এর প্রকল্প ব্যবস্থাপক রিচার্ড স্বপন দাস ও মনিটরিং কর্মকর্ত প্রকাশ দাস, উপ-সহকারী প্রকৌশলী শেখ বোরহান উদ্দিন, ইউপি সদস্য মোঃ কামরুজ্জামান প্রমুখ।

রুমা (বান্দরবান) : দুর্যোগের কারণে প্রতিবছর সারা বিশ্বে জীবন ও সম্পদের ব্যাপক ক্ষতি হয়ে থাকে। প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ করার কোনো উপায় এখনো আবিষ্কৃত হয়নি। তবে এ বিষয়ে ব্যাপক প্রস্তুতি থাকলে ক্ষয়ক্ষতি ন্যূনতম পর্যায়ে সীমিত রাখা সম্ভব। জলবায়ু পরিবর্তনজনিত নানা কারণে বাংলাদেশসহ সারা বিশ্বের প্রাকৃতিক দুর্যোগ বেড়েছে। ফলে দুর্যোগ মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নেওয়া জরুরি হয়ে পড়েছে। এ প্রেক্ষাপটে আজ বৃহস্পতিবার ১৩রা অক্টোবর বান্দরবানে রুমা উপজেলায় পালিত হচ্ছে আর্ন্তজাতিক দুর্যোগ প্রমশন দিবস। এবার দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে-“দুর্যোগে আগাম সতর্কবার্তা সবার জন্য কার্যব্যবস্থা” । এ প্রতিপাদ্যের মাধ্যমে দুর্যোগ মোকাবিলায় সবাইকে একসঙ্গে ও সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। এ আর্ন্তজাতিক দুর্যোগ প্রমশন দিবস উপলক্ষে উপজেলা পরিষদ প্রাঙ্গনে র‌্যালী ও সভা কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদে নিবার্হী কর্মকর্তা মোহাম্মদ মামুন শিবলী। এ সময় বিশেষ অতিথি হিসেবে ছিলেন, সহাকারী ভূমি কমিশনার মোহাম্মদ দিদারুল আলম,প্রাণী সম্পদ কর্মকর্তা সুকান্ত দেব, কৃষি বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা নাহিদুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, প্রিন্ট মিডিয়া সাংবাদিক ও রেড ক্রিসেন্ট সদস্যমন্ডলীসহ সরকারি ও বেসরকারি কর্মকর্তা ও কর্মচারীরা প্রমূখ। নিবার্হী কর্মকর্তা মোহাম্মদ মামুন শিবলী বলেছেন, দুযোর্গ সহনশীল দেশ গড়তে কার্যকর সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে। বস্তুত, দুযোর্গঝুঁকি মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি না থাকলে শুধু জানমালের ক্ষতি নয়, দেশের সাবির্ক উন্নয়নই ব্যাহত হতে পারে। তাই এ বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়ার বিকল্প নেই। বাংলাদেশ প্রাকৃতিক দুযোর্গপ্রবণ দেশ হওয়ার প্রস্তুতির বিষয়টি আমাদের জন্য আরও গুরুত্বপূর্ণ। এটা ঠিক, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আমাদের সক্ষমতা বেড়েছে। বিশেষ করে উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসে প্রাণহানি কমিয়ে আনা সম্ভব হচ্ছে। তবে বন্যা ও নদীভাঙন মোকাবিলায় আমাদের সক্ষমতা বৃদ্ধিতে আরও অনেক কিছু করণীয় রয়েছে। এ ক্ষেত্রে উপকূল ও বন্যাপ্রবণ এলাকায় দুযোর্গ সহনশীল টেকসই অবকাঠামো গড়ে তোলা জরুরি বলে মনে করি আমরা। বস্তুত দুর্যোগ মোকাবিলায় প্রয়োজন ব্যাপক প্রস্তুতি ও সতর্কতামূলক পদক্ষেপ। দুর্যোগে ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে এ দুটি কাজ সঠিকভাবে সম্পন্ন করার বিকল্প নেই।

