Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বরিশাল রুটের সব লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

মে ১৩, ২০২৩, ০৭:৩৮ পিএম


বরিশাল রুটের সব লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে পায়রা সমুদ্র বন্দরে মহাবিপদ সংকেত ঘোষণার পর বরিশালের অভ্যন্তরীন রুটের লঞ্চ চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বিআইডব্লিউটিএ। শনিবার (১৩ মে) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল নদী বন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, ভোর ৫টা থেকে অভ্যন্তরীণ সকল রুটের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে ঢাকা বরিশাল রুটের লঞ্চের বিষয়ে বিআইডব্লিউটিএ প্রধান কার্যালয় থেকে সিদ্ধান্ত নিবেন। বরিশাল নদী বন্দরে এখনো বিপদ সংকেতের আওতায় নেই। ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে গেলে লঞ্চগুলো চলাচলের অনুমতি দেওয়া হবে।

এদিকে জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন জানিয়েছেন, দুর্যোগ মোকাবেলায় ৫৪১টি আশ্রয়ন কেন্দ্র, ৮৯৯ মেট্রিক টন চাল, ৯ লাখ নগদ টাকা, ৫ হাজার কম্বল, ১৩ বান্ডিল টিন, দুই হাজার স্বেচ্ছাসেবক, ১১টি কন্ট্রোল রুম, ১১টি মেডিকেল টিম এবং সহযোগী ২০টি বেসরকারি সংস্থা প্রস্তুত রাখা হয়েছে। ৫৪১টি আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৭০ হাজার ৫ শ মানুষ এবং ৫০ হাজার গবাদিপশু আশ্রয় নিতে পারবে।

তিনি জানান, মানুষকে সতর্ক করতে প্রচারণা চালানো হচ্ছে। এছাড়া মৎসজীবীসহ নদী তীরবর্তী মানুষদের আগে ভাগেই নিরাপদ স্থানে যাওয়ার জন্য আহবান জানানো হয়েছে।

সর্বশেষ আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে পায়রা বন্দরকে ৪ নম্বর স্থানীয় হুশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া বরিশাল, পটুয়াখালীসহ উপকূলীয় এলাকার নদীবন্দর গুলোকে ২ নম্বর হুশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

অন্যদিকে সকাল থেকে বরিশাল নদী বন্দর এলাকায় সিপিপি বরিশাল আঞ্চলিক অফিসের বিভিন্ন পদের সদস্যরা সর্তক সংকেতমূলক প্রচার-প্রচারনা করে যাচ্ছে। অপরদিকে দূর্যোগ মোখা মোকাবেলার জন্য বরিশাল বিভাগের ৬ জেলার বিভিন্নস্থানে ৩২ হাজার ৫২০ জন সিপিপি’র বিভিন্ন পদের কর্মকর্তা-কর্মচারীকে প্রস্তুত রাখা হয়েছে।

এআরএস

 

Link copied!