Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

আত্রাই নদী ড্রেজিং-সংস্কারে বড় প্রকল্প

নওগাঁ  প্রতিনিধি

নওগাঁ প্রতিনিধি

জানুয়ারি ১১, ২০২৩, ০৭:০৫ পিএম


আত্রাই নদী ড্রেজিং-সংস্কারে বড় প্রকল্প

প্রকল্পটি বাস্তবায়িত হলে নদীর ডুবোচর বিলুপ্ত হবে, নদীভাঙন থেকে রক্ষা পাবে, নদীর গতিপথ পরিবর্তন বন্ধ হওয়ায় এ সংক্রান্ত ভাঙন রোধ হবে, নদীর পানিধারণ ক্ষমতা বৃদ্ধি পাবে, নাব্যতা বাড়বে, এতে কৃষি সেচের আওতা বাড়বে, পানি ডিসচার্জ ক্যাপাসিটি বাড়বে, এলাকার পানি নিস্কাশন ব্যবস্থার উন্নয়ন হবে, সর্বোপরি পরিবেশের ভারসাম্য রক্ষা হবে ---- আরিফুজ্জামান খান, নির্বাহী প্রকৌশলী,পানি উন্নয়ন বোর্ড, নওগাঁ

নওগাঁর মহাদেবপুর, পত্নীতলা ও ধামইরহাট উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া আত্রাই নদী ড্রেজিং, বাঁধ সংস্কার ও তীর প্রতিরক্ষার কাজ দ্রুত এগিয়ে চলছে। এই প্রকল্পে সরকার  ১৮৯ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। শতকরা দশ ভাগ কমমূল্যে টেন্ডারে এটির ওয়ার্ক অর্ডার দেয়া হয়েছে। ২০২০ সালের ১ জুলাই প্রকল্পের কাজ শুরু হয়। আর শেষ হবে আগামী বছর ৩০ জুন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রকল্পের আওতায় ধামইরহাট উপজেলার শিমুলতলী থেকে মহাদেবপুর উপজেলার কালনা ব্রিজ পর্যন্ত মোট ২৭ কিলোমিটার নদী ড্রেজিং করা হবে। ইতিমধ্যে এর বেশিরভাগ করা শেষ হয়েছে। ২৫ কিলোমিটার নদীর পশ্চিম তীরের বাঁধ পূণঃআকৃতিকরণ (রিসেকশন) করা হবে। ইতিমধ্যেই বাঁধে মাটি ভরাট করে এর কাজ শুরু হয়েছে। এতে বর্তমান অবস্থা থেকে বাঁধ দেড় মিটার উঁচু ও ৫ মিটার চওড়া হবে। এছাড়া নদীর তীর প্রতিরক্ষায় বাঁধের চার কিলোমিটার এলাকাজুড়ে সিসি ব্লক ফেলা হবে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড প্রকল্পটি বাস্তবায়ন করছে। পানি উন্নয়ন বোর্ড নওগাঁর নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান খান জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে নদী ড্রেজিংয়ের ফলে নদীর ডুবোচর বিলুপ্ত হবে, নদীভাঙন থেকে রক্ষা পাবে, নদীর গতিপথ পরিবর্তন বন্ধ হওয়ায় এসংক্রান্ত ভাঙন রোধ হবে, নদীর পানিধারণ ক্ষমতা বৃদ্ধি পাবে, নদীর নাব্যতা বাড়বে, এতে কৃষি সেঁচের আওতা বাড়বে, পানি ডিসচার্জ ক্যাপাসিটি বাড়বে, এলাকার পানি নিস্কাশন ব্যবস্থার উন্নয়ন হবে, সর্বোপরি পরিবেশের ভারসাম্য রক্ষা হবে। এভাবে সংঘটিত হবে সাগরবিপ্লব।

সরেজমিনে মহাদেবপুর উপজেলার মহিষবাথান এলাকায় গিয়ে দেখা যায়, খুব উঁচু করে বাঁধে মাটি ভরাট করা হচ্ছে। এখান থেকে মাত্র চার কিলোমিটার বাঁধ সংস্কার করে পাকাকরণ করা হলে মহাদেবপুর উপজেলা সদর থেকে আত্রাই নদীর পশ্চিম তীর দিয়ে পত্নীতলায় উপজেলা সদরের সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হবে। এতে এলাকার চাষীরা তাদের উৎপাদিত পণ্যের বড় বাজার পাবেন।

নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনের এমপি সড়ক ও সেতু মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব মো. ছলিম উদ্দিন তরফদার সেলিম বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে এলাকার চাষীদের প্রভূত উন্নয়ন সাধিত হবে, জেলেদের কর্মসংস্থান হবে ও এলাকায় মৎস্যচাষে বিপ্লব ঘটবে।

তিনি বলেন, আগে প্রতিবছর এই এলাকায় আত্রাই নদীর বাঁধ ভেঙে বন্যা দেখা দিত। সে অবস্থা চিরতরে বন্ধ হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের যে উন্নয়ন করছেন, তারই ধারাবাহিকতায় মহাদেবপুরে ব্যাপক উন্নয়ন হচ্ছে। এজন্য তিনি প্রধানমন্ত্রীর প্রতি এলাকার মানুষের পক্ষ থেকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে শেখ হাসিনার সরকারকে পূণঃরায় জনগণ ক্ষমতায় আনবেন বলেও তিনি মন্তব্য করেন।

 

এআরএস

 

Link copied!