community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪,

হাটহাজারীতে পুকুর ভরাটে দুইলাখ টাকা জরিমানা

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

মে ২৫, ২০২৩, ০৬:৪৬ পিএম


হাটহাজারীতে পুকুর ভরাটে দুইলাখ টাকা জরিমানা

চট্টগ্রামের হাটহাজারীতে পরিবেশ আইন অমান্য করে শত বছরের পুরনো একটি পুকুর ভরাটের অপরাধে মিজানুর রহমান ও মোহাম্মদ জামশেদ নামে দুই ব্যক্তিকে দুই লক্ষ টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন। 

উপজেলার বুড়িশ্চর ইউনিয়নের ৭ নাম্বার ওয়ার্ডের নূর আলী বাড়ি এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহিদুল আলমের নেতৃত্বে পরিচালিত এক অভিযানে এ জরিমানা করা হয়। এসময় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন -১৯৯৫ অনুযায়ী উপজেলার বুড়িশ্চর ইউনিয়নের ৮নাম্বার ওয়ার্ড এলাকার মুজিবুর রহমানের পুত্র মিজানুর রহমানকে এক লাখ ও জামশেদকে এক লাখ টাকা জরিমানা করে তা ডিসিআর মূলে আদায় করা হয়। 

এছাড়া ভরাটকৃত পুকুরটি আগামী ৭দিনের মধ্যে নিজেদের খরচে খনন করে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার বিষয়ে দণ্ডপ্রাপ্ত দুই ব্যক্তি হতে মুচলেকা নেয়া হয়। বুধবার (২৪ মে) রাতে বিষয়টি নিশ্চিত করে ইউএনও বলেন, পুকুর ভরাটের অভিযোগ পেয়ে সরেজমিন পরিদর্শন ও রেকর্ডপত্র পর্যালোচনা করে দেখা যায় ভূমির শ্রেণি পুকুর, যা বাস্তবেও পুকুর হিসেবেই রয়েছে। ৬৪ শতক এই পুকুরটির অংশবিশেষ পরিদর্শনকালে ভরাট অবস্থায় পাওয়া যায়। স্থানীয় মানুষজন ও জনপ্রতিনিধিদের সাথে কথা বলে অভিযুক্তদের চিহ্নিত করা হয় এবং তাদের উপস্থিতিতে বুধবার দুপুরে মোবাইল কোর্ট পরিচালনা করে অভিযুক্ত দুই ব্যক্তিকে অর্থদণ্ড প্রদান করা হয়। 

তিনি আরো বলেন, পরিবেশের জন্য হুমকি তৈরি করে পুকুর, নদী, জলাশয় ভরাট কিংবা পাহাড় কর্তনের বিষয়ে জেলা প্রশাসকের কঠোর নির্দেশনা রয়েছে। সে প্রেক্ষিতে হাটহাজারীতে কোন ধরনের জলাশয় ভরাট করা হলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সবসময় কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে। তবে, পরিবেশ রক্ষায় প্রশাসনের পাশাপাশি আমাদের সবার সচেতন হওয়া খুব জরুরি! অভিযানে বুড়িশ্চর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহেদ হোসেন, মডেল থানার একটি টিম ও স্থানীয় মানুষজন সহযোগিতা করেন।

আরএস

Link copied!