Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

দৌলতপুরে রাস্তা পেলেন পাকুড়িয়া আশ্রয়ন প্রকল্পের ৩’শ মানুষ

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি

অক্টোবর ৩০, ২০২২, ০২:১৬ পিএম


দৌলতপুরে রাস্তা পেলেন পাকুড়িয়া আশ্রয়ন প্রকল্পের ৩’শ মানুষ

পাঁচ বছর পর চলাচলের জন্য রাস্তা পেয়েছেন কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার পাকুড়িয়া এক ও দুই আশ্রয়ণ প্রকল্পে আশ্রয় নেয়া প্রায় তিনশ মানুষ। বর্তমান অবস্থায় এখানে এখনো নতুন করে আশ্রয় দেয়া সম্ভব হবে অসহায়-দরিদ্র-ভূমিহীনদের অন্তত একশটি পরিবারকে। রাস্তার কাজ শুরু হওয়ায় আশ্রয়ণ প্রকল্পটিতে অসহায়দের বসবাসের আগ্রহও বেড়েছে, যা কদিন আগেও পর্যাপ্ত ছিল না। সম্পন্ন হয়েছে আশ্রয় প্রাপ্তদের মধ্যে বাকি থাকা ‍‍`প্রাপ্তি স্বীকারোক্তিমূলক‍‍` কবুলিয়ত দলীলের কাজ।

২০১৭ সালে অনেকটাই অপরিকল্পিত ভাবে তৈরি হওয়া এই প্রকল্পটিতে বসবাসরত মানুষদের চলাচলে দুর্দশার অতীত-বর্তমান ও আগামীর সম্ভাবনা তুলে ধরে সম্প্রতি সংবাদ প্রকাশের পর সুরাহার জন্য তৎপর হোন সংশ্লিষ্ট প্রশাসন ও জনপ্রতিনিধিরা, ওই প্রতিবেদনে উঠে আসে প্রকল্পটি সম্পর্কে বর্তমান ও প্রতিষ্ঠাকালীন সরকারি কর্মকর্তা এবং জনপ্রতিনিধিদের মধ্যে তথ্যগত জটিলতার কথা।

যদিও এর আগেও বেশ কয়েকবার রাস্তা নিশ্চিত করতে প্রশাসন ও জনপ্রতিনিধিদের তৎপরতা তেমন একটা কাজে আসেনি। আলোর মুখ দেখেনি অসহায়দের চলাচলের পথ। বর্তমানে মূল পিচ ঢালা রাস্তার সাথে সংযুক্ত ইটের তৈরি এক মাইলের মতো রাস্তার কাজ শুরু হওয়ায় ভীষণ খুশি আশ্রয়ণের বাসিন্দারা এবং সীমান্তবর্তী জামালপুর এলাকাবাসী।

ফসল ক্ষেতের মাঝখানে গড়ে ওঠা প্রকল্পে যোগাযোগ বিচ্ছিন্নতায় হারিয়ে যেতে বসেছিল বসবাসের পরিবেশ। হুমকিতে পড়েছিলো বসবাসরতদের দৈনন্দিন অর্থনীতি। দারিদ্র্যতার যাঁতাকলে আটকে থাকা মানুষদের আশ্রয়স্থল মিললেও পথের অভাবে হতাশায় পড়েছিলেন তারা।

বসবাসরতদের সাথে কথা বলে জানা গেছে, অবশেষে পথের কাজ শুরু হওয়ায় সন্তুষ্ট তারা, অনেকেই নতুন করে দেখতে শুরু করেছেন নানা উন্নয়ন কল্পনা বাস্তবায়নের স্বপ্ন।

স্থানীয়দের এবং সরকারের জমি মিলে এগিয়ে চলছে রাস্তাটির কাজ, যা শেষ হবে শিগগিরই। প্রতিবেদকদের তুলে আনা তথ্য অনেক ক্ষেত্রে প্রশাসনিক কাজে বেশ সহায়ক হয় জানিয়ে দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল জব্বার বলেন, সকলের সম্মিলিত প্রয়াসে আমরা রাস্তাটা করতে পারছি।

এই প্রকল্পে আরও ঘর নির্মাণের সম্ভাবনা জানিয়েছেন বর্তমান সংসদ সদস্য আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ। এমপি বাদশাহ বলেন, রাস্তার কাজ শুরু হয়েছে প্রথমে ইটের রাস্তা তৈরি করা হবে যা পর্যায়ক্রমে পিচ ঢালা হবে।

সবশেষ চলতি বছরের জুলাইয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর ফের উদ্যোগ নেয়া হয় পথের সমাধানে।

জানা গেছে, প্রাগপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আশরাফুজ্জামান মুকুল, দৌলতপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান এজাজ আহমেদ মামুন, সংশ্লিষ্ট আসন কুষ্টিয়া-১ এর সংসদ সদস্য সরওয়ার জাহান বাদশাহ এবং প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল জব্বার, সহকারী কমিশনার (ভূমি) আফরোজ শাহীন খসরু, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান পথটি বাস্তবায়নে বেশ শ্রম এবং সময় দিয়েছেন।

এসিল্যান্ড খসরু বলেন, আশ্রয়কেন্দ্রের বাসিন্দাদের যাদের কবুলিয়ত দলীল ছিল না সেগুলোও সম্পন্ন করা হয়েছে। এই দলীলের মাধ্যমে সরকার রাজস্ব আদায় করবে।

কেএস 

Link copied!