Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

নওগাঁয় ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে মানুষের ঢল

নওগাঁ প্রতিনিধি

নওগাঁ প্রতিনিধি

জানুয়ারি ১৪, ২০২৩, ০৯:২৩ পিএম


নওগাঁয় ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে মানুষের ঢল

নওগাঁয় হারিয়ে যাওয়ার পথে গ্রামীণ ঐতিহ্যবাহী খেলা ‘ঘোড়দৌড়’ প্রতিযোগিতার আয়োজন করেছে  বরিয়া গ্রামবাসী শনিবার (১৪ জানুয়ারি) বেলা ৩টার দিকে নওগাঁ নিয়ামতপুর উপজেলার বাহাদুর পুর ইউনিয়নের ছাতমা গ্রামের বরিয়া  এলাকায় ফসলি জমির মাঠে এ প্রতিযোগিতা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

গ্রামের ধানক্ষেতই যেন খেলার মাঠ। মাঠের মধ্যে বাঁশের খুঁটি পুঁতে একটি জায়গা চিহ্নিত করা। উপজেলার বিভিন্ন এলাকা ও আশপাশের গ্রাম থেকে মাঠে আসতে শুরু করে স্থানীয় লোকজন। খেলা শুরুর আগেই ছাতমার বরিয়া মাঠ কানায় কানায় ভরে যায়। শিশু কিশোর থেকে শুরু করে নারী-পুরুষ, বৃদ্ধরা এসে জড়ো হয় ঘোড়দৌড় উপভোগ করতে। কেউ দাঁড়িয়ে আবার কেউ বসে।

মাঠের মাঝখানে প্রাণপণে ছুটছে ঘোড়া। ঘোড়ার গতি বাড়াতে পিঠে বসানো হচ্ছে চাবুকের ঘা। উপস্থিত দর্শকেরা হর্ষধ্বনি ও তালি দিয়ে উৎসাহ দিচ্ছে সওয়ারিদের।দেশের বিভিন্ন জেলা হতে আগত ঘোড়সওয়ারীরা ৩টি গ্রুপে এ খেলায় অংশগ্রহণ করে। এতে রাজশাহী জেলার তানোর উপজেলার দেশ বরণ্যে নারী ঘোড়সওয়ারী সোনিয়া  আক্তার ও বগুড়ার ঘোড়সওয়ারী  পাগলা মেসি দর্শনার্থীদের মন জয় করেন এবং বগুড়ার ঘোড়সওয়ারী পাগলা মেসি বিজয়ী হন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও অন্যান্যদের মধ্যে  উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহি কর্মকর্তা আবু সুফিয়ান, ওসি  আসাদুজ্জামান আসাদ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, বাহাদুরপুর ইউনিয়ন চেয়ারম্যান মামুনুর রশীদসহ প্রমুখ।

এসময় সামাজিক ও রাজনৈতিক এবং সুশীল সমাজের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পরে অতিথিরা বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

কেএস

Link copied!