Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

শহীদ বুদ্ধিজীবী দিবসে কুবি পরিবারের শ্রদ্ধা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ডিসেম্বর ১৪, ২০২২, ০২:৪৭ পিএম


শহীদ বুদ্ধিজীবী দিবসে কুবি পরিবারের শ্রদ্ধা

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে যথাযোগ্য মর্যাদায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) পরিবারের পক্ষ থেকে শহীদ মিনার ও বঙ্গবন্ধু ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

বুধবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ১০ টায় প্রথমে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে র‍্যালি শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন, শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদের দুইটি অংশ এবং সাংবাদিক সমিতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

তবে দিবসটি উপলক্ষে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে বুদ্ধিজীবী দিবস পালন কমিটির আহ্বায়ক ড. মুহ. আমিনুল ইসলাম আকন্দের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন শহীদ ধীরন্দ্রনাথ দত্তের কথা স্মরণ করে বলেন, ৮৫ বছর বয়সে হাত-পা ভেঙ্গে তাকে ও তার পুত্রকে ধরে নিয়ে যাওয়া হয় এবং নির্মমভবে তাদের হত্যা করা হয়েছিল। তাদের মধ্যে দেশপ্রেম ছিল বলেই স্বদেশ ছেড়ে চলে যাননি। এখান থেকে আমাদের শিক্ষা গ্রহণ করতে হবে।

বুদ্ধিজীবী দিবস পালন কমিটির আহ্বায়ক ড. মুহ. আমিনুল ইসলাম আকন্দ সমাপনী বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু একক নেতৃত্বে যখন এই দেশ স্বাধীনতার দিকে এগিয়ে যাচ্ছিল তখন পাকিস্তানের হায়নার দল এই হত্যাকান্ড চালায়। আজকের এইদিনে আমরা সামাজিক ভাবে এই হায়নার দল এবং যারা তাদের অনুসরণ করেছে তাদের সবাইকে বর্জন করবো এটাই আমাদের অঙ্গীকার।

প্রসঙ্গত, শহীদদের স্মরনে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মিলাদের আয়োজন করে প্রশাসন।

কেএস

Link copied!