Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

পলাশবাড়ীতে পাঠাভ্যাস উন্নয়নে উদ্বুদ্ধকরণ কর্মশালা

পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধি

পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধি

মে ২৯, ২০২৩, ০৬:৩৯ পিএম


পলাশবাড়ীতে পাঠাভ্যাস উন্নয়নে উদ্বুদ্ধকরণ কর্মশালা

গাইবান্ধার পলাশবাড়ীতে পাঠাভ্যাস উন্নয়ন কর্মস‚চির উদ্বুদ্ধকরণ বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) অন্তর্ভুক্ত স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিম প্রকল্পের আওতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

সোমবার (২৯ মে) উপজেলা পরিষদ টাউন হলরুমে এ কর্মশালার আয়োজন করে প্রকল্পের বাস্তবায়ন সহযোগী বিশ্বসাহিত্য কেন্দ্র।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মুহ. মাহতাব হোসেন। 

এতে রিসোর্সপার্সন ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঠাভ্যাস উন্নয়ন কর্মস‚চির টিম ম্যানেজার আব্দুল্লাহ মুহাম্মদ কুরাইশী। এছাড়াও উপজেলার মাধ্যমিক পর্যায়ের ৫৯টি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান এবং সংগঠকরা এতে উপস্থিত ছিলেন। 

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান এ.কে.এম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ বলেন, এ কর্মস‚চীর দ্বারা শিক্ষার্থীদের বই পড়ার পাশাপাশি পাঠ দক্ষতার ব্যপারেও গুরুত্ব বাড়বে। শিক্ষকদের বন্ধুসুলভ আচরণের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে বই পড়ার অভ্যাস তৈরি করতে হবে। 

তিনি উপস্থিত শিক্ষক ও সংগঠকদের কর্মস‚চীর ব্যপারে উদ্বুদ্ধকরণ, প্রয়োজনীয় নির্দেশনা প্রদান, কর্মস‚চী পরিচালনা করার ব্যপারে সর্বাত্বক সহযোগীতা করার প্রতি প্রতিষ্ঠান প্রধান ও সংগঠকদের আহŸান করে পলাশবাড়ী উপজেলায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মস‚চীর শুভ উদ্বোধন ঘোষণা করেন।

প্রধান অতিথির বক্তব্য শেষে বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঠাভ্যাস উন্নয়ন কর্মস‚চির টিম ম্যানেজার আব্দুল্লাহ মুহাম্মদ কুরাইশী সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি)-এর অন্তর্ভুক্ত স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিম-এর আওতায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মস‚চির লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম পরিচিতি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন। 

অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান শিক্ষক ও সংগঠকদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার্থীদের বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। বিশেষ করে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের বই পড়ার উপর জোর দিতে হবে। একমাত্র বই-ই পারে সমাজকে পরিবর্তন করতে।

এইচআর

Link copied!