Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

পটুয়াখালীতে ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাব নেই

মুশিউর রহমান বাবলু, পটুয়াখালী

মুশিউর রহমান বাবলু, পটুয়াখালী

মে ১৩, ২০২৩, ০৫:১৭ পিএম


পটুয়াখালীতে ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাব নেই

পটুয়াখালীর উপকূলীয় এলকায় ঘুর্ণিঝড় ‘মোখা’র কোন প্রভাব নেই। শনিবার (১৩ মে) সকাল থেকে রোদ আর মেঘের লুকোচুরি চলছে। গত দুই সপ্তাহের মাত্রাতিরিক্ত তাপ অনেকটাই কমে এসেছে। ঠান্ড আবহাওয়া বিরাজ করছে। অভ্যন্তরীণ নদনদীর পানি স্বাভাবিক রয়েছে। স্বাভিক রয়েছে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর।

যদিও পায়রা বন্দর এলাকায় ৮ নম্বর সংকেত দেয়া হয়েছে। পটুয়াখালীর সঙ্গে ঢাকার যাত্রীবাহি লঞ্চ যোগাযোগ বন্ধ করা হয়েছে। জেলা শহরসহ ৮টি উপজেলায় খোলা হয়েছে কনট্রোল রুম। বাতিল করা হয়েছে সব ধরনের ছুটি।

সম্ভাব্য ঘূর্ণিঝড় মাকাবেলায় পটুয়াখালী জেলা প্রশাসন ৭০৩টি ঘূর্ণিঝড় বহুমুখি সাইক্লোন সেন্টার ও ২৬টি মুজিব কেল্লা প্রস্তুত রেখেছে। এসব সাইক্লোন সেন্টারে ২ লাখেরও বেশি মানুষ ও গবাদি পশু আশ্রয় নিতে পারবে। প্রস্তুত রাখা হয়েছে সিপিপি সদস্য আছে ৪৩৫ টি ইউনিটের প্রায় ৯ হাজার জন স্বেচ্ছাসেবী।

অপরদিকে ঘূর্ণিঝড় মোখা’র সর্বশেষ গতিপথ ও করণীয় বিষয়ে পটুয়াখালী রেড ক্রিসেন্ট ইউনিটে প্রস্তুতি সভা করেছে।

শুক্রবার রাতে শহরের পুরাতন ফৌজদারী ভবনের রেড ক্রিসেন্ট কার্যালয়ে জেলা রেড ক্রিসেন্ট’র চেয়ারম্যান এ্যাড. হাফিজুর রহমানের সভাপতিত্বে জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় যুব রেড ক্রিসেন্ট সদস্যদের সার্বিক প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। জেলায় রেডক্রিসেন্ট ভলান্টিয়ার রয়েছে দুই শতাধিক।

পটুয়াখালী জেলায় ৮ টি উপজেলার মধ্যে পটুয়াখালী সদর উপজেলার ১০২ টি, দুমকী ২৭টি, মির্জাগঞ্জ ৪৩টি, বাউফল ১৪০টি, দশমিনা ৬৩টি, গলাচিপা ১১৮টি, কলাপাড়ায় ১৫৬টি, এবং রাঙ্গাবালী উপজেলায় ৫৪ টি মুজিব কিল্লা আছে দশমিনায় ৪টি, কলাপাড়া ১৯ টি, রাঙ্গাবালী ৩টি।

জেলার সিপিপি সদস্য রয়েছে দশমিনায় ১৫৬০ জন, গলাচিপা ২৭০০ জন, কলাপাড়ায় ১৬০ জন, রাঙ্গাবালী ১২৮০ জন, এছাড়াও জি আর নগদ অর্থ বাবদ - ৮,২২,৫০০ টাকা,  জি আর চাল বাবদ ৪০০ মে টন এবং ঢেউটিন গৃহ মঞ্জুরী বাবদ অর্থ ১৪৬ বান্ডিল ও এবং ৪,৩৮,০০০ টাকা।

 

 

Link copied!