গোয়ালন্দ : রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া মডেল হাইস্কুল মাঠে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে উপজেলা ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স কর্মীদের সচেতনতামূলক মহড়া প্রদর্শিত হয়েছে। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২ উদযাপন উপলক্ষে তারা এ মহড়া প্রদর্শন করেন। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “দূর্যোগে আগাম সতর্কতা, সবার জন্য কার্যব্যবস্থা”। মহড়ায় গ্যাস, চুলো বা অন্যকোন দাহ্য পদার্থ হতে আগুন লাগলে তা নেভানোর বিভিন্ন কলাকৌশল, হতাহতদের উদ্ধার, ভূমিকম্পের সময় করনীয় ও হতাহতদের উদ্ধার তৎপরতার উপর প্রদর্শনী উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. মোস্তফা মুন্সি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আবু সাঈদ মন্ডল, দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল, দৌলতদিয়া মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মুহম্মদ সহিদুল ইসলাম, উপজেলা ফায়ার সার্ভিস ষ্টেশনের সাব অফিসার মোকলেছুর রহমান, লিডার সাদেকুল ইসলাম প্রমুখ। এছাড়াও বিদ্যালয়ের শতশত শিক্ষার্থী ও এলাকার সাধারন মানুষ শিক্ষামূলক এ অনুষ্ঠানটি উপভোগ করেন।

মির্জাগঞ্জ : “দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্য ব্যবস্থা”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে পটুয়াখালীর মির্জাগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসন,দুর্যোগ অধিদপ্তর ও ত্রান মন্ত্রানালয় এর যৌথ আয়োজনে এ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল ১১টায় র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ইউএনও কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসাঃ তানিয়া ফেরদৌসের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. রেজাউল কবীর,উপজেলা আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো. জসিম উদ্দিন সবুজ মৃধা, উপজেলা মৎস্য অফিসার মো. মোসলেম উদ্দিন খান (অঃ দঃ), উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) খোকন চন্দ্র দাস ও সাংবাদিক উত্তম গোলদার প্রমূখ। দুর্যোগের প্রস্তুতি বিষয়ে সভাপতি বলেন, প্রশাসনিকভাবে ইতিমধ্যেই নানা ধরনের প্রস্তুতি গ্রহন নেয়া হয়েছে। দুর্যোগ প্রশমন ও প্রস্তুতির মাধ্যমে আমরা সকল প্রকার দুর্যোগ বিষয়ে জনগণকে সচেতন করতে সকলকে একযোগে কাজ করতে হবে। দুর্যোগ কমিয়ে আনার ক্ষেত্রে যদি বেশি বেশি বনায়ন সৃষ্টি ও কৃষির উন্নয়ন ঘটাতে পারা যায়, সে ক্ষেত্রে ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে।

রাঙ্গামাটি : রাঙ্গামাটি জেলায় নৌ ফায়ার ষ্টেশন স্থাপনের বিষয়ে মন্ত্রণালয়ে আলোচনা করা হবে বলে জানিয়েছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান। তিনি বলেন, রাঙ্গামাটি কয়েকটি উপজেলায় ফায়ার ষ্টেশন না থাকায় প্রতি বছর আগুন লাগার ফলে ক্ষয়ক্ষতি বেশী হয়ে থাকে। তাই রাঙ্গামাটি জেলায় নৌ ফায়ার ষ্টেশন স্থাপন করা হলে আগুনে ক্ষয়ক্ষতি পরিমাণ অনেকাংশে রোধ করা সম্ভব হবে। বৃহস্পতিবার সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ে জাতীয় দূর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। এ সময় রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম, রাঙ্গামাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন, মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, জেলা ফায়ার সার্ভিসের উপ পরিচালক দিদারুল আলম সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আলোচনা সভায় এসময় বক্তারা বলেন, বাংলাদেশ একটি দুর্যোগ প্রবণ দেশ। প্রতি বছর কোন না কোনো দুর্যোগে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে। বিশেষ করে রাঙ্গামাটি জেলায় পাহাড়ে পাদদেশের আনাচে কানাচে অনেকে ঝুঁকিনিয়ে বসবাস করে। এতে করে অতিবৃষ্টিপাতের কারণে পাহাড় ধ্বসের ব্যাপক জানমালের ক্ষতি হয়ে থাকে। তাই আগাম সতর্ক বার্তার ওপর ভিত্তি করে দুর্যোগ আঘাত হানার পূর্বেই কার্যকর পদক্ষেপ গ্রহণ করা গেলে দুর্যোগের সম্ভাব্য ক্ষয়ক্ষতি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। আলোচনা সভা শেষে ফায়ার সার্ভিসের উদ্যোগে জেলা প্রশাসন কার্যালয় চত্তরে অগ্নি নির্বাপন মহড়া প্রদর্শন করা হয়।

