Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

ইকো ট্যুরিজম ডেভেলপমেন্ট অফ গ্রেটার দিনাজপুর এন্ড রংপুর রিজনের কর্মশালা

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর প্রতিনিধি

এপ্রিল ২৫, ২০২৪, ০৮:২৭ পিএম


ইকো ট্যুরিজম ডেভেলপমেন্ট অফ গ্রেটার দিনাজপুর এন্ড রংপুর রিজনের কর্মশালা

দিনাজপুর সামাজিক বন বিভাগের আয়োজনে ফ্যাসিবিলিটি স্টাডি ফর ফরেস্ট ইকো সিস্টেম কনজারভেশন এন্ড ইকো ট্যুরিজম ডেভেলপমেন্ট অফ গ্রেটার দিনাজপুর এন্ড রংপুর রিজনের প্রকল্পের আওতায় আঞ্চলিক পর্যায়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় রামসাগর জাতীয় উদ্যানের রেস্ট হাউসের প্রাঙ্গণে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, দিনাজপুর বন বিভাগের রেঞ্জার, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার প্রতিনিধিদের অংশগ্রহণে কর্মশালায় সূচনা বক্তব্য দেন দিনাজপুর সামাজিক বন বিভাগের বভিগীয় বন কর্মকর্তা মো. বশিরুল-আল-মামুন।

ধর্মপুর বিট অফিসার মো. মহসীন আলীর সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে দিনাজপুর সামাজিক বন বিভাগের সহকারী বন সংরক্ষক নুরন্নাহার বক্তব্য বলেন, জীব বৈচিত্র্যকে বেঁচে থাকার জন্য মাটির উর্বরতা বৃদ্ধি করতে হবে। এই প্রজেক্টের মাধ্যমে গ্রেটার দিনাজপুর অর্থাৎ তিনটি জেলাকে পঞ্চগড়. ঠাঁকুরগাও ও দিনাজপুরকে ২৫% বৃক্ষ আচ্ছাদন গড়ে তুলতে হবে। বনে ও বনের বাহিরে বৃক্ষ আচ্ছাদনের পরিমাণ বৃদ্ধি করতে হবে। ইকো ট্যুরিজম পর্যটনের একটি রূপ যা দায়িত্বপূর্ণ ভ্রমণ হিসেবে বিপণন করা হয়। 

প্রাকৃতিক এলাকা পরিবেশ সংরক্ষণ এর স্থানীয় জনগণের মঙ্গল উন্নত করা। এই অঞ্চলে ইকো ট্যুরিজম উন্নয়ন ঘটাতে পারলে আর্থ-সামাজিক উন্নয়ন ঘটবে। বেকার সমস্যা সমাধান হবে এবং কর্মসংস্থান বৃদ্ধি পাবে।

এই আঞ্চলিক পর্যায়ে কর্মশালার বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মো. মোর্শেদ আলী খান, দিনাজপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শেখ জিন্নাহ আল-মামুন, দিনাজপুর জেলার যুব উন্নয়ন কর্মকর্তা রওনাকুল ইসলাম, দিনাজপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আরজ উল্লাহ, সিনিয়র জেলা তথ্য অফিসার মো. আলমগীর কবির প্রমুখ।

সার্বিক দায়িত্বে ছিলেন সদর ফরেস্ট রেঞ্জার মো. মান্নান হোসেন।

ইএইচ

Link copied!