Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ১ জানুয়ারি শুরু

প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বাণিজ্য মেলা জুড়ে পোস্টার-ব্যানার-ফেস্টুন

রফিকুল ইসলাম, পূর্বাচল প্রতিনিধি

রফিকুল ইসলাম, পূর্বাচল প্রতিনিধি

ডিসেম্বর ৩০, ২০২২, ০৩:২২ পিএম


প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বাণিজ্য মেলা জুড়ে পোস্টার-ব্যানার-ফেস্টুন

আগামী ১ জানুয়ারি শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। রাজধানীর উপকণ্ঠ পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত হবে বাণিজ্য মেলার ২৭তম আসর। এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুকন্যার আগমন ঘিরে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে প্রাণচাঞ্চল্য। উৎসাহ-উদ্দীপনায় চলছে প্রধানমন্ত্রীকে বরণের প্রস্তুতি।

মেলার প্রাঙ্গণের আশপাশ থেকে শুরু করে পূর্বাচলের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড় এখন রূপগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাদের ব্যানার-পোস্টার ও ফেস্টুনে ছেয়ে গেছে। বড় বড় ব্যানারে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন নেতারা। এছাড়া গুরুত্বপূর্ণ বিভিন্ন রাস্তার মোড়ে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে তৈরি করা হয়েছে তোরণ।

রাজধানীর কুড়িল থেকে পূর্বাচলে নির্মিত এশিয়ার দৃষ্টিনন্দন এক্সপ্রেসওয়ের আট লেনের ১২ কিলোমিটার রাস্তা ধরে কাঞ্চন ব্রিজ হয়ে মেলার প্রাঙ্গণ পর্যন্ত  যেদিকেই দুচোখ যাবে শুধু ব্যানার আর পোস্টারের ছড়াছড়ি। বাণিজ্য মেলার স্থায়ী সেন্টারে দ্বিতীয় বারের মত আয়োজন হতে যাচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৭তম আসর।

রাজধানীর উপকণ্ঠে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার স্থায়ী সেন্টার বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে নতুন স্যাটেলাইট শহর পূর্বাচলের ৪ নম্বর সেক্টর কাঞ্চন ব্রিজের পাশে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে। মেলা আয়োজনের সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

এবারের মেলা উপলক্ষে মাসব্যাপী কুড়িল থেকে ভেন্যু পর্যন্ত যাত্রী আনা-নেওয়ার জন্য ৫০টি শাটল বাস চালু করবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন।সকাল ৮ টা থেকে রাত ১০টা পর্যন্ত চলাচল করবে শাটল বাসগুলো। যাত্রীপ্রতি ৩৫ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত এবং সাপ্তাহিক ছুটির দিনে রাত ১০ টা পর্যন্ত মেলা চলবে। প্রবেশ মূল্য বড়দের জন্য ৪০ টাকা এবং  অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রতিবছরের মত এবারো বাণিজ্য মেলায় সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ইরান,তুরস্ক,দক্ষিণ কোরিয়া ও ভারতসহ ১২টি দেশ বাণিজ্য মেলায় অংশ নেবে। মেলায় মোট ৩৫১টি স্টল ও প্যাভিলিয়ন স্থাপন করা হয়েছে এবং বিদেশি কোম্পানির জন্য ২০টির মতো স্টল বরাদ্দ করা হবে বলে জানান রপ্তানি উন্নয়ন ব্যুরোর  চেয়ারম্যান।

জাতীয় রপ্তানি উন্নয়ন ব্যুরো বলছে, গত মেলার তুলনায় এবারের যোগাযোগ ব্যবস্থা আরও ভাল হয়েছে। তাই এবারের আয়োজন অনেক ভাল হবে। মেলার পরিসরও বাড়ানো হয়েছে। মেলায় অংশ নেয়া দেশি-বিদেশি প্রতিষ্ঠানের সংখ্যাও গতবারের চেয়ে অনেক বেশি।

এআই

Link copied!