গাজীপুর : বৃহস্পতিবার গাজীপুর জেলা প্রশাসন আয়োজিত ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহযোগিতায় কাজী আজিমদ্দিন কলেজ মাঠে আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবসের র‌্যালি আলোচনা সভা ও মহড়া অনুষ্ঠিত হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোসাঃ নাসরীন পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান অতিথি জেলা প্রশাসক আনিসুর রহমান। আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবসের অনুষ্ঠানে মহড়ায় অংশ গ্রহণ করেন গাজীপুর ফায়ার ডিফেন্স অধিদপ্তর ,গাজীপুর রেডক্রিসেন্ট ইউনিট ও জেলা রোভার স্কাউট দল। এ সময় উপস্থিত ছিলেন জেলা দুর্যোাগ ব্যবস্থাপনা কর্মকর্তা নাজনীন শামীমা, গাজীপুর সদর উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মোঃ মোরাদ আলী,সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ কুতুব উদ্দিন প্রমুখ।

মহম্মদপুর : মাগুরার মহম্মদপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র‌্যালি আলোচনা সভা ও মহড়া অনুষ্ঠিত হয়েছে। দুর্যোগ আগাম সর্তকতা সবার জন্য কার্য ব্যবস্থা এ প্রতিপাদ্য নিয়ে উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ মহম্মদপুরের আয়োজনে, বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয় র‌্যালিটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মহম্মদপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। এবং এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার ভূমি বাসুদেব কুমার মালো, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোকছেদুল মোমিন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই মিয়া, উপজেলা ফায়ার সার্ভিসের স্টেশন ইনচার্জ মোঃ রিয়াজুল ইসলাম, প্রমূখ।সবশেষে দুর্যোগ ও সচেতনতামূলক ফায়ার সার্ভিসের কর্মীদের মহড়া অনুষ্ঠিত হয়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ মমিনুল ইসলামের সঞ্চালনায় এসময় বিভিন্ন শ্রেণি পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মির্জাপুর : আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে টাঙ্গাইলের মির্জাপুরে ভূমিকম্প ও অগ্নিকা­ বিষয়ক মহড়া, র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৩অক্টোবর) দুপুরে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে এ অনুষ্ঠান হয়। মির্জাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা মো. বেলায়েত হোসেনের নেতৃত্বে একটি চৌকশ অগ্নি নির্বাপক দলের ৮ সদস্য অগ্নিকা­, গ্যাস সিল্লিার থেকে অগ্নির ব্যাপকতা এবং অগ্নিনির্বাপন করা এবং ভূমিকম্প বিষয়ক কৌশল পরোক্ষভাবে প্রদর্শন করেন। পরে অনুষ্ঠিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হাফিজুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আশরাফুজ্জামান, উপ-সহকারী প্রকৌশলী মো. আবু তাহের মোল্লা, কার্যসহকারী মীর সাকিব হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

তাড়াইল : “দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কিশোরগঞ্জের তাড়াইলে বর্ণাঢ র‌্যালি, ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া এবং আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। জানা গেছে,আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন উপলক্ষে উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা তাড়াইল শাখার আয়োজনে ১৩ অক্টোবর বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এস এম আবু মোতালেব এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী অফিসার লুবনা শারমিন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ নূরজাহান বেগম, উপ-সহকারি প্রকৌশলী মো. সাদিক হুসাইন, উপজেলা ফায়ার সার্ভিস কর্মকর্তা মো. আল আমিন, দামিহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একে মাইনুজ্জামান নবাবসহ উপজেলায় কর্মরত বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় গণমাধ্যমের কর্মী বৃন্দ।

রামগতি : “দুর্যোগে আগাম সতর্কবার্তা সবার জন্য কার্য ব্যবস্থা” প্রতিপাদ্যকে সামনে রেখে লক্ষ্মীপুরের রামগতিতে র‌্যালী, আলোচনা সভা ও দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মাঝে অনুদানের চেক বিতরনের মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২। উপজেলা প্রশাসন এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আয়োজনে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল ১০টায় এ উপলক্ষে আয়োজিত র‌্যালীটি উপজেলা প্রাঙ্গণ থেকে শুরু করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পরিষদ হল রুমে আলোচনা সভায় মিলিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) মো: আবুল হাসনাত খাঁনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ সোহেল, বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো: রাহিদ হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো: জসিম উদ্দিন, স্থানীয় সরকার প্রকৌশলী মুহাম্মদ সাইফুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশলী মো: নাছির উদ্দিন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: জহিরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা ফারুক, সিপিপি উপজেলা টিম লিডার মাঈন উদ্দিন খোকন প্রমুখ। সভা শেষে অতিথিবৃন্দ জেলা প্রশাসনের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা শাখা থেকে বজ্রপাতে নিহত চর আলগী ইউনিয়নের দেলোয়ার হোসেনকে ২০হাজার টাকা, নৌকা ডুবিতে ক্ষতিগ্রস্ত বড়খেরী ইউনিয়নের জামাল উদ্দিন ও রেজাউল হককে ৭হাজার টাকা করে অনুদানের চেক প্রদান করা হয়। এছাড়া দুর্যোগকালীন দায়িত্ব পালন করে সারা দেশের ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচীর (সিপিপি) স্বেচ্ছাসেবকদের মধ্যে সেরা নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কার গ্রহন করায় রামগতির সিপিপি স্বেচ্ছাসেবক জয়শ্রী রাণীকে অভিনন্দন জানানো হয়।

