Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

সিরাজগঞ্জে প্রধানমন্ত্রীর উপহার পেলো মেধাবী শিক্ষার্থীরা

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জ প্রতিনিধি

এপ্রিল ১২, ২০২৩, ০৫:৫২ পিএম


সিরাজগঞ্জে প্রধানমন্ত্রীর উপহার পেলো মেধাবী শিক্ষার্থীরা

সিরাজগঞ্জ সদর উপজেলা প্রশাসন ও উপজেলা পরিসংখ্যান অফিসের আয়োজনে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উদ্যোগে মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির মেধাবী শিক্ষার্থীদের মাঝে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার স্বরূপ জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের আওতায় ট্যাবলেট বিতরণ করা হয়েছে।

বুধবার (১২ এপ্রিল) দুপুরের সিরাজগঞ্জ সদর উপজেলা অডিটোরিয়ামে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাশুকাতে রাব্বি ‍‍`র সভাপতিত্বে সদর উপজেলার মেধাবী শিক্ষার্থীদের মাঝে এই ট্যাবলেট বিতরণ করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এনডিসি রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ্।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জের জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান , স্থানীয় সরকারের উপ-পরিচালক মোহাম্মদ তোফাজ্জল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মো. মোবারক হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক  শিক্ষা ও আইসিটি রায়হান কবির, সিরাজগঞ্জ পরিসংখ্যান অধিদপ্তরের উপ পরিচালক মাহমুদা খাতুন, সিরাজগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দিন, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান অধ্যাপিকা হাসনা হেনা, ভাইস চেয়ারম্যান নাসিম রেজা নুর দিপু প্রমুখ।

এ সময় জেলা প্রশাসক বলেন, সিরাজগঞ্জ জেলায় জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্প এর তথ্য সংগ্রহ কাজে মোট ব্যবহৃত ট্যাবলেট সংখ্যা ৭৭৫২ টি। বর্তমানে বিতরন যোগ্য ট্যাবলেট সংখ্যা ২১০৬ টি। সিরাজগঞ্জ সদর উপজেলায় বিতরণ যোগ্য ট্যাবলেট ৩৭৮টি। এ সময় তিনি মাননীয় প্রধানমন্ত্রীকে শিক্ষার্থীদের হাতে ট্যাবলেট বিতরনের জন্য ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, সময় ও যুগের সাথে তাল মিলিয়ে সময়োপযোগী, নির্ভুল পরিসংখ্যান প্রস্তুত ও সরকার ঘোষিত ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে অবদান রাখার অভিপ্রায়ে বিগত ১৫-২১ জুন ২০২২ সময়সীমায় প্রথম ’ডিজিটাল শুমারি’ পরিচালনা করে। ডিজিটাল শুমারি তথ্যসংগ্রহ কার্যক্রম পরিচালনার জন্য জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের মাধ্যমে ৩,৯৫,০০০ (তিন লক্ষ পঁচানব্বই হাজার) ট্যাবলেট ক্রয় করা হয়। বিবিএস কর্তৃক ভবিষ্যতে বিভিন্ন শুমারি ও জরিপ কার্যক্রমে ব্যবহারের নিমিত্ত প্রয়োজনীয় সংখ্যক ট্যাবলেট সংরক্ষণপূর্বক অতিরিক্ত ২,০১,১৪৮ টি ট্যাবলেট মেধাবী শিক্ষার্থীদের মাঝে বিতরনের সিদ্ধান্ত হয়েছে।

তিনি আরও বলেন, আজকের মেধাবী শিক্ষার্থীরা আগামী দিনের স্মার্ট বাংলাদেশ গঠণের দায়িত্ব গ্রহন করবে। মাননীয় প্রধানমন্ত্রীর দুরদর্শিতার প্রেক্ষিতে দেশের ভবিষ্য মেধাবী তরুনদের হাতে এ উপহার প্রদান করছেন। শিক্ষার্থীদের আরো দায়িত্বশীল হয়ে জ্ঞান অর্জন করতে হবে। ডিজিটাল ডিভাইস  সঠিক পথে ব্যবহার করতে হবে। শিক্ষার্থীবৃন্দ “মাননীয় প্রধানমন্ত্রীর উপহার” হিসেবে বিতরণকৃত ট্যাবলেটসমূহ শিক্ষা সহায়ক উপকরণ হিসেবে ব্যবহার করবে।

এআরএস

Link copied!