Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

বগুড়ায় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ

বগুড়া প্রতিনিধি

বগুড়া প্রতিনিধি

জুলাই ১৩, ২০২৩, ০৬:২৪ পিএম


বগুড়ায় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ

কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বগুড়ার শাজাহানপুর উপজেলায় রাইসট্রান্সপ্লান্টারের মাধ্যমে সমলয়ে রোপা আমন ধানের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।  

বৃহস্পতিবার (১৩ জুলাই) সকাল ১১টায় খরনা জগন্নাথপুর মাঠে ১৫০ বিঘা সমলয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে। উক্ত সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন শাহজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রভাষক সোহরাব হোসেন ছান্নু,বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মো. মতলুবর রহমান, উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) শানজিদা মুস্তারী‍‍`র সভাপতিত্বে ও উপজেলা কৃষি অফিসার আমিনা খাতুনের ব্যবস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হেফাজত আরা মিরা, থানা অফিসার ইনচার্জ শহিদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মু. আহসান শহীদ সরকার,অতিরিক্ত উপ-পরিচালক ফারহানা, অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) মুহা. মশিদুল হক, কৃষি সম্প্রসারণ অফিসার ফারহানা আফরোজ, মেহেদী জাহান, খরনা ইউপি চেয়ারম্যান ভিপি সাজেদুর রহমান শাহীন, খরনা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মামুনুর রশীদ, জেলা ও উপজেলা কৃষি অফিসে কর্মকর্তা,স্থানীয় কৃষাণ ও কৃষাণী উপস্থিত ছিলেন।

খরিপ ২০২২/২৩ মৌসুমে রোপা আমন উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সমলয় চাষাবাদ প্রণোদনা কর্মসূচির আওতায় বগুড়ার শাজাহানপুর উপজেলার খরনা ইউনিয়নের জগন্নাথপুর এলাকার ১৫০ বিঘা জমিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ প্রদর্শনী বাস্তবায়ন করছে।

জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম বলেন, দেশে দিন দিন জমির পরিমাণ কমছে, মানুষের সংখ্যা বাড়ছে।সনতন নিয়মে চাষাবাদ করলে খাদ্যেও উৎপাদন বাড়ানো সম্ভব হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। টেকসই উন্নয়ন ও স্মার্ট কৃষিকে এগিয়ে নিতে কৃষিতে আরও উন্নত প্রযুক্তিতে কৃষি চাষাবাদ প্রয়োজন।

আর সে কারণেই সরকার কৃষি সম্প্রসারণ অফিসের মাধ্যমে নানামুখী কর্মসূচি হাতে নিয়েছে। এক টুকরো কৃষি জমিও খালি রাখা যাবে না। আমাদের কৃষি জমির যথাযথ ব্যবহার করতে হবে।রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে কম খরচে খুব দ্রুত অল্প সময়ে ধানের চারা রোপন ও ফসল উৎপাদন করা সম্ভব।

আলোচনা সভা শেষে জেলা প্রশাসক ও  অতিথিবৃন্দ রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে মাঠে রোপা আমন ধানের চারা রোপণ করার পদ্ধতি পরিদর্শন করেন। সেখানে উপস্থিত কৃষদের এই সমলয় পদ্ধতিতে রাইস ট্রান্সপ্লান্টারে রোপা আমন ধান চাষাবাদে জন্য উৎসাহিত করা হয়।

এইচআর

Link copied!