Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

কর্ণফুলী নদীতে দুইশত সাম্পান মাঝির অনশন

আজিজুল হক, চট্টগ্রাম

আজিজুল হক, চট্টগ্রাম

নভেম্বর ৯, ২০২২, ০৩:৫৩ পিএম


কর্ণফুলী নদীতে দুইশত সাম্পান মাঝির অনশন

চট্টগ্রাম কর্ণফুলী নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদে বুধবার সকাল থেকে অনশন শুরু করেছে প্রায় দুইশত সাম্পান মাঝি। নগরীর চাক্তাই খালের মোহনায় নদীতে এ অনশন ধর্মঘটের পালন করেছে চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনসহ চট্টগ্রামের পাঁচটি সংগঠন। এই অনশন চলবে দুপুর দুইটা পর্যন্ত।

কর্ণফুলী নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদে ১৫ দিনের সময় বেঁধে দিয়েছে চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন।গত সোমবার চট্টগ্রাম নগরীর সদরঘাট এলাকায় আয়োজিত মানবন্ধনে এ সময় বেঁধে দেন আন্দোলনকারীরা।

এই সময়ের মধ্যে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, কর্ণফুলী নদীর পাড়ের প্রায় দুই সহস্রাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা। নদী কমিশনের চেয়ারম্যান, চট্টগ্রাম জেলা প্রশাসন ও বন্দর কর্তৃপক্ষের প্রতি এ হুঁশিয়ারি প্রদান করেন তারা।

অনশন চলাকালে চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক সাংবাদিক আলীউর রহমান বলেন, ‌নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদ করার জন্য আমাদের সঙ্গে জন প্রতিনিধিদের রাস্তায় আন্দোলন করার কথা ছিল। কিন্তু তারা কোথাও কর্ণফুলী রক্ষার কথা বলেন না।

তিনি বলেন, হাইকোর্টের আদেশ অনুযায়ী জেলা প্রশাসন ও বন্দর কর্তৃপক্ষকে অবশ্যই নদীর উভয় তীরের সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নদীকে ২০০০ সালের পূর্ববর্তী স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার দাবি জানান।

কেএস 

Link copied!