Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

বাকলিয়া এক্সেস রোড চালু হচ্ছে মার্চে, কমবে যানজট

আজিজুল হক, বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম

আজিজুল হক, বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম

জানুয়ারি ১১, ২০২৩, ০২:১২ পিএম


বাকলিয়া এক্সেস রোড চালু হচ্ছে মার্চে, কমবে যানজট

চট্টগ্রাম নগরীর আলোচিত সিরাজদ্দৌলা ও  বাকলিয়ার মধ্যকার এক্সেস রোডটি অবশেষে চালু হচ্ছে। আগামী মার্চ মাসে সড়কটি যান চলাচলের জন্য খুলে দেয়ার প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। সড়কের মাঝখানে অবস্থিত দশতলা ভবনটি না ভেঙ্গে প্রকল্পের অ্যালাইমেন্ট পরিবর্তন করে নির্মাণ করা হচ্ছে সড়কটি। এখন ফিনিশিংয়ের কাজ চলছে বলে জানিয়েছে সংস্থাটি।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) জানিয়েছে, চট্টগ্রাম নগরীর ব্যস্ততম এলাকা চন্দনপুরা থেকে কর্ণফুলী শাহ আমানত ব্রিজের সন্নিকট পর্যন্ত ১.৫৩ কিলোমিটার সড়ক নির্মাণের একটি প্রকল্প গ্রহণ করেছিল সিডিএ। মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজ করতে এই প্রকল্প গ্রহণ করা হয়। ২০৫ কোটি ৪৬ লাখ ৬৭ হাজার টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হলে আন্দরকিল্লা থেকে চকবাজার মধ্যকার দক্ষিণমুখী মানুষের যাতায়াত সহজ হবে। ব্যস্ততম সড়ক আন্দরকিল্লা হতে কর্ণফুলী শাহ আমানত সেতুতে যাওয়া সহজ হবে। ৪১৭ দশমিক ৫০ কাঠা জমি অধিগ্রহণ, রাস্তার দুই পাশে ড্রেন নির্মাণ, ৪টি বক্স কালভার্ট, ১০ ক্রস কালভার্ট, ২০০টি স্ট্রিট লাইট স্থাপনসহ প্রকল্পটি একনেকসহ সরকারি বিভিন্ন সংস্থার অনুমোদনের পর ২০১৮ সালের নভেম্বর মাসে প্রকল্পটির কাজ শুরু হয়। ২০২০ সালের জুনে রাস্তাটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়ার কথা ছিল। তবে প্রকল্প সড়কের মাঝখানে ১০ তলা একটি ভবন নিয়ে বেকায়দায় পড়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। রাস্তার অ্যালাইমেন্টের উপর ১০ তলা ভবনটি নির্মাণের অনুমোদন দেয়া হয়েছিল সিডিএ থেকে। এতে সিডিএ নিজেদের অনুমোদন দেয়া ভবনটি আর উচ্ছেদ করতে পারছিল না।
এতে করে রাস্তার দুদিকে কয়েকশ মিটার কাজ আটকে যায়। অনুমোদিত ভবনটি ভাঙতে হলে সিডিএকে ভবনের ক্ষতিপূরণ প্রদান করতে হবে ১১ কোটি টাকা। ভবনটি ভেঙে রাস্তা থেকে সব সরিয়ে নিতে খরচ হবে আরো ৪ কোটি টাকা। সবকিছু মিলে বড় অংকের চাপে পড়ে সিডিএ প্রকল্প ব্যয় ১৫ কোটি টাকা বাড়াতে মন্ত্রণালয়ের অনুমোদন চায়।
অবশেষে মন্ত্রণালয় থেকে একটি কমিটি গঠন করে দেয়া হয়। উক্ত কমিটির সুপারিশে গঠন করা হয় টেকনিক্যাল কমিটি। টেকনিক্যাল কমিটি ভবনটি না ভেঙে সড়কের নকশা পরিবর্তনের পরামর্শ দেয়। পরবর্তীতে একনেক সভায় ভবনটি না ভেঙে অ্যালাইনমেন্ট পরিবর্তনের নকশা অনুমোদন করা হয়। এতে প্রকল্প ব্যয় প্রায় ১২ কোটি টাকা বৃদ্ধি পায়। একনেক বাড়তি ব্যয় অনুমোদন দেয়। ১০ তলা ভবনটিকে সড়কের মাঝখানে রেখে দুদিকে রাস্তা বের করা হয়েছে। রাস্তা নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে। আগামী মার্চের মধ্যে রাস্তাটির সব কাজ শেষ হবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।
সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, আগামী মার্চে যান চলাচলের জন্য সড়কটি উন্মুক্ত করে দেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে। এখন ফিনিশিং ওয়ার্ক চলছে। বহু প্রতিক্ষিত সড়কটি উন্মুক্ত হলে নগরীর যান চলাচলের ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়বে। বিশেষ করে ব্যস্ততম সড়ক আন্দরকিল্লা থেকে নিউ মার্কেট, স্টেশন রোডসহ আশেপাশের এলাকার যান চলাচল সহজ ও যানজট মুক্ত হবে।

এআরএস

Link copied!