Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

পাইকারি বাজারে কমেছে কাঁচা মরিচের দাম

সাদুল্লাপুর (গাইবান্ধা) প্রতিনিধি

সাদুল্লাপুর (গাইবান্ধা) প্রতিনিধি

জুলাই ২, ২০২৩, ০৪:২৯ পিএম


পাইকারি বাজারে কমেছে কাঁচা মরিচের দাম

গাইবান্ধার সাদুল্লাপুরে পাইকারি বাজারে কমেছে মরিচের দাম প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকায়।

ক্রেতারা স্বস্তি প্রকাশ করলেও অস্বস্তি প্রকাশ করছে কৃষক। মরিচ মসল্লা জাতীয় পণ্য। প্রতিটি খাবারে শুকনা কিংবা কাঁচা মরিচ অত্যাবশ্যক। গত কয়েক দিন থেকে বেড়েই চলছিলো কাঁচা মরিচের দাম। এ নিয়ে দেশ ব্যাপী শুরু হয় লঙ্কা কান্ড। 

কাঁচা মরিচের মূল্য বৃদ্ধির সাথে সিন্ডিকেট জড়িত বলেও অনেকে মন্তব্য করছিলেন। বাজারে কাঁচা মরিচের দাম বৃদ্ধির কারণে চালানো হয়েছে অভিযান। 

গাইবান্ধার সাদুল্লাপুরের সবজী অধিষ্ঠিত, মরিচের বৃহত্তর বাজার হিসাবে খ্যাত ধাপেরহাটে সরজমিনে গিয়ে দেখা যায় কৃষকরা দীর্ঘ সারিতে মরিচ নিয়ে বিক্রির অপেক্ষায় দাড়িয়ে রয়েছে।

গত কয়েক দিনের তুলনায় আমদানি বেশী বলছেন পাইকাররা। যার কারণে দাম অর্ধেকে নেমে এসেছে। তাছাড়া ভারত থেকে সরকারের আমদানি করা কাঁচা মরিচের  প্রথম চালান বাংলাদেশ ঢুকবে এমন সংবাদে বেশী দামে কাঁচা মরিচ কিনতে ভয় পাচ্ছে পাইকাররা। 

গত কয়েক দিন পাইকারি বাজারে কাঁচা মরিচ ৪০০ থেকে ৪২০ টাকায় বিক্রি হলেও খুচরা বাজারে তা দ্বিগুণেরও বেশি দামে বিক্রি হয়েছে। যার ফলে বাজার নিয়ন্ত্রণে সরকার কাঁচা  মরিচ আমদানির সিন্ধান্ত নিয়েছে বলে জানা যায়। 

দেশে প্রচুর মরিচ চাষ হলেও অনাবৃষ্টি  কারণে ফলনে বিপর্যয় ঘটেছে। সে কারণেই স্বাভাবিকের চেয়ে  দাম অনেক বেড়েছে বলে জানায় কৃষক ও পাইকাররা। আবহাওয়ার কারণে পোকা ও গাছ  রোগাক্রান্ত হওয়া  আশানুরূপ ফলন হয়নি। ফলে ভরা মৌসুমে  মরিচের দাম  অতীতের সকল রেকর্ড ভঙ্গ করেছে। 

মরিচের এত দামের পরেও  গাছে মরিচ না থাকায়  উৎপাদন খরচ উঠা নিয়ে সংশয় প্রকাশ করছে মরিচ চাষিরা। আমরা কথা বলেছি চাষি, পাইকার, খুচরা বিক্রেতা ও ক্রেতাদের সাথে। তারা সবাই বলেছে আশানুরূপ ফলন না হওয়ায় কাঁচা মরিচের দাম ভরা মৌসুমে বেশী। 

মরিচ আমদানি করা হলে ক্ষতিগ্রস্ত হবে কৃষক। ক্রেতারা খুচরা বাজারে অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে অসন্তুষ্ট প্রকাশ করেছে। জানা যায়, অতীতে ধাপেরহাট থেকে পাইকাররা ১০ থেকে ১৫ ট্রাক করে কাঁচা মরিচ দেশের বিভিন্ন মোকামে পৌঁছে দিলেও বর্তমানে তা চার ভাগের এক ভাগে নেমে এসেছে।

এইচআর

Link copied!