Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

গরমে কাউনিয়ায় বাড়ছে তাল শাঁসের চাহিদা

মো. মাসুম বিল্লাহ

মে ৩০, ২০২৩, ০৩:১৪ পিএম


গরমে কাউনিয়ায় বাড়ছে তাল শাঁসের চাহিদা

ভ্যাপসা গরম আর একটু স্বস্তি পেতে কাউনিয়ায় তালের শাঁসের কদর বেড়েছে। সহজলভ্য ও মুখরোচক হওয়ায় এ সময় বিভিন্ন বয়সী মানুষের পছন্দের তালিকায় এটি বেশ জায়গা করে নিয়েছে পুরো  উপজেলায় ।

দুই ধরনের তালের শাঁস পছন্দ করে দুই রকমের মানুষ, কারো পছন্দ নরম কারো পছন্দ শক্ত। কোনটি দশ টাকা আবার কোনটি আট টাকা হাড়ে বিক্রি করছেন কাউনিয়ার এই বিক্রেতা।

প্রতি বছর এই মৌসুমে বাজারে আসে কচি কচি তাল সেই তাল কেটে বের করা হয় নরম তুল তুলে শাঁস। বিশেষ করে শিশু কিশোরদের ভিশন পছন্দ এই তালের শাঁস। তালের শাঁস প্রিয় খাবার শ্রমজীবী মানুষের কাছে, তৃপ্তি পেতে আর মুখে রুচি আনতে অনেকেরই বিশেষ পছন্দ এই মৌসুমি খাবার।

কেউ যেমন দাঁড়িয়ে খান কেটে কেউ আবার বাড়িতে নিয়ে যায় প্রিয় জনের জন্য। তালের শাঁস খেতে এসে কেউবা আবার জুড়ে দেন ছেলেবেলার গল্প।

গরম যত বাড়ে সেই সাথে বারে তালের চাহিদা, গ্রাম থেকে শহরে তালের শাঁসের চাহিদা বেশি থাকে। শহরে দাম যেমন বেশি পাওয়া যায় তেমনি বিক্রিও ভালো হয় বলে জানান বিক্রেতা আনোয়ার হোসেন।

তবে বেশি দিন বাজারে পাওয়া যায় না এই শাঁস, কেননা কিছু দিনের মধ্যে এই শাঁস শক্ত হতে থাকে, তখন তৈরি হবে তালের রস দিয়ে পিঠা পাইস খাওয়ার গল্প।

এইচআর

Link copied!