Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

সালথায় বালু উত্তোলন: জমি ও ড্রেজার মালিকের কারাদণ্ড

সালথা (ফরিদপুর) প্রতিনিধি

সালথা (ফরিদপুর) প্রতিনিধি

মে ১৯, ২০২৩, ০৭:৫২ পিএম


সালথায় বালু উত্তোলন: জমি ও ড্রেজার মালিকের কারাদণ্ড

ফরিদপুরের সালথায় অবৈধ ড্রেজার মেশিন দিয়ে পুকুর থেকে বালু উত্তোলনের দায়ে দুই জনকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (১৮ মে) বিকালে উপজেলার ভাওয়াল ইউনিয়নের ইউসুফদিয়া এলাকায় মাটি কাটার সময় ড্রেজার মালিক মো. আলেম শেখ ও জমির মালিক মো. সাগর মোল্যাকে আটক করা হয়।

পরে তাদের উভয়কে ৭ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রট ও সহকারী কমিশনার (ভূমি) মো. সালাহউদ্দিন আইয়ূবী। দণ্ডপ্রাপ্ত আলেম শেখ (৩২) সালথার কলম শেখের ছেলে এবং সাগর মোল্যা (৪০) ইউসুফদিয়ার তোমজেউদ্দিনের ছেলে।

উপজেলার বিভিন্ন এলাকার স্থানীয়রা জানান, প্রতিটি ইউনিয়নে তিন ফসলি জমির উর্বর মাটি কেটে ইটভাটায় বিক্রি করছে মাটি ব্যবসায়ীরা। এ ছাড়া সড়কের পাশে ও যেখানে-সেখানে পুকুর খনন করা হচ্ছে। এতে পুরো এলাকার ফসলি জমি ব্যাপাকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। স্থানীয়দের দাবি, প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমান আদালত পরিচালনা অব্যাহত রাখলে রক্ষা পাবে ফসলি জমি।

সহকারী কমিশনার (ভুমি) মো. সালাহউদ্দিন আইয়ূবী বলেন, জমি থেকে অবৈধ ড্রেজার দিয়ে মাটি কেটে বিক্রি করার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে অভিযান চালানো হয়। এ সময় জমির মালিক ও ড্রেজার মালিককে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। ফসলি জমি রক্ষায় এ ধরণের অভিযান চলমান থাকবে।

আরএস

Link copied!