Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

মেলান্দহে ড্রেজারে মাটি উত্তোলন, হুমকিতে ফসলি জমিসহ বসতবাড়ি

মেলান্দহ (জামালপুর) প্রতিনিধি

মেলান্দহ (জামালপুর) প্রতিনিধি

ডিসেম্বর ২১, ২০২২, ০১:৫৭ পিএম


মেলান্দহে ড্রেজারে মাটি উত্তোলন, হুমকিতে ফসলি জমিসহ বসতবাড়ি

জামালপুরের মেলান্দহ উপজেলার ঘোষেরপাড়া ইউনিয়নের ভাগবাড়ী হাড়ি খাল থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে একটি প্রভাবশালী মহল। বালু উত্তোলনের ফলে ভাঙার আশঙ্কা রয়েছে বসত-বাড়িসহ ফসলি জমি।

অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধ করতে উপজেলা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেছেন ফরিদুল ইসলাম নামে এক ভুক্তভোগী।

লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, খালে ড্রেজারের মাধ্যমে বালু মাটি উত্তোলন করায় বসত বাড়ি সংলগ্ন খালের পাড় ভেঙ্গে যাইতেছে। ভবিষ্যতে আমার বাড়ি ধসে যাওয়ার আশংকা রয়েছে। যে গত বছরের একই জায়গায় ড্রেজারের মাধ্যমে মাটি উত্তোলন করায় প্রায় ৫ শতাংশ আবাদি জমি ধসে গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, খাল থেকে গত ৫ দিন ধরে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছেন ঝাউগড়া এলাকার ড্রেজার মেশিন মালিক আনিছ ও বিল্লাল। ড্রেজার মেশিন দিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গভীর থেকে বালু উত্তোলন করা হচ্ছে। পানির তলদেশ থেকে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে ফসলি জমি, বসত-বাড়ি। বালু উত্তোলনে নিষেধ করায় উল্টো হুমকি দেয়া হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, খাল অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে। খাল থেকে বালু উত্তোলন করে বিক্রি করা হচ্ছে। গত বছরের বালু উত্তোলনের ফলে ভাঙান ধরেছে কয়েক জায়গায়। খাল পাড়ের ফসলি জমিও বসতবাড়ি ভাঙনের আশঙ্কায় রয়েছে।

ফরিদুল ইসলাম বলেন, গত বছরে একই জায়গায় মেশিন বসিয়ে বখলু উত্তোলন করেছে। গতবছরের ভালু উত্তোলনের ফলে আমার জমি ভেঙে গেছে। আবার এ বছরে একই জায়গায় মেশিন বসিয়ে বালু তোলা শুরু করেছে। এখন আমার বাড়িঘরসহ জমি ভাঙার আশঙ্কায় রয়েছে। খাল থেকে তাদেরকে বালু তুলতে কয়েকবার না করেছি। না করায় আরো আমাদেরকে উল্টো হুমকি দিচ্ছে।

ড্রেজার মেশিন মালিক আনিছ বলেন, কিনা জায়গা থেকে মাটি কাটছি। জায়গা দেখিয়ে দিয়েছে আমরা এই জায়গা থেকে মাটি কাটছি, এখন কে কি অভিযোগ করল না করল সেটা আমাদের দেখার বিষয় না।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সেলিম মিঞা বলেন, অবৈধ ড্রেজার মেশিন বন্ধ করতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। ড্রেজার মেশিন বন্ধ করতে আমি লোক পাঠাচ্ছি।

এসএম

Link copied!