ডামুড্যা :  শরীয়তপুরের ডামুড্যাতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপজেলা র‌্যালি আলোচনা সভা এবং ভূমিকম্প ও অগ্নিকান্ড সচেতনতা বিষয়ে মহড়া প্রদশন অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ চত্ত্বরে উপজেলা প্রশাসন ও প্রকল্প বাস্তবায়ন অধিদপ্তর উদ্যোগে এ র‌্যালি, আলোচনা সভা ও ডামুড্যা ফায়ার সার্ভিস ষ্টেশনের উদ্ধার কর্মিদের ভূমিকম্প ও অগ্নিকান্ড সচেতনতা বিষয়ক মহড়া প্রদর্শন অনুষ্ঠিত হয়।র‌্যালি ও আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার হাছিবা খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা খানম লাভলী এতে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ রেজাউল করিম, ডামুড্যায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার (ভারপ্রাপ্ত) আবু দাউদ মোল্লা,আলহাজ্ব ইমাম উদ্দিন মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আলমগীর হোসেন, ডামুড্যা প্রেসক্লাবের সভাপতি শফিকুল ইসলাম সোহেল, ডামুড্যায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম লিডার মোঃ বাবুল মিয়া, মোঃ শফিকুল ইসলাম, আশিকুজ্জামান শান্ত, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ফায়ারফাইটার প্রদীপ কির্ওনীয়া, দীপংকর বৈরাগী,সবুজ প্রমুখ।র‌্যালি আলোচনা সভা ও মহড়া প্রদর্শন অনুষ্ঠানে বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্র্থীগণ ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।ডামুড্যা উপজেলা নির্বাহী অফিসার বলেন, বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ। এদেশে প্রতিবছর কোনো না কোনো দুর্যোগে জানমালের ব্যাপক ক্ষতি হয়ে থাকে। বিশ্বব্যাপী দুর্যোগের ব্যাপকতা প্রমাণ করে দুর্যোগের পূর্ব সতর্কীকরণ ও ঝুঁকি কমানোই দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কৌশল হওয়া উচিত। এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকারের নীতি-পরিকল্পনায় জনগণের জন্য দুর্যোগ পূর্ব পূর্বাভাস ও দুর্যোগ ঝুঁকি কমানোর কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে।তারা আরো বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ সরকার এখন সারা বিশ্বের কাছে একটি রোল মডেল।

মোরেলগঞ্জ : "দুযোর্গে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাগেরহাটের মোরেলগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল ১০টায় বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এসে শেষ হয়। এ সময় মোরেলগঞ্জ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশনের ওয়্যার হাউস ইনস্পেক্টর প্রবীর কুমার দেবনাথ এর নেতৃত্বে সদস্যরা হঠাৎ আগুন নিয়ন্ত্রণে আনার কয়েকটি মহড়া প্রদর্শণ কর। মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত এক আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য এ্যাড. মোঃ আমিরুল আলম মিলন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এ্যাড. শাহ্-ই- আলম বাচ্চু। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মোরেলগঞ্জ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর ওয়্যার হাউজ ইনস্পেক্টর প্রবীর কুমার দেবনাথ, খাউলিয়া ইউনিয়ন চেয়ারম্যান মাস্টার সাইদুর রহমান সহ উপজেলার অন্যান্য কর্মকর্তাবৃন্দ ও ছাত্র-ছাত্রীবৃন্দ। সভায় বক্তারা বলেন, দুর্যোগ প্রবণ দেশের পরিচয়ে বাংলাদেশ আর এখন পরিচিত নয়। সতর্ক ব্যবস্থার উন্নয়ন, আধুনিক উদ্ধারকর্মী দলের সক্রিয় অবস্থান, আশ্রয়কেন্দ্র নির্মাণ ইত্যাদি প্রতিরোধমূলক ব্যবস্থাপনার মধ্য দিয়ে আমাদের দেশ দুর্যোগ মোকাবেলার সক্ষমতা অর্জন।

পাইকগাছা : পাইকগাছায় র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তজার্তিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের যৌথ উদ্যেগে বৃহস্পতিবার সকালে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগমের সভাপতিত্বে “দূর্যোগে আগাম সর্তকবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা” প্রতিপাদ্য বিষয়ের উপর অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, উপজেলা শিক্ষা অফিসার বিদ্যুৎ রঞ্জন সাহা, সমাজসেবা কর্মকর্তা সরদার আলী আহসান, উপজেলা রেড ক্রিসেন্ট কর্মকর্তা শাহাদাৎ হোসেন রানা, উপসহকারী প্রকৌশলী সাইফুর রহমান ও পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপক জয়ন্ত কুমার ঘোষ। পাইকগাছা প্রেসক্লাবের সহ সভাপতি মোঃ আব্দুল আজিজ এর সঞ্চালনায় বক্তব্য রাখেন আওয়ামীলীগ নেতা আরশাদ আলী বিশ্বাস, সাংবাদিক হেন্দু বিকাশ, প্রভাষক বজলুর রহমান, ইলিয়াস হোসেন, সিপিপি’র কবির উদ্দিন সরদার, শেখ জুলি, বাধন হাসান, রথিন মন্ডল, নয়ন বিশ্বাস, অনামিকা ঘোষ, রাশেদুজ্জামান রাসেল, কুসুম, তাপস ও শিলা।

রাজারহাট (কুড়িগ্রাম) : "দুর্যোগে আগাম সতর্কবার্তা,সবার জন্য কার্য্যব্যবস্থা"এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতিবছরের ন্যায় উপজেলা প্রশাসনের আয়োজন রাজারহাটে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২ পালিত হচ্ছে। "আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১ টায় উপজেলা পরিষদ চত্তরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে রাজারহাট উপজেলায় পরিষদ চত্বরে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া, র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মহড়ায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজারহাট উপজেলার পরিষদ চেয়ারম্যান জনাব মোঃ জাহিদ ইকবাল সোহারাওয়ার্দ্দী বাপ্পী, ভাইস চেয়ারম্যান আশিকুল ইসলাম সাবু, নাড়ী ভাইস চেয়ারম্যান ইয়াছমিন বেগম,উপজেলা নির্বাহী অফিসার নূরে তাসনিম, রাজারহাট থানা অফিসার ইনচার্জ জনাব মোঃ রাজু সরকার,উপজেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব শাহের উদ্দিন ধনী,উপজেলা প্রকৌশলী সোহেল রানা, পিআইও সজিবুল করিম, ঘড়িয়াল ডাঙ্গা ইউপি চেয়ারম্যান আবদুল কুদ্দুস প্রামাণিক, রাজারহাট ইউপির চেয়ারম্যান এনামুল হক,চাকিরপশার ইউপির চেয়ারম্যান আব্দুস সালাম, উমরমজিদ ইউপি চেয়ারম্যান আহসানুল কবীর আদিল, বিদ্যানন্দ ইউপি চেয়ারম্যান তাইজুল ইসলাম, নাজিমখান ইউপি চেয়ারম্যান আবদুল মালেক পাটোয়ারী,ছিনাই ইউপি চেয়ারম্যান অধ্যাপক সাদেকুল হক নুরু,রাজারহাট উপজেলা রিপোর্টার্সক্লাবের সভাপতি আশিকুর রহমান লিমন প্রমুখ।মহড়ায় সার্বিক নেতৃত্ব প্রদান করেন রাজারহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সাব-অফিসার গোলাম মোস্তফা।

হোসেনপুর (কিশোরগঞ্জ) : ‘দুর্যোগ আগাম সতর্কবার্তা সবার জন্য কার্য্যব্যবস্থা’ এ প্রতিপাদ্য সামনে রেখে কিশোরগঞ্জের হোসেনপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা, র‌্যালি, ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রাবেয়া পারভেজ এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন-উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সোহেল। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন-উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: মো. উজ্জ্বল হোসাইন, হোসেনপুর সরকারী কলেজের অধ্যক্ষ মো. ওয়াহিদুজ্জামান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বেগম শাহীন, হোসেনপুর প্রেসক্লাব সভাপতি প্রদীপ কুমার সরকার, ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার রাকিবুল হাসান প্রমুখ।

এসএম

Link copied!