Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

রাঙ্গামাটিতে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলা ও বৃক্ষ রোপন কর্মসূচী শুরু

রাঙ্গামাটি প্রতিনিধি

রাঙ্গামাটি প্রতিনিধি

জুলাই ২৬, ২০২৩, ০৪:২০ পিএম


রাঙ্গামাটিতে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলা ও বৃক্ষ রোপন কর্মসূচী শুরু

দুর্যোগ মোকাবেলায় বৃক্ষরোপণকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।

তিনি বলেন, মানুষের জীবন রক্ষার জন্য বৃক্ষের গুরুত্ব অপরিসীম। তাই বর্তমান সরকারের বিশেষ উদ্যোগে বৃক্ষরোপণের বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়ার ফলে দেশে অধিক হারে বৃক্ষরোপণ হচ্ছে।

বুধবার সকালে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গনে সপ্তাহ ব্যাপী বৃক্ষ মেলা ও বৃক্ষ রোপন কর্মসূচী উদ্বোধন শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দীপংকর তালুকদার এমপি এইসব কথা বলেন।

এর আগে রাঙ্গামাটি বন বিভাগের কার্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি রাঙ্গামাটির প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গনে এসে শেষ হয়। র‌্যালীতে বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ অংশগ্রহণ করেন। র‌্যালী শেষে বেলুন উড়িয়ে ও ফিতা কেটে সপ্তাহ ব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়।

উদ্বোধন শেষে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গনে রাঙ্গামাটি জেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাঙ্গামাটি সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি।

বিশেষ অতিথি ছিলেন, রাঙ্গামাটি প্রধান বন সংরক্ষক মোহাম্মদ মিজানুর রহমান, রাঙ্গামাটি পুলিশ সুপার মীর আবু তৌহিদ, রাঙ্গামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরীসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রাঙ্গামাটি সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি আরো বলেন, স্থানীয় বিভিন্ন প্রতিকুল পরিবেশের কারণে পাহাড়ে সামাজিক বনায়নের কার্যক্রম কাজ থমকে আছে। শুধু বনায়ন নয় শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগসহ বিভিন্ন উন্নয়ন কাজে স্থানীয় কিছু মহল অসহযোগিতার কারণে এইসব কাজের ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

তিনি এ ধরনের নেতিবাচক মনোভাব পরিহার করে উন্নয়নের স্বার্থে সকলকে সহযোগিতা প্রদানের আহ্বান জানান। অনুষ্ঠান শেষে অতিথিরা মেলায় বসানো স্টলগুলো পরিদর্শন করেন। মেলায় ফলজ, বনজ, ঔষধি ও শোভাবর্ধন বৃক্ষের রকমারি গাছের চারা বিক্রয় হচ্ছে। মেলায় রাঙ্গামাটি জেলার বিভিন্ন নার্সারীর প্রায় ১৮টি স্টল স্থান পেয়েছে।

এইচআর

Link copied!