Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

শতবর্ষী ঘোড়দৌড় মেলায় উৎসবে মেতেছেন ২০ গ্রামের মানুষ

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি

জানুয়ারি ১২, ২০২৩, ০৫:০০ পিএম


শতবর্ষী ঘোড়দৌড় মেলায় উৎসবে মেতেছেন ২০ গ্রামের মানুষ

মাগুরার মহম্মদপুরে আনন্দ উৎসবের মধ্যদিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অঞ্চলের সর্ববৃহৎ বড়রিয়ার ঘোড়দৌড় প্রতিযোগিতা মেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) থেকে ঘোড়দৌড় প্রতিযোগিতার মধ্যেদিয়ে মেলার শুভ সূচনা হয়। এতে উৎসবে মেতে উঠেছেন ২০ গ্রামের মানুষ। 
শতবর্ষী ও প্রাচীনতম বড়রিয়ার ঘোড়দৌড় মেলার ঐতিহ্য ধরে রাখতে প্রতিবছর বাংলা ২৮ শে পৌষ এই মেলা অনুষ্ঠিত হয়।

জানা যায়, বড়রিয়া গ্রামের  সানু সরদার নামে এক আমুদে ব্যক্তি এই মেলার প্রতিষ্ঠাতা। তিনি মাগুরা সদরের বাহারবাগ গ্রামে গিয়ে  প্রতিবছর বাংলা ২৮ পৌষ তাঁর ঘোড়াকে নিয়ে প্রতিযোগিতায়  অংশগ্রহণ করে প্রথম পুরস্কার ছিনিয়ে আনতেন।

একবছর মেলা কমিটি তার ঘোড়াকে জোরপূর্বক পরাজিত করান। এরপর থেকে রাগে ক্ষোভে নিজ এলাকায় ফিরে এসে একইদিনে বড়রিয়ার ঘোড়দৌড় মেলা প্রতিষ্ঠা করেন।

কোনো প্রকার প্রচার-প্রচারণা ছাড়াই দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মানুষের প্রাণের মেলায় রূপ নিয়েছে। দেশে বিভিন্ন জেলা থেকে ছুটে এসেছেন বিভিন্ন পেশার ব্যবসায়ীরা। এরমধ্যে মিষ্টি ব্যবসায়ী, মুদি, দোকান, কসমেটিক্স ব্যবসায়ী, রকমারি খাবারের দোকান, খেলনা সামগ্রী, ফার্নিচার, কামার, কুমার, মাছ ব্যবসায়ি ফেরিওয়ালাসহ হাজার রকমের ব্যবসায়ীরা মেলা স্থানে পসরা  বসিয়েছেন।

এছাড়া শিশুদের বিনোদনের জন্য রয়েছে  নাগরদোলা, চোরকি, বিমান খেলা, ডিজিটাল নৌকা ভ্রমণ, ঘোড়া ও ময়ূর  চরকি ও পশু প্রদর্শনী ।  
মেলাকে ঘিরে এলাকায় অন্যরকম  আনন্দের মাত্রাযোগ হয়েছে। শিশু কিশোর থেকে শুরু করে সব শ্রেণি-পেশার  মানুষের মধ্যে আনন্দ হিসেবে এ মেলা উপভোগ করেন।

মেলা উপলক্ষে আশপাশের গ্রামে মেয়ে-জামাইসহ আত্মীয়-স্বজনেরা বাড়িতে আসেন। আনন্দ-উল্লাসের মধ্যদিয়ে চলছে হরেক রকমের পিঠা ও বড় মাছ মাংস খাবার তৈরীর ধুম পড়েছে। এই মেলার দ্বিতীয় দিন শুধুমাত্র নারীদের জন্য উন্মুক্ত থাকে।
সূত্র জানায়, চলতি বছর ঘোড়দৌড় প্রতিযোগিতায় প্রায় ২৫টি ঘোড়া অংশগ্রহণ করেছে। এছাড়া মেলার আয়োজক কমিটি এবার তিন দিনের  মেলার অনুমতি  পেয়েছেন ১২ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত। মানুষের নিরাপত্তায় মেলা কমিটির পক্ষ থেকে রয়েছে নিজস্ব স্বেচ্ছাসেবক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবে। সবশেষে উপস্থিত অতিথিবৃন্দ ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণকারী  বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

এআরএস

Link